Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

তহবিল সংগ্রহে ‘অস্বচ্ছতা’ রুখতে সতর্কতা সিপিএমে

ভোটের প্রচার থেকে শুরু করে ভোটের দিন পর্যন্ত খরচ চালাতে বিশেষ তহবিল গঠনের সিদ্ধান্ত নিয়েছেন জেলা সিপিএম।

বার্নপুরে প্রচারে সিপিএম প্রার্থী জাহানারা খান।

বার্নপুরে প্রচারে সিপিএম প্রার্থী জাহানারা খান। ছবি: পাপন চৌধুরী।

সুশান্ত বণিক
আসানসোল শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ০৮:৫০
Share: Save:

লোকসভা ভোটের প্রচারে নির্বাচনী বন্ড নিয়ে অস্বচ্ছতার প্রশ্ন উঠছে। এই পরিস্থিতিতে আর্থিক বিষয়ে যাতে দলের দিকে কোনও আঙুল না ওঠে, সে নিয়ে এরিয়া কমিটিগুলিকে নির্দেশ দিয়েছে পশ্চিম বর্ধমান জেলা সিপিএম। ভোট তহবিলের গঠন ও খরচ, দুই ক্ষেত্রে বিশেষ সতর্কতা জারি করেছেন নেতৃত্ব। ভোটের তহবিলে কাদের টাকা জমা পড়ছে, তা তীক্ষ্ণ নজরে রাখা হচ্ছে বলে সিপিএম সূত্রের দাবি।

ভোটের প্রচার থেকে শুরু করে ভোটের দিন পর্যন্ত খরচ চালাতে বিশেষ তহবিল গঠনের সিদ্ধান্ত নিয়েছেন জেলা সিপিএম। কিন্তু নির্বাচনী বন্ড সংক্রান্ত বিতর্ক মাথায় রেখে স্বচ্ছতার দিকে বাড়তি নজর দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন দলের জেলা সম্পাদক গৌরাঙ্গ চট্টোপাধ্যায়। তিনি জানান, জেলায় দলের মোট ১৪টি এরিয়া কমিটি রয়েছে। প্রত্যেক কমিটি থেকে সংগহীত অর্থ একত্র করে কেন্দ্রীয় ভাবে খরচের সিদ্ধান্ত হয়েছে। তাতে স্বচ্ছতা বজায় রাখা সম্ভব বলে তাঁদের ধারণা। গৌরাঙ্গ জানান, কেন্দ্রীয় ভাবে কুপন ছাপিয়ে টাকা তোলা হবে। এরিয়া কমিটির সদস্যেরা বাড়ি বাড়ি গিয়ে টাকা তুলবেন। প্রত্যেক এরিয়া কমিটিকে আট লক্ষ টাকা করে সংগ্রহের প্রাথমিক লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে। এই টাকা প্রথমে কেন্দ্রীয় তহবিলে জমা পড়বে। সেখান থেকে এরিয়া কমিটিগুলিকে প্রয়োজন মতো টাকা পাঠানো হবে। কোন খাতে কত টাকা খরচ করা হচ্ছে, তার পুঙ্খানুপুঙ্খ হিসাব দিতে হবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

সিপিএম নেতৃত্ব জানান, ‘ইউপিআই’ মাধ্যমে তাঁরা কোনও অর্থ সংগ্রহ করছেন না। কারণ তাতে প্রাথমিক ভাবে অর্থদাতার বিশদ তথ্য থাকে না বলে তাঁদের দাবি। গৌরাঙ্গের দাবি, ভোট তহবিলের জন্য অবাঞ্ছিত কারও কাছ থেকে কোনও ভাবে যাতে অর্থ সংগ্রহ করা না হয়, তা স্পষ্ট ভাষায় এরিয়া কমিটিগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে। তিনি জানান, ইতিমধ্যে কুপন ছাপিয়ে বিলি করা হয়েছে। এর মাধ্যমে অর্থ সংগ্রহের আরও একটি উদ্দেশ্য, তাতে অনেক বেশি সংখ্যক মানুষের কাছে সরাসরি পৌঁছবেন কর্মীরা, বাড়বে দলের জনসংযোগ।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 CPIM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE