Advertisement
Back to
Presents
Associate Partners
Kejriwal on Poaching Claim

‘আমার কাছেও বিজেপিতে যাওয়ার প্রস্তাব আসছে’! বললেন কেজরী, তাঁর উত্তর কী? জানিয়ে দিলেন তা-ও

রবিবার দিল্লির রোহিনীতে একটি স্কুলের ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুষ্ঠানে হাজির ছিলেন কেজরী। সেখানেই তাঁর বক্তৃতায় উঠে আসে দিল্লির সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতির কথা।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৪০
Share: Save:

তাঁকে বিজেপিতে যোগ দিতে বলা হচ্ছে বলে দাবি করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। তবে একই সঙ্গে তিনি জানিয়ে দিলেন, বিহার বা মহারাষ্ট্রে যা হয়েছে, তা দিল্লিতে কখনওই হবে না।

সম্প্রতিই বিজেপির বিরুদ্ধে তাঁর দলের বিধায়কদের কেনার চেষ্টার অভিযোগ করেছিলেন কেজরী। তাঁর সেই মন্তব্যের প্রেক্ষিতে পাল্টা মামলা করেছিলেন বিজেপির এক নেতা। সেই মামলার সূত্রেই রবিবার কেজরীওয়ালকে তাঁর দাবির সপক্ষে প্রমাণ দাখিল করতে বলেছিল দিল্লি পুলিশ। কেজরীর জবাব আসে তার পরেই। তিনি বলেন, ‘‘ওরা যা খুশি করতে পারে। আমি মাথা নোয়াব না। বিজেপির সঙ্গে কখনওই হাত মেলাব না আমি।’’

রবিবার দিল্লির রোহিনীতে একটি স্কুলের ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুষ্ঠানে হাজির ছিলেন কেজরী। সেখানেই তাঁর বক্তৃতায় উঠে আসে দিল্লির সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতির কথা। তাঁকে দিল্লি পুলিশের নোটিস দেওয়ার প্রসঙ্গে কেজরীওয়াল বলেন, ‘‘ওরা যত খুশি ষড়যন্ত্র করতে পারে আমার বিরুদ্ধে। আমাকে টলানো যাবে না। আমি কখনও মাথা নোয়াব না।’’ এর পরেই কেজরীওয়ালের সংযোজন, ‘‘ওরা আমাকে বিজেপিতে যোগ দিতে বলছে। আমি বলে দিয়েছি, আমি কখনও বিজেপিতে যোগ দেব না। বিজেপির সঙ্গে হাত মেলাব না। কখনওই না।’’

যদিও ‘ওরা’ বলতে কাদের বোঝাতে চেয়েছেন কেজরী, তা স্পষ্ট করেননি তিনি। সম্প্রতিই বিজেপির বিরুদ্ধে আম আদমি পার্টি (আপ)-র সাত জন বিধায়ককে কেনার চেষ্টার অভিযোগ করেছিলেন আপ প্রধান। কেজরী বলেছিলেন, ওই বিধায়কদের ২৫ কোটি টাকা করে দেওয়ার প্রস্তাবও দেওয়া হয়েছে বিজেপির তরফে। তবে তাঁকে কারা ওই একই প্রস্তাব দিয়েছে, তা নিয়ে ধোঁয়াশা রেখে দিয়েছেন কেজরী। জানিয়েছেন, ‘‘যদি কেউ বিজেপিতে যেতে চায় তবে তাদের আমাকে ছেড়েই যেতে হবে।’’

রবিবার ওই অনুষ্ঠানে দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, আজ সমস্ত কেন্দ্রীয় এজেন্সি আমাদের পিছনে পড়েছে। দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া এবং স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈনের গ্রেফতারি প্রসঙ্গে কেজরীওয়াল বলেন, ‘‘মণীশের অপরাধ, উনি ভাল স্কুল তৈরি করছিলেন। আর সত্যেন্দ্র ভাল হাসপাতাল তৈরি করছিল। মহল্লা ক্লিনিক তৈরি করেছিল। ওরা এই উন্নয়নই ঠেকানোর চেষ্টা করছে। কিন্তু শত ষড়যন্ত্র করেও আমাদের ঠেকিয়ে রাখতে পারবে না।”

প্রসঙ্গত কেন্দ্রে ক্ষমতাসীন দল বিজেপির বিরুদ্ধে বিরোধী জোটের সদস্য কেজরীওয়ালও। সম্প্রতি সেই বিরোধী জোট ইন্ডিয়া-র কয়েক জন সদস্যকে বিরূপ হতে দেখা গিয়েছে। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ইন্ডিয়া ছেড়ে ইতিমধ্যেই যোগ দিয়েছেন এনডিএ-তে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Loksabha Election 2024 Arvind Kejriwal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE