×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুন ২০২১ ই-পেপার

Bengal Polls: অষ্টম তথা শেষ দফায় ভোট মিটেছে শান্তিপূর্ণ ভাবেই দাবি কমিশনের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ এপ্রিল ২০২১ ২২:৫৩
কলকাতায় সাংবাদিক বৈঠকে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক

কলকাতায় সাংবাদিক বৈঠকে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক
নিজস্ব চিত্র

শান্তিতেই সম্পূর্ণ হয়েছে অষ্টম দফার ভোট। এমনটাই জানালেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব। বৃহস্পতিবার কলকাতায় সাংবাদিক বৈঠকে তিনি বলেন, "দু'একটি জায়গায় বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া অষ্টম তথা শেষ দফার ভোট শান্তিতেই মিটেছে। বড় ধরনের কোনও গোলমাল হয়নি।"

বৃহস্পতিবার অষ্টম দফায় ৪ জেলার ৩৫ আসনে ভোট গ্রহণ হয়। বিকেল ৫টা পর্যন্ত ভোট পড়েছে ৭৬.০৭ শতাংশ। জেলার তুলনায় কলকাতায় ভোটের হার ছিল কম। বৃহস্পতিবার কলকাতার বেশ কয়েকটি এলাকায় গন্ডগোল হয়েছে। প্রথমে মহাজাতি সদনের সামনে বোমা ফাটানো হয়। তবে ওই ঘটনায় কেউ গ্রেফতার হয়নি। সেখানকার সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে তদন্ত শুরু করেছে পুলিশ। কলকাতায় দ্বিতীয় বোমাবাজির ঘটনা ঘটে রবীন্দ্র সরণিতে। ওই ঘটনায় ৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এ ছাড়া কলকাতার বেলেঘাটা ও কাশীপুর-বেলগাছিয়া থেকে কিছু গন্ডগোলের খবর পাওয়া গিয়েছে।

কলকাতা ছাড়া বীরভূমের দু'একটি জায়গায় সামান্য গোলমাল হয়। আগে থেকেই কমিশনের নজরে ছিল বীরভূম ও মুর্শিদাবাদের সংবেদনশীল এলাকাগুলিতে। সেখানে অতিরিক্ত কেন্দ্রীয় বাহিনীও মোতায়েন করা হয়। অথচ দিনের শেষে বড় কোনও অশান্তির খবর পাওয়া যায়নি। ইসলামপুরে বিজেপি প্রার্থীর গাড়ি ভাঙচুরের অভিযোগ ওঠে তৃণমূলের বিরুদ্ধে। এ ছাড়া বিজেপি ও তৃণমূল দু'পক্ষের মধ্যে হাতাহাতি হয়। তবে তাতে ভোটে কোনও প্রভাব পড়েনি বলে জানায় কমিশন। কমিশনের যুক্তি, ওই ঘটনাগুলি ছাড়া ভোট শান্তিপূর্ণ হয়েছে। মানুষ শান্তিতেই ভোট দিয়েছেন। যে ঘটনাগুলি ঘটেছে সবই বুথ থেকে অনেক দূরে। ফলে তাতে ভোটের উপর কোনও প্রভাব পড়েনি।

Advertisement

আগাম সতর্কতা অবলম্বন করার ফলেই শেষ দফার ভোটে অশান্তি এড়ানো গিয়েছে বলে মনে করছে কমিশন। অশান্তি এড়াতে ৮৩৫ জনকে আগাম গ্রেফতার করেছিল পুলিশ। এর মধ্যে কলকাতা থেকেই গ্রেফতার করা হয় ৩১৬ জনকে। বৃহস্পতিবার ভোটের আগে অভিযান চালিয়ে ৭৮টি বোমা উদ্ধার করা হয়েছিল।

Advertisement