Advertisement
Back to
Presents
Associate Partners
Loksabha Election 2024

লোকসভা ভোট উপলক্ষে বুধবার তৃণমূলের ইস্তাহার প্রকাশ করবেন অভিষেক, এ বার ছ’টি ভাষায়

বুধবার দুপুরে তৃণমূল ভবনে ইস্তাহার প্রকাশ করবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। এ বার মোট ছ’টি ভাষায় ইস্তাহার প্রকাশ করবে তৃণমূল।

বুধবার তৃণমূল ভবনে ইস্তেহার প্রকাশ করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

বুধবার তৃণমূল ভবনে ইস্তেহার প্রকাশ করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। নিজস্ব ছবি।

আনন্দবাজার অনলাইন
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ২০:৪৫
Share: Save:

লোকসভা ভোটে প্রার্থী ঘোষণায় সব পক্ষকে পিছনে ফেলে দিয়েছিল বাংলার শাসকদল তৃণমূল। কিন্তু ইস্তাহার প্রকাশের দৌড়ে খানিকটা হলেও বিরোধী রাজনৈতিক দলগুলির তুলনায় পিছিয়ে পড়েছিল তারা। কিন্তু প্রথম দফার ভোটগ্রহণ শুরুর ৪৮ ঘণ্টা আগে লোকসভা ভোটে তৃণমূলের ইস্তাহার প্রকাশ করা হবে। সব ঠিকঠাক চললে বুধবার দুপুরে তৃণমূল ভবনে ইস্তাহার প্রকাশ করবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

এ বার মোট ছয়টি ভাষায় ইস্তাহার প্রকাশ করবে তৃণমূল। বাংলা ছাড়াও ইংরেজি, হিন্দি, নেপালি, সাঁওতালি এবং উর্দু ভাষায় ইস্তাহার প্রকাশ করা হবে। ছ’টি ভাষায় ইস্তাহার প্রকাশ করা প্রসঙ্গে তৃণমূলের এক মুখপাত্রের কথায়, ‘‘আমাদের ইস্তাহার যাতে রাজ্যে সব ভাষার মানুষের কাছে পৌঁছয়, সেই কারণেই ছ’টি ভাষাতে ইস্তাহার তৈরি হয়েছে। আমাদের সরকার যেমন পাহাড়ের নেপালি ভাষায় কথা বলা মানুষদের কাছে নিজেদের বার্তা পৌঁছে দিতে চায়, তেমনই আবার জঙ্গলমহলের আদিবাসী মানুষের কাছেও অলচিকি হরফে তাদের দাবিপূরণের আশ্বাস তুলে ধরতে চায়। তাই বাংলায় প্রচলিত ভাষাগুলিকে প্রাধান্য দিয়েই ইস্তাহার তৈরি হয়েছে।’’

ইস্তাহার প্রকাশের কারণেই বুধবার ভিন জেলায় অভিষেকের প্রচার সভা রাখা হয়নি। আর বুধবারই উত্তরবঙ্গ থেকে অসমে প্রচারের উদ্দেশে যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে একটি মাত্র জনসভা করবেন মমতা। অসমে মোট চারটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে তৃণমূল। সেখানে ভোট পরিচালনার দায়িত্বে রয়েছেন রাজ্যসভার সাংসদ সুস্মিতা দেব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC AITC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE