Advertisement
Back to
Presents
Associate Partners
Special Election Observer in West Bengal

কোথায় হিংসা? কোন বুথে গন্ডগোল? গত বিধানসভা এবং লোকসভা ভোটের রিপোর্ট তলব পর্যবেক্ষকের

সেই সঙ্গে বিশেষ পর্যবেক্ষকের নির্দেশ, রিপোর্টে জানাতে হবে, কোন কোন ভোটকেন্দ্রে ভোটের দিন পোলিং এজেন্ট বসাতে না পেরে অভিযোগ এসেছিল কোন কোন রাজনৈতিক দলের তরফে।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ১৯:০৩
Share: Save:

কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে বৈঠকে বসছেন রাজ্যের বিশেষ পর্যবেক্ষক। আগামী শনিবার ওই বৈঠক হতে চলেছে। তার আগে বৃহস্পতিবার গত বিধানসভা এবং লোকসভা ভোটের রিপোর্ট চাইলেন রাজ্যের বিশেষ পর্যবেক্ষক অলোক সিন্‌হা। তিনি রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও)-এর কাছে ওই রিপোর্ট চেয়েছেন।

রিপোর্টে জানাতে হবে, গত নির্বাচনে কোথায় কোথায় হিংসার ঘটনা ঘটেছিল। সেখানে উল্লেখ করতে হবে বিধানসভার নামও। ভোটারদের বাধা দেওয়ার অভিযোগ কোন জায়গা থেকে বেশি এসেছে তা-ও জানাতে হবে রিপোর্টে। এ ছাড়া রিপোর্টে জানাতে হবে, কোন কোন ভোটকেন্দ্রে ভোটের দিন পোলিং এজেন্ট বসাতে না পেরে অভিযোগ এসেছিল কোন কোন রাজনৈতিক দলের তরফে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

রাজ্যের সিইও দফতর সূত্রের খবর, বিশেষ পর্যবেক্ষকের পাশাপাশি, শনিবারের বৈঠকে থাকবেন পুলিশ পর্যবেক্ষক, সিইও, পুলিশ ও কেন্দ্রীয় বাহিনীর নোডাল অফিসার। আগামী ১৯ এপ্রিল উত্তরবঙ্গের তিন লোকসভা আসনে প্রথম দফার ভোটে সব বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা যাবে কি না তা নিয়ে এখনও অনিশ্চিত কমিশন। এই পরিস্থিতিতে ভোটের প্রস্তুতি এবং আইনশৃঙ্খলা রক্ষার বিষয়টি শনিবারের বৈঠকে গুরুত্ব পেতে পারে বলে মনে করা হচ্ছে।

পশ্চিমবঙ্গে লোকসভা ভোটে নজরদারির জন্য গত ২৮ মার্চ আইএএস আধিকারিক অলোক সিন্‌হাকে বিশেষ পর্যবেক্ষক হিসাবে নিয়োগ করেছে নির্বাচন কমিশন। পাশাপাশি, বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসাবে সদ্য অবসরপ্রাপ্ত আইপিএস অফিসার অনিল শর্মাকে নিয়োগ করা হয়। সিইও দফতর সূত্রে খবর, বিশেষ পর্যবেক্ষকের ওই নির্দেশ পাওয়ার পরেই জেলা নির্বাচনী আধিকারিকের থেকে গত লোকসভা এবং বিধানসভা ভোট সম্পর্কিত তথ্য চাওয়া হয়েছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE