Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

মুখের আড়াল সরিয়ে রাজনীতির ময়দানে, মোদী-নামই মন্ত্র করে ভোটে সন্দেশখালির প্রতিবাদী রেখা

রবিবার রাজ্যের ১৯টি আসনের প্রার্থিতালিকা ঘোষণা করেছে বিজেপি। তাতে দেখা গিয়েছে বসিরহাট লোকসভা আসনে প্রার্থী করা হয়েছে রেখা পাত্রকে। কে এই রেখা?

বসিরহাট লোকসভা আসনে প্রার্থী করা হয়েছে রেখা পাত্রকে।

বসিরহাট লোকসভা আসনে প্রার্থী করা হয়েছে রেখা পাত্রকে। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ০০:৫৪
Share: Save:

বসিরহাট আসনে তাঁকে প্রার্থী করার সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং। বিজেপির তরফ থেকে সন্দেশখালির গৃহবধূ রেখা পাত্রের নাম ঘোষণা করা হয়েছে রবিবার। তাঁকে প্রার্থী করার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানালেন রেখা। তিনি বললেন, “আমার মত এক জন গ্রাম্য মহিলাকে প্রার্থী করা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অসংখ্য ধন্যবাদ। সন্দেশখালি-বসিরহাটের মা বোনেদের জন্য আমার লড়াই চলবে।”

রবিবার রাজ্যের ১৯টি আসনের প্রার্থিতালিকা ঘোষণা করেছে বিজেপি। তাতে দেখা গিয়েছে বসিরহাট লোকসভা আসনে প্রার্থী করা হয়েছে রেখা পাত্রকে। কে এই রেখা? সন্দেশখালিতে গত ৫ জানুয়ারি শেখ শাহজাহানের বাড়িতে ইডির তল্লাশি করতে যাওয়া এবং আধিকারিকদের আক্রান্ত হওয়ার পর থেকে শিবু হাজরা এবং উত্তম সর্দারদের নাম সামনে আসে। গত ৭ ফেব্রুয়ারি ওই তৃণমূলের নেতাদের বিরুদ্ধে নারী নির্যাতনের অভিযোগে গর্জে ওঠে সন্দেশখালি। স্থানীয় মহিলারা অভিযোগ করেন, রাতবিরেতে তৃণমূলের বৈঠকের নাম করে বিভিন্ন জায়গায় ডেকে নিয়ে যেতেন শিবু এবং উত্তম। কখনও-সখনও শিবুর বাগানবাড়িতেও যেতে হত মহিলাদের। ওই যৌন নিগ্রহের অভিযোগ নিয়ে ইতিমধ্যে শোরগোল রাজ্য তথা দেশে। মহিলাদের সেই আন্দোলনের পুরোধা ছিলেন রেখা পাত্র। এমনটাই দাবি করে বিজেপি। মুখ ঢাকা দিয়ে সাংবাদিকদের সামনে রেখা দাবি করেছিলেন, তিনি নিজেও ওই তৃণমূল নেতাদের হাতে নির্যাতিতা। তাঁর অভিযোগের ভিত্তিতেই প্রথম শিবু হাজরার বিরুদ্ধে এফআইআর দায়ের করে পুলিশ।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

বিজেপির আরও দাবি, গত ৬ মার্চ বারাসতে সভা করতে এসে মোদী সন্দেশখালির কয়েক জন ‘নির্যাতিতা’ মহিলার সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানেও নাকি ছিলেন রেখা। প্রধানমন্ত্রীকে সন্দেশখালির ঘটনার বিবরণ দেন মহিলারা। সেই সময় ওই মহিলাদের কথা মন দিয়ে শোনেন প্রধানমন্ত্রী। বসিরহাট আসনের জন্য তখনই নাকি রেখার কথা ভেবে রেখেছিলেন বিজেপির শীর্ষ নেতৃত্ব। ঘুণাক্ষরেও কাউকে টের পেতে দেওয়া হয়নি। এ বার ঘোষণা হল। যা শুনে, পদ্ম-শিবিরের অনেকেও অবাক। বিজেপি সূত্রে খবর, বসিরহাট আসনের প্রার্থী বাছাইয়ে হস্তক্ষেপ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং। অনেক অঙ্ক কষেই মোদী রেখাকে প্রার্থী করার সিদ্ধান্ত নিয়েছেন বলে মনে করা হচ্ছে।

বসিরহাটে এমনিতেই বিজেপির সংগঠন মজবুত নয়। তবে রেখা প্রার্থী হওয়ায় লড়াই সহজ হবে বলেও মনে করছেন দলের রাজ্য নেতারা। বিজেপি চাইছে, তাঁকে সামনে রেখে গোটা রাজ্যে মহিলাদের উপর অত্যাচারের অভিযোগকে আরও তীব্র করা যাবে। বিজেপির ধারণা, শুধু বসিরহাটেই নয়, গোটা রাজ্যের ভোটে তার সুফল মিলবে। ওই আসনে তৃণমূল প্রার্থী করেছে হাড়োয়ার বিধায়ক হাজি নুরুল ইসলামকে। বাম ও কংগ্রেসের সমর্থনে আইএসএফের প্রার্থী হয়েছেন মহম্মদ শহিদুল ইসলাম মোল্লা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE