Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

‘ভোটে জিতে ফের দলে ফিরব’, বিজেপি বহিষ্কার করলেও ‘ভয়’ পাচ্ছেন না নির্দল ঈশ্বরাপ্পা

সোমবার ‘দলকে অস্বস্তিতে ফেলার’ জন্য ঈশ্বরাপ্পাকে বহিষ্কার করে বিজেপি। বহিষ্কৃত হওয়ার পরেও নিজের সিদ্ধান্তে অনড় ঈশ্বরাপ্পা। প্রত্যয়ের সুর কর্নাটকের প্রাক্তন উপমুখ্যমন্ত্রীর গলায়।

কেএস ঈশ্বরাপ্পা।

কেএস ঈশ্বরাপ্পা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১২:৪৪
Share: Save:

দলের শীর্ষ নেতৃত্বের অনুরোধ সত্ত্বেও নির্দল প্রার্থী হিসাবে ভোটে লড়ার সিদ্ধান্ত থেকে সরে আসেননি কর্নাটকের প্রবীণ বিজেপি নেতা তথা রাজ্যের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী কেএস ঈশ্বরাপ্পা। সোমবার ‘দলকে অস্বস্তিতে ফেলার’ জন্য তাঁকে বহিষ্কার করে বিজেপি। অবশ্য বহিষ্কৃত হওয়ার পরেও নিজের সিদ্ধান্তে অনড় ঈশ্বরাপ্পা। প্রত্যয়ের সুরে তিনি জানিয়েছেন, নির্দল হিসাবে ভোটে জিতেই ফের বিজেপিতে ফিরবেন তিনি।

সোমবার বিজেপি তাঁকে বহিষ্কার করার অব্যবহিত পরেই ঈশ্বরাপ্পা বলেন, “আমি ঠিক করেছি নির্দল প্রার্থী হয়ে ভোটে লড়ব। আমি বহিষ্কারকে ভয় পাই না।” একই সঙ্গে তাঁর সংযোজন, “আমি ভোটে জিতব এবং আবার বিজেপিতে ফিরে যাব। আমি অতীতে পাঁচ বার পদ্ম প্রতীক নিয়ে (ভোটে) লড়াই করেছি।”

কর্নাটকের শিমোগা লোকসভা কেন্দ্রে বিজেপি প্রার্থীর বিরুদ্ধে নির্দল হিসাবে লড়ছেন ঈশ্বরাপ্পা। তাঁকে প্রার্থিপদ তুলে নেওয়ার জন্য ‘অনুরোধ’ করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কিন্তু নিজের সিদ্ধান্তে অটল থাকেন তিনি। সেই ‘অপরাধে’ই তাঁকে ছ’বছরের জন্য বহিষ্কার করে বিজেপি।

ঈশ্বারাপ্পার দাবি, ২০২২ সালে কর্নাটকের বিধানসভা ভোটের সময় তৎকালীন রাজ্য বিজেপির সভাপতি তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা প্রতিশ্রুতি দিয়েছিলেন, হাভেরী আসনটি তাঁর পুত্র কান্তেশকে ছাড়া হবে। কিন্তু গত মাসে প্রার্থিতালিকা ঘোষণার পরে দেখা যায়, ওই আসনে পদ্ম চিহ্নে লড়বেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। তার পরেই ‘বিদ্রোহী’ হন ঈশ্বরাপ্পা। ২০০৯ সাল থেকে বিজেপির দখলে থাকা শিমোগায় এ বার ঈশ্বরাপ্পার বিরুদ্ধে বিজেপি প্রাক্তন মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পার পুত্র তথা বিদায়ী সাংসদ বিওয়াই রাঘবেন্দ্রকে আবার প্রার্থী করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Expelled
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE