Advertisement
Back to
Presents
Associate Partners
Sixth Phase of Lok Sabha Election 2024

ষষ্ঠপর্বে শনিতে ৫৮ কেন্দ্রে ভোট, মেহবুবা, কানহাইয়া, রাজ বব্বর, মেনকা, খট্টররা লড়াইয়ে

অষ্টাদশ লোকসভার সাত দফা ভোটের এই প্রাক-সমাপ্তি পর্বে ভোট হবে ৫৮টি কেন্দ্রে। পশ্চিমবঙ্গ-সহ ছ’টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটগ্রহণ শুরু হবে সকাল ৭টায়।

বাঁ দিক থেকে, রাজ বব্বর, কানহাইয়া, মেনকা, মেহবুবা, খট্টর।

বাঁ দিক থেকে, রাজ বব্বর, কানহাইয়া, মেনকা, মেহবুবা, খট্টর। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ২১:৫৯
Share: Save:

শনিবার ষষ্ঠ দফায় দেশের ছ’টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটগ্রহণ। অষ্টাদশ লোকসভার সাত দফা ভোটের এই প্রাক-সমাপ্তি পর্বে ভোট হবে ৫৮টি কেন্দ্রে। তার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের ৪২টির মধ্যে আটটি আসন— বাঁকুড়া, বিষ্ণুপুর, তমলুক, কাঁথি, ঘাটাল, মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পুরুলিয়া।

ষষ্ঠ দফায় উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ১৪, হরিয়ানার ১০টির মধ্যে সবগুলি, বিহারের ৪০টির মধ্যে আটটি, ওড়িশায় ২১-এর মধ্যে ছ’টি এবং ঝাড়খণ্ডের ১৪-র মধ্যে চারটিতে ভোট হবে। কেন্দ্রশাসিত অঞ্চল দিল্লির সাতটির মধ্যে সবক’টি এবং জম্মু ও কাশ্মীরের পাঁচটি লোকসভা কেন্দ্রের মধ্যে একটিতে ভোট হবে এই পর্বে। অনন্তনাগ-রাজৌরিতে ৭ মে তৃতীয় দফায় ভোটগ্রহণের কথা থাকলেও পরে তা পিছিয়ে ষষ্ঠ দফায় করে নির্বাচন কমিশন।

ষষ্ঠ দফায় গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে রয়েছেন কংগ্রেসের কানহাইয়া কুমার (উত্তর-পূর্ব দিল্লি)। তাঁর প্রতিদ্বন্দ্বী বিজেপির মনোজ তিওয়ারি। নতুন দিল্লি কেন্দ্রে আপ মন্ত্রী সোমনাথ ভারতীর সঙ্গে লড়াই প্রয়াত সুষমা স্বরাজের কন্যা বাঁশুরির। হরিয়ানায় ভোটের লড়াইয়ে রয়েছেন, প্রাক্তন বিজেপি মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর (কারনাল), শিল্পপতি নবীন জিন্দল (কুরুক্ষেত্র) এবং কংগ্রেসের রাজ বব্বর (গুরুগ্রাম)।

পুত্র বরুণ গান্ধীকে টিকিট না দিলেও মা মেনকাকে এ বারও উত্তরপ্রদেশের সুলতানপুরে প্রার্থী করেছে বিজেপি। আজমগড়ে সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ প্রার্থী করেছেন তাঁর তুতো ভাই ধর্মেন্দ্রকে। নরেন্দ্র মোদী মন্ত্রিসভার সদস্য রাধামোহন সিংহ বিহারের পূর্ব চম্পারণ এবং ধর্মেন্দ্র প্রধান ওড়িশার সম্বলপুরে প্রার্থী। ওড়িশারই পুরীতে বিজেপির সর্বভারতীয় মুখপাত্র সম্বিত পাত্র লড়াইয়ে রয়েছেন। অনন্তনাগ-রাজৌরিতে পিডিপি সভানেত্রী তথা জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি রয়েছেন ভোটের লড়াইয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE