Advertisement
Back to
NCW on Abhishek Banerjee

বিজেপি নেত্রী সম্পর্কে ‘কুকথা বলেছেন অভিষেক’! প্রশাসনিক ব্যবস্থা চাইল জাতীয় মহিলা কমিশন

ভোটের প্রচারে বিরোধী দলের নেতা নেত্রীকে আক্রমণ করা নতুন কথা নয়। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও বাংলায় এসে রাজ্যের মুখ্যমন্ত্রী কে আক্রমণ করেছেন।

অভিষেক বন্দ্যোপাধ্যায়।

অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ১৯:১২
Share: Save:

ভোটের প্রচারে গিয়ে বিজেপির মহিলা প্রার্থীকে আক্রমণ করে অভিষেক বন্দ্যোপাধ্যায় কিছু মন্তব্য করেছিলেন বলে অভিযোগ। সেই মন্তব্যের পাল্টা জবাব এল ভারতের জাতীয় মহিলা কমিশনের কাছ থেকে। বুধবার পশ্চিমবঙ্গের ডিজিপিকে একটি চিঠি দিয়ে কমিশন বলেছে অভিষেকের ওই মন্তব্যের প্রেক্ষিতে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা চার দিনের মধ্যে জানাতে হবে।

মঙ্গলবার মালদহ দক্ষিণে ভোটের প্রচারে গিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক। ওই কেন্দ্রে বিজেপি প্রার্থী শ্রীরূপা মিত্র চৌধুরী। যিনি এলাকায় নিজের পরিচয় দেন ‘নির্ভয়া দিদি’ হিসাবে। ভোটের প্রচারে গাড়িতে ‘নির্ভয়াদি’ পোস্টার এঁটে মালদহ দক্ষিণে প্রচারও করছেন তিনি। মঙ্গলবার সেখানে গিয়েই শ্রীরূপাকে তাঁর দলের নাম নিয়ে আক্রমণ করেন অভিষেক।

ভোটের প্রচারে বিরোধী দলের নেতা নেত্রীকে আক্রমণ করা নতুন কথা নয়। সম্প্রতি দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও বাংলায় এসে রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূলনেত্রীকে আক্রমণ করেছেন। রাজ্যের বিধানসভার বিরোধী দলনেতা প্রকাশ্যেই মুখ্যমন্ত্রীকে চোর বলেও মন্তব্য করেছেন। অভিষেক তাঁর প্রচারসভায় অবশ্য বিজেপি নেত্রী শ্রীরূপার নাম নেননি। তবে অভিষেক বলেন, ‘‘আজ বিজেপির প্রার্থী বড় বড় ভাষণ দিচ্ছেন ৷ গাড়ি নিয়ে ঘুরছেন। আর নিজেকে নির্ভয়া বলে দাবি করছেন ৷ আপনি নির্ভয়া নন, আপনি নির্মম৷ আপনি বেহায়া। আপনি নিরুদ্দেশ৷ আপনি ব্যর্থ৷ আপনি মানুষকে বঞ্চিত-লাঞ্ছিত-অত্যাচারিত করে রাখা দলের প্রতিনিধি৷ মানুষ আপনাকে ভোট দেবে না৷’’ অভিষেকের এই মন্তব্য নিয়েই প্রশ্ন তুলেছে মহিলা কমিশন।

এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) জাতীয় মহিলা কমিশন লিখেছে, ‘‘অভিষেক বন্দ্যোপাধ্যায় মালদহ দক্ষিণ কেন্দ্রে গিয়ে সেখানকার বিজেপি প্রার্থী শ্রীরূপা মিত্র চৌধুরীর প্রতি অপমানসূচক মন্তব্য করেছেন। শ্রীরূপা মালদহে নিজের উদ্যোগে নির্ভয় গ্রাম তৈরি করেছেন, তাই তাঁকে এলাকায় নির্ভয়া দিদি বলে জানে। তাঁকে লক্ষ্য করে করা এই ধরনের মন্তব্য শুধু মহিলা নিরাপত্তা সংক্রান্ত উদ্যোগকেই খাটো করে না, নারীর অধিকারকেও অসম্মানও করে।’’

এই মর্মেই অভিষেকের বিরুদ্ধে রাজ্যের প্রশাসন কী পদক্ষেপ করেছে, তার বিশদ জানতে চেয়েছে কমিশন। তারা জানিয়েছে, কমিশনের প্রধান রেখা শর্মা এ ব্যাপারে একটি চিঠি লিখেছেন রাজ্যের ডিজিপিকে। চার দিনের মধ্যে এ ব্যাপারে রিপোর্ট জমা দিতে বলেছে কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Abhishek Banerjee NCW
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE