Advertisement
Back to
Presents
Associate Partners
Nabanna

লোকসভা নির্বাচনের আগে রাজ্য প্রশাসনে রদবদল, দফতর পাল্টে গেল সচিব পর্যায়ের বেশ কয়েক জনের

রাজ্য প্রশাসন সূত্রে খবর, মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। তার আগেই প্রশাসনে বদলি সংক্রান্ত যাবতীয় কাজ সেরে ফেলতে চায় নবান্ন।

Nabanna reshuffled a bunch of secretaries before the Lok Sabha elections

লোকসভা নির্বাচনের আগেই রাজ্য প্রশাসনের শীর্ষ পর্যায়ের সচিব পদে রদবদল ঘটাল নবান্ন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৫৯
Share: Save:

লোকসভা নির্বাচনের ঢাকে কাঠি পড়তে আর খুব বেশি দিন বাকি নেই। তার আগেই রাজ্য প্রশাসনের শীর্ষ পর্যায়ের সচিব পদে রদবদল ঘটাল নবান্ন। সোমবার সচিব পর্যায়ে এই রদবদলের কথা জানানো হয়েছে। কর্মী বিনিয়োগ ও প্রশাসনিক দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করে আধিকারিকদের নতুন বদলির কথা ঘোষণা করা হয়েছে। পুর ও নগরোন্নয়ন দফতরের প্রধান সচিব খলিল আহমেদকে পশ্চিমাঞ্চল উন্নয়ন দফতরে পাঠানো হয়েছে। দীর্ঘ সময় ধরে হিডকোর চেয়ারম্যান পদে ছিলেন আইএএস আধিকারিক দেবাশিস সেন। তিনি অবসর নেওয়ার পর সেই দায়িত্ব পেয়েছেন সঞ্জয় বনসল। এই রদবদলে যুগ্ম দায়িত্ব পেয়েছেন তিনি। অনগ্রসর কল্যাণ দফতরের সঙ্গে অতিরিক্ত দায়িত্ব হিসাবে পুর ও নগরোন্নয়ন দফতরের সচিব এবং হিডকোর ম্যানেজিং ডিরেক্টর করা হয়েছে তাঁকে।

ক্রেতা সুরক্ষা দফতরের প্রধানসচিব করা হয়েছে নীলম মিনাকে। পশ্চিমবঙ্গ শিল্পোন্নয়ন নিগমের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর হলেন অতিরিক্ত মুখ্যসচিব পর্যায়ের আধিকারিক রোশনি সেন। তিনি পরিবেশ, মৎস্য এবং ক্রেতা সুরক্ষা দফতরের দায়িত্বে ছিলেন। ক্রেতা সুরক্ষা দফতর আইএএস আধিকারিক নীলমকে দিয়ে বাকি দু’টি দফতর রোশনির কাছে রাখা হয়েছে। অভিনব চন্দকে ইনস্টিটিউট অব এনভায়রনমেন্টাল স্টাডিজ় অ্যান্ড ওয়েটল্যান্ডের অধিকর্তার পদে পাঠানো হয়েছে। নবান্নের একটি সূত্র জানাচ্ছে, লোকসভা নির্বাচনের কারণে দীর্ঘ দিন ধরে এক পদে থেকে যাওয়া আধিকারিকদের বদলি আবশ্যিক হয়ে পড়েছিল। সেই নিয়ম মেনেই রাজ্য প্রশাসনের শীর্ষ মহলে এই রদবদল করা হয়েছে। রাজ্য প্রশাসন সূত্রে খবর, মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে আগামী লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। তার আগেই প্রশাসনে বদলি সংক্রান্ত যাবতীয় কাজ সেরে ফেলতে চায় নবান্ন। সেই লক্ষ্যেই এই রদবদলের পদক্ষেপ নেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রে খবর।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election Nabanna Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE