Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

প্রধানমন্ত্রী পদ নিয়ে গান্ধী, তৃণমূল, আরজেডি, এসপি পরিবার মিউজ়িক্যাল চেয়ার খেলতে চায়: মোদী

গুজরাতের মুখ্যমন্ত্রী থাকাকালীনই গান্ধী পরিবারকে বারে বারে নিশানা করেছেন মোদী। পরবর্তী সময়ে তাঁর নিশানা হয়েছে শরদ, মুলায়ম, লালুপ্রসাদ, করুণানিধি, শিবু সোরেনের ‘পরিবারবাদ’।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৭:৫৩
Share: Save:

শেষ দফার ভোটের প্রচারে ‘বিরোধী শিবিরের পরিবারতন্ত্র’ নিয়ে চাঁছাছোলা আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার বিহারের পাটলিপুত্র এবং বক্সারে বিজেপির জনসভায় তাঁর দাবি, এ বারের লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে লড়ছে কয়েকটি পরিবারের জোট। তাৎপর্যপূর্ণ ভাবে সেই ‘পারিবারিক তালিকায়’ তৃণমূলের নামও উল্লেখ করেছেন তিনি।

পাটলিপুত্রের সভায় মোদী বলেন, ‘‘আমাদের প্রতিদ্বন্দ্বী কারা জানেন? পরিবারের সদস্যদের একটি সারি। গান্ধী, সমাজবাদী পার্টি ন্যাশনাল কনফারেন্স, এনসিপি, তৃণমূল, আপ, নকল শিবসেনা এবং আরজেডি পরিবারের ছেলে ও মেয়েরা। তাঁদের লক্ষ্য প্রধানমন্ত্রীর পদ নিয়ে মিউজ়িক্যাল চেয়ার খেলা। জাতীয় স্বার্থের চেয়ে পরিবারতন্ত্রের রাজনীতিই তাঁদের অগ্রাধিকার।’’

গুজরাতের মুখ্যমন্ত্রী থাকাকালীনই গান্ধী পরিবারকে বারে বারে নিশানা করেছেন মোদী। পরবর্তী সময়ে তাঁর নিশানা হয়েছে শরদ পওয়ার, মুলায়ম সিংহ যাদব, লালুপ্রসাদ, করুণানিধি, শিবু সোরেনের ‘পরিবারবাদ’। ২০২১ সালে নীলবাড়ির লড়াইয়ে সময় বাংলায় প্রচারে এসে একাধিক বার ‘ভাতিজা’ শব্দ ব্যবহার করে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে নিশানা করেছেন তিনি। এ বার তার অন্যথা হয়নি। শনিবার বিহারে গিয়েও লালুর পুত্র তেজস্বী ও তেজপ্রতাপ এবং কন্যা মিসা ও রোহিণীর রাজনীতিতে আগমনকে খোঁচা দিয়ে তাঁর মন্তব্য, ‘‘আরজেডির লণ্ঠন (নির্বাচনী প্রতীক) শুধু লালুর বাড়িতেই জ্বলে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE