Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

সোমে দেশের ৪৯ আসনে ভোটগ্রহণ, রায়বরেলীতে রাহুল, অমেঠীতে স্মৃতি, পঞ্চম দফার লড়াইয়ে কারা?

পশ্চিমবঙ্গ ছাড়াও উত্তরপ্রদেশের ১৪টি, মহারাষ্ট্রের ১৩টি, বিহারের ৫টি, ওড়িশার ৫টি, ঝাড়খণ্ডের ৩টি আসনে ভোট হবে। জম্মু ও কাশ্মীরের বারমুলা লোকসভা কেন্দ্রেও ভোটগ্রহণ হবে পঞ্চম দফায়।

Lok Sabha Election 2024 key candidate in fifth phase

(বাঁ দিকে) রাহুল গান্ধী এবং স্মৃতি ইরানি। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ২০:০৯
Share: Save:

সাত দফায় লোকসভা ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। ইতিমধ্যেই চার দফার ভোটগ্রহণ শেষ। সোমবার দেশের ছ’টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনে হবে এই পর্বের ভোটগ্রহণ। তার মধ্যে পশ্চিমবঙ্গেরই রয়েছে সাত আসন। পঞ্চম দফায় সকলের নজরে থাকবেন রাহুল গান্ধী, স্মৃতি ইরানি, রাজনাথ সিংহের মতো ‘হেভিওয়েট’ প্রার্থীরা।

পশ্চিমবঙ্গ ছাড়াও উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ১৪, মহারাষ্ট্রের ৪৮টির মধ্যে ১৩, বিহারের ৪০টির মধ্যে পাঁচ, ওড়িশায় ২১-এর মধ্যে পাঁচ, ঝাড়খণ্ডের ১৪-র মধ্যে তিনটিতে ভোট হবে। পাশাপাশি জম্মু ও কাশ্মীরের একটি এবং লাদাখ লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ সোমবার। জম্মু ও কাশ্মীরের বারমুলা লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে পঞ্চম দফায়।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

এই দফার ভোটে নজরে রয়েছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। রায়বরেলী আসন থেকে এ বার রাহুলকেই প্রার্থী করেছে কংগ্রেস। তবে আসনে প্রার্থী নির্বাচন নিয়ে কংগ্রেসের মধ্যে টানাপড়েন দেখা গিয়েছিল। গান্ধী পরিবারের ‘দুর্গ’ বলে পরিচিত এই রায়বরেলী। ২০০৪ সাল থেকে রায়বরেলী থেকে একটানা পাঁচ বার (২০০৬-এর উপনির্বাচন-সহ) লোকসভা ভোটে জিতেছেন সনিয়া। তবে ২০১৯-এর লোকসভা ভোটে উত্তরপ্রদেশের রায়বরেলীতে জিতে আসার পরেই সনিয়া ঘোষণা করেছিলেন শারীরিক কারণে আর তার পক্ষে সংসদের নিম্নকক্ষের ভোটে দাঁড়ানো সম্ভব নয়। এই কেন্দ্রে কংগ্রেস কাকে প্রার্থী করে সে দিকেই নজর ছিল। এই রায়বরেলীতে প্রার্থী হয়েছেন ইন্দিরা এবং রাহুলের দাদু ফিরোজ গান্ধী। তাঁর প্রতিদ্বন্দ্বী যোগী আদিত্যনাথ সরকারের মন্ত্রী দীনেশপ্রতাপ সিংহ। উত্তরপ্রদেশের রায়বরেলী থেকে এ বার ভোটপ্রার্থী তিনি।

এ ছাড়াও অমেঠী আসনের দিকেও নজর থাকবে। এই কেন্দ্রে লড়ছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। ২০১৯ সালে লোকসভা কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী রাহুলকে হারিয়েছিলেন তিনি। এ বার স্মৃতি বিরুদ্ধে কিশোরীলাল শর্মাকে প্রার্থী করেছে হাতশিবির। পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিংহ (লখনউ), কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়ালদেরও (মুম্বই উত্তর) ভাগ্য নির্ধারণ করবেন ভোটাররা। পঞ্চম দফার উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন যৌন হেনস্থায় অভিযুক্ত বিদায়ী সাংসদ ব্রিজভূষণ শরণ সিংহের পুত্র করণভূষণ সিংহ। কাইসারগঞ্জ লোকসভা কেন্দ্র থেকে বিজেপির টিকিটে লড়ছেন তিনি। ২৬/১১ সন্ত্রাস মামলার সরকারি আইনজীবী উজ্জ্বল নিকমকেও (মুম্বই উত্তর-মধ্য) এ বার বিজেপি প্রার্থী করেছে।

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা বারামুলায় লড়ছেন। বিহারের হাজিপুরে লোক জনশক্তি পার্টি (রামবিলাস)-র প্রধান চিরাগ। আরজেডি প্রধান লালুপ্রসাদের কন্যা রাগিণী প্রার্থী সারণ লোকসভা কেন্দ্রে। লড়ছেন বিদায়ী বিজেপি সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাজীবপ্রতাপ রুডির বিরুদ্ধে। মুজফ‌্‌ফরপুরে কংগ্রেসের টিকিটে লড়ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জয়নারায়ণ প্রসাদ নিষাদের পুত্র তথা বিদায়ী বিজেপি সাংসদ অজয়। কমিশন সূত্রে খবর, পঞ্চম দফায় ৮২ জন মহিলা-সহ মোট প্রার্থীর সংখ্যা ৬৯৫।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Election Commission Vote
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE