Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

WB election 2021 : ভোট ঘোষণার পরে সরকারি সাইকেল বিলি, বিতর্ক বারাসতে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ মার্চ ২০২১ ০৭:৪৬
সবুজ সাথী প্রকল্পের সাইকেল হাতে পাওয়ার পরে এক ছাত্র। বুধবার, বারাসতে।

সবুজ সাথী প্রকল্পের সাইকেল হাতে পাওয়ার পরে এক ছাত্র। বুধবার, বারাসতে।
ছবি: সুদীপ ঘোষ

ভোট ঘোষণা হওয়ার পরে ‘সবুজ সাথী’ প্রকল্পে সাইকেল বিলি ঘিরে বিতর্ক তৈরি হল বারাসতে। বুধবার বারাসত পুরসভার তরফে পড়ুয়াদের সাইকেল বিলি করা হয় বলে অভিযোগ। তবে বিতর্ক ছড়াতেই তা মাঝপথে বন্ধ হয়ে যায়। এই ঘটনায় বিজেপি ভোট কেনার অভিযোগ এনেছে। পুর কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছেন, তাঁদের কর্মীরা কিছু না জেনেই সাইকেল বিলি করছিলেন। জানার পরেই তা বন্ধ করে দেওয়া হয়। এ দিকে, সাইকেল বিলি মাঝপথে বন্ধ হয়ে যাওয়ায় বিক্ষোভ দেখান অভিভাবকেরা।

এ দিন সকালে কিশলয় হোমের সামনে বারাসত সত্যভারতী বিদ্যালয়ের ছাত্রদের সাইকেল দেওয়ার জন্য ডাকা হয়েছিল। কয়েক জন পড়ুয়াকে সাইকেল দেওয়াও হয়। অনেকেই সেই দৃশ্য মোবাইলে বন্দি করছিলেন। তারই মধ্যে কয়েক জন বিষয়টি জানান সাংবাদিকদের। তার পরেই সতর্ক হন পুরকর্মীরা। তাঁরা জানান, উপরমহলের নির্দেশ অনুযায়ী তাঁরা সাইকেল বিলি করছেন। তবে কার নির্দেশে, তা নিয়ে কিছু বলতে চাননি তাঁরা। কিছু ক্ষণের মধ্যেই সাইকেল বিলি বন্ধ করে
দেওয়া হয়।

এর পরেই শুরু হয় বিক্ষোভ। পড়ুয়াদের অভিভাবকেরা জানান, তাঁরা কাজ কামাই করে সাইকেল নিতে এসেছিলেন। পুরসভা থেকেই তাঁদের ডাকা হয়েছিল। ভোট ঘোষণার পরে যদি সাইকেল না-ই দেওয়া যায়, তা হলে তাঁদের ডাকা হল কেন? বারাসত পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান সুনীল মুখোপাধ্যায় জানান, ঘটনাটি তাঁর জানা ছিল না। এই সরকারি কর্মসূচি পূর্ব নির্ধারিত ছিল। পুরকর্মীরা সেই মতো সাইকেল বিলি করছিলেন। সুনীলবাবু জানান, তিনি বিষয়টি শুনেই সাইকেল বিলি বন্ধ করতে নির্দেশ দেন। অন্য দিকে বিজেপির যুব সভাপতি কৌশিক মজুমদারের অভিযোগ, সাইকেল দিয়ে শাসক দল ভোট কিনতে নেমেছে। তাঁরা নির্বাচন কমিশনে অভিযোগ করবেন।

Advertisement

আরও পড়ুন

Advertisement