Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

তফসিলিদের উন্নয়ন হয়েছে, অভিষেককে পাল্টা অসীমের

শনিবার দুর্গাপুরে হেলিকপ্টারে ঢোকার সময় আচমকা হোঁচট খেয়ে পড়ে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সমুদ্রগড়ের তাঁতের হাটে প্রচারে বিজেপি প্রার্থী।

সমুদ্রগড়ের তাঁতের হাটে প্রচারে বিজেপি প্রার্থী। ছবি: জাভেদ আরফিন মণ্ডল

নিজস্ব সংবাদদাতা
পূর্বস্থলী শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ০৮:৫০
Share: Save:

তফসিলিদের উপরে হওয়া অপরাধের অভিযোগের শীর্ষে থাকা পাঁচ রাজ্যে ক্ষমতায় রয়েছে বিজেপি। তার মধ্যে প্রথম তিন অর্থাৎ উত্তরপ্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশে বিজেপির ডবল ইঞ্জিন সরকার। শনিবার জামালপুরের সেলিমাবাদের সভায় এমন পরিসংখ্যান তুলে ধরে বিজেপির বিরুদ্ধে আক্রমণ করেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।রবিবার প্রচারে নেমে পাল্টা সরব হলেন বিজেপির বর্ধমান পূর্ব কেন্দ্রের প্রার্থী অসীম সরকার।

পূর্বস্থলী ১ ব্লকে তাঁত এলাকা বলে পরিচিত নসরৎপুর পঞ্চায়েতের সমুদ্রগড় তাঁত কাপড়ের হাটে নির্বাচনী প্রচারের ফাঁকে অসীম দাবি করেন, তৃণমূলের সাধারণ সম্পাদক মিথ্যা বলেছেন। বিজেপিশাসিত রাজ্যগুলিতে সংখ্যালঘু এবং তফসিলি জাতির মানুষ ভাল রয়েছেন। বরং এ রাজ্যেই শাহজাহান শেখদের মতো নেতারা তফসিলি মহিলাদের উপরে অত্যাচার চালাচ্ছেন বলে দাবি
করেন তিনি।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অসীম বলেন, ‘‘বিজেপি যে তফসিলিদের সম্মান দেয় তার বড় উদাহরণ দেশের রাষ্ট্রপতি পদে যিনি বসে রয়েছেন তিনি একজন তফসিলি মা। আমি তৃণমূলের সর্বভারতীয় সম্পাদককে প্রশ্ন করতে চাই, ওঁরা যদি এত তফসিলি-দরদী হন তাহলে মন্ত্রিসভায় একজনও কেন নমশূদ্র মন্ত্রী নেই?’’

শনিবার দুর্গাপুরে হেলিকপ্টারে ঢোকার সময় আচমকা হোঁচট খেয়ে পড়ে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নির্বাচনের সময় বার বার চোট আঘাত নিয়ে মুখ্যমন্ত্রীকে কটাক্ষ করেন হরিণঘাটার বিধায়ক। গানের সুরে তিনি বলেন, ‘‘বঙ্গ দেশে আসে যখন ভোট/ যেখানেই হোক মুখ্যমন্ত্রী পাবেন চোট/ পশ্চিমবঙ্গের জনগন জেনে গেছে ভাই/ ভোটের সময় মুখ্যমন্ত্রীর চোট খাওয়া চাই।’’ কয়েক জন তাঁতশিল্পীর সঙ্গেও কথা বলেন অসীম। সংসদে গেলে তাঁতশিল্পের দুর্দশা ঘোচানোর চেষ্টা করবেন বলে তিনি আশ্বাস দেন। শ্রীরামপুর পঞ্চায়েত এলাকাতেও প্রচার চালান তিনি।

এ দিন বিকেলে পূর্বস্থলী ১ ব্লকের সিংহজুলি এলাকায় মিছিল করেন এই কেন্দ্রের সিপিএম প্রার্থী নীরব খাঁ। তিনি দাবি করেন, ‘‘ফসলের ন্যায্য মূল্য পাচ্ছেন না চাষিরা। তাঁদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বাড়ছে। কেন্দ্র এবং রাজ্য দুই সরকারের কাছেই এ রাজ্যের চাষিরা বঞ্চনার শিকার।’’ দু’দলের নেতারা অভিযোগ মানেননি। গরমের মাঝে প্রচারে দলীয় কর্মীদের সুস্থ থাকার পরামর্শ দেন তিনি।

কালনা ১ ব্লকের ধাত্রীগ্রাম পঞ্চায়েত এলাকায় দলীয় প্রার্থী শর্মিলা সরকারের সমর্থনে মহিলাদের নিয়ে একটি সভা করে তৃণমূল। সভায় হাজির ছিলেন পূর্বস্থলী দক্ষিণ কেন্দ্রের বিধায়ক তথা রাজ্যের প্রাণিসম্পদ উন্নয়ন মন্ত্রী স্বপন দেবনাথ। মন্ত্রী জানান সরকারি উদ্যোগে তাঁত শিল্পীদের উন্নতির জন্য বেশ কিছু প্রকল্প গড়া হয়েছে। তাঁতিরা যাতে ভর্তুকিযুক্ত সুতো পান, সেই ব্যবস্থা হয়েছে। তীব্র গরমে সভায় আসা মহিলাদের জন্য আখের গুড় এবং কাঁচা আমের শরবতের ব্যবস্থা করা হয়।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE