Advertisement
Back to
Presents
Associate Partners
Swami Prasad Maurya

‘ইন্ডিয়ার’ সঙ্গে আলোচনায় মিলল না রফা, উত্তরপ্রদেশে একা লড়ার সিদ্ধান্ত স্বামীপ্রসাদের দলের

গত ফেব্রুয়ারিতেই অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি (এসপি) ছেড়ে বেরিয়ে এসেছিলেন স্বামীপ্রসাদ মৌর্য। নিজে একটি দলও গঠন করেন।

স্বামীপ্রসাদ মৌর্য। ফাইল চিত্র।

স্বামীপ্রসাদ মৌর্য। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ১৬:১৩
Share: Save:

লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে আপাতত একাই লড়বে তাঁর দল। রবিবার জানিয়ে দিলেন রাষ্ট্রীয় শোষিত সমাজ পার্টির (আরএসএসপি) প্রধান স্বামীপ্রসাদ মৌর্য। দলীয় সূত্রে খবর, তাঁকে ‘ইন্ডিয়া’র শরিক করা হবে কি হবে না, তা নিয়ে জোটের নেতৃত্বদের কাছ থেকে কোনও সদুত্তর পাননি। তাই একলা চলার সিদ্ধান্ত নিয়েছেন বলে দাবি স্বামীপ্রসাদের।

দু’টি লোকসভা আসনে আরএসএসপি প্রার্থী দেবে বলে ঘোষণা করেছেন স্বামীপ্রসাদ। দেওরিয়া থেকে প্রার্থী করা হবে এস এন চৌহানকে। কুশীনগর থেকে তিনি নিজে প্রার্থী হবেন। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে স্বামীপ্রসাদ দাবি করেছেন, তাঁর দল গঠন হওয়ার পর থেকেই ‘ইন্ডিয়া’র নেতৃত্বের সঙ্গে আলোচনা চালিয়ে গিয়েছেন। কিন্তু ওই জোটে তাঁকে শামিল করা হবে কি না, তা নিয়ে কোনও সবুজ সঙ্কেত পাচ্ছিলেন না। তাই আপাতত একা লড়ারই সিদ্ধান্ত নিয়েছেন।

স্বামীপ্রসাদ বলেন, “দল গঠন হওয়ার পর থেকে ‘ইন্ডিয়া’ জোটকে আরও মজবুত করার জন্য নিরন্তর চেষ্টা চালিয়ে গিয়েছি। এই জোটে শামিল উত্তরপ্রদেশের দু’টি বড় দলের নেতৃত্বের সঙ্গেও আলোচনা করেছি। পাঁচটি নামও পাঠিয়েছিলাম। কিন্তু এ বিষয়ে এখনও কোনও উত্তর পাইনি।” কুশীনগরের উন্নয়নে, ওই লোকসভা কেন্দ্রের মানুষের দাবি মেনে তিনি ওই আসন থেকেই প্রার্থী হচ্ছেন বলে জানিয়েছেন আরএসএসপি প্রধান। তবে পাশাপাশি স্বামীপ্রসাদ এটাও জানিয়েছেন যে, তাঁকে জোটে শামিল করা হয় কি না, তা ‘ইন্ডিয়া’র নেতৃত্বের হাতেই ছেড়ে দিয়েছেন।

গত ফেব্রুয়ারিতেই অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি (এসপি) ছেড়ে বেরিয়ে এসেছিলেন স্বামীপ্রসাদ মৌর্য। নিজে একটি দলও গঠন করেন। ইস্তফার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে মৌর্য বলেছিলেন, ‘‘আমি স্বচ্ছ রাজনীতিতে বিশ্বাস করি। আমার সঙ্গে অখিলেশ যাদবের মতাদর্শগত পার্থক্য রয়েছে। আমি মুলায়ম সিংহ যাদবের সঙ্গে কাজ করেছি। তিনি অন্য মানুষ ছিলেন। তবে তাঁর উত্তরাধিকারী তাঁর আদর্শ অনুসরণ করছেন না।’’ এর পরই তিনি বলেন, ‘‘আমার সমর্থকেরা নতুন দল করতে চান।” সমাজবাদী পার্টি ছেড়ে বেরিয়ে আসার পরই নতুন দল গঠন করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swami Prasad Maurya UP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE