Advertisement
Back to
Presents
Associate Partners
Narendra Modi

লোকসভা ভোট ঘোষণার আগে থেকেই ‘অনেকে ভীত’, অধিবেশনের শেষ ভাষণেও বিরোধীদের কটাক্ষ মোদীর

নারী এবং যুব সম্প্রদায়ের কাছে এই পাঁচ বছর অত্যন্ত গুরুত্বপূর্ণ সময় ছিল বলে মনে করেন মোদী। শুধু তা-ই নয়, ৩৭০ ধারা অবলোপের মতো পদক্ষেপ করা হয়েছে এই সময়েই, যাকে এক ‘ঐতিহাসিক’ সিদ্ধান্ত বললেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, ‘‘জম্মু ও কাশ্মীর এখন সামাজিক সম্মান পাচ্ছে।"

PM Narenda Modi\\\\\\\'s Speech on last five years at Lok Sabha

সংসদে ভাষণ প্রধানমন্ত্রীর। ছবি সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৩৩
Share: Save:

সামনেই ২০২৪ সালের লোকসভা নির্বাচন। তার আগে সংসদে ১৭তম লোকসভার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিদায়ী ভাষণে উঠে এল গত পাঁচ বছরে দেশ কতটা এগিয়েছে, সেই কথা। তাঁর কথায়, ‘‘এই সময়ে দেশ সবচেয়ে কঠিন সময়ের মধ্যে দিয়ে গিয়েছে। আবার দেশ এই সময়ই ‘গেমচেঞ্জার’-এর ভূমিকা নিয়েছে।’’ তবে চলতি অধিবেশনের শেষ ভাষণেও বিরোধীদের কটাক্ষ করলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, লোকসভা ভোট ঘোষণার আগে থেকেই 'অনেকে ভীত’।

২০১৯ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত দেশে কী কী ঘটেছে, সেটিই শনিবার সংসদে তুলে ধরেছেন মোদী। তিনি বলেন, ‘‘গত পাঁচ বছরে দেশ সবচেয়ে বড় সঙ্কটের মুখোমুখি হয়েছিল। করোনার মতো সঙ্কটকে কাটিয়ে দেশ এগিয়ে গিয়েছে। সঙ্কটের সময়ও দেশ থেমে থাকেনি। এই পাঁচ বছরে দেশকে এগিয়ে নিয়ে যেতে সংসদের ভূমিকা ছিল অপরিসীম।’’

নারী এবং যুব সম্প্রদায়ের কাছে এই পাঁচ বছর অত্যন্ত গুরুত্বপূর্ণ সময় ছিল বলে মনে করেন মোদী। শুধু তা-ই নয়, ৩৭০ ধারা অবলোপের মতো পদক্ষেপ করা হয়েছে এই সময়েই, যাকে এক ‘ঐতিহাসিক’ সিদ্ধান্ত বললেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, ‘‘জম্মু ও কাশ্মীর এখন সামাজিক সম্মান পাচ্ছে। আতঙ্কের বিরুদ্ধে দৃঢ় আইন বানিয়েছি আমরা।’’ শনিবারের ভাষণের শুরুতেই প্রধানমন্ত্রী বলেন, ‘‘গত পাঁচ বছরে দেশে অধিক মত্রায় সংস্কার হয়েছে, সেই অনুযায়ী কাজ হয়েছে এবং দেশ রূপান্তরের মধ্যে দিয়ে গিয়েছে।’’ তিনি বোঝাতে চেয়েছেন, পাঁচ বছরে ভারতের তিন মন্ত্রই ছিল— সংস্কার, কাজ এবং রূপান্তর।

মোদী জানান, তিন তালাক নিষিদ্ধ হয়েছে এই কার্যকালে। মুসলিম মহিলাদের দীর্ঘ দিনের দাবি পূরণ হয়েছে। ভারত জি২০-তে প্রতিনিধিত্ব করেছে। নতুন সংসদ ভবন পেয়েছে দেশ। এই সময় ভারত স্বাধীনতা এবং সংবিধানের ৭৫তম বর্ষ পালন করেছে। প্রধানমন্ত্রী বলেন, ‘‘নারী শক্তি বিল এই সময় পাশ হয়েছে। দেশের মেয়েরা বিচার পাচ্ছেন। যুব সম্প্রদায়ের জন্যও এই সময়কাল খুবই গুরুত্বপূর্ণ। কারণ কেন্দ্রীয় সরকারি চাকরিতে নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁসের মতো সমস্যা আটকাতে কড়া আইন আনা হয়েছে। ডেটা প্রোটেকশন বিলও পাশ হয়েছে এই পাঁচ বছরের মধ্যেই।’’

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘‘আগামী ২৫ বছর দেশের জন্য খুব গুরুত্বপূর্ণ সময়। ২৫ বছরে বিকশিত ভারত তৈরি হবে। গোটা বিশ্ব এই পাঁচ বছরে ভারতের ক্ষমতা দেখেছে। মহাকাশ গবেষণায় অনেক বড় সংস্কার হয়েছে। অনেক সাফল্য এসেছে। আর্থিক সংস্কারও হয়েছে অনেক। সব সম্প্রদায়ের, সব ক্ষেত্রের মানুষ এই পাঁচ বছরে উপকৃত হয়েছেন। নতুন প্রজন্ম যার জন্য অপেক্ষা করছিল, তা পেয়েছে।’’ শেষে বিরোধীদের কটাক্ষ করে মোদী বলেন, ‘‘নির্বাচন বেশি দূরে নয়, তবে এখন থেকেই অনেকে ভীত।’’ তিনি যখন এই কথা বলেন, তখন সংসদে উপস্থিত এনডিএ জোটের সাংসদদের মধ্যে হাসির রোল ওঠে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Lok Sabha Election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE