Advertisement
২৫ এপ্রিল ২০২৪
West Bengal Assembly Election 2021

Bengal Polls: ড্রোন, পুলিশ ও কেন্দ্রীয় বাহিনীর কড়া নজরে ভোট

৩০টি বুথের নিরাপত্তার জন্য আজ, মঙ্গলবার সকাল থেকে এলাকায় থাকবেন কলকাতা পুলিশের বিশেষ কমিশনার পদমর্যাদার এক শীর্ষ কর্তা।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২১ ০৪:৪৬
Share: Save:

কলকাতা পুলিশের অধীন ক্যানিং (পূর্ব) বিধানসভা কেন্দ্রের ভোটের জন্য প্রস্তুত লালবাজার। পুলিশ সূত্রের খবর, কলকাতা লেদার কমপ্লেক্স থানা এলাকার ১৪টি ভোটগ্রহণ কেন্দ্রের তিরিশটি বুথে আজ, মঙ্গলবার নির্বাচন। ভোট প্রক্রিয়া সুষ্ঠু এবং শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন করার জন্য লালবাজারের তরফে ওই ৩০টি বুথ এলাকাকে তিনটি সেক্টরে ভাগ করা হয়েছে। ৩০টি বুথের নিরাপত্তার জন্য আজ, মঙ্গলবার সকাল থেকে এলাকায় থাকবেন কলকাতা পুলিশের বিশেষ কমিশনার পদমর্যাদার এক শীর্ষ কর্তা। তাঁর সঙ্গে থাকবেন এক জন অতিরিক্ত পুলিশ কমিশনার এবং দু’জন যুগ্ম কমিশনার পদমর্যাদার অফিসার। এ ছাড়াও থাকছেন পাঁচ জন ডেপুটি কমিশনার। প্রতি সেক্টরের দায়িত্ব সামলাবেন এক জন করে ডেপুটি কমিশনার। তাঁদের সঙ্গে থাকছেন এসি এবং ওসি পদমর্যাদার একাধিক আধিকারিক-সহ বাহিনী। নজরদারির জন্য থাকছে ড্রোনও।

লালবাজার জানিয়েছে, তাদের এলাকায় এই ভোটের জন্য দু’কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে থাকবেন কয়েকশো পুলিশকর্মী। প্রতি বুথে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের থাকার কথা। হিসেব মতো প্রতি বুথে থাকছেন চার জন করে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান। বুথের ভিতরে স্থানীয় পুলিশ না থাকলেও বাইরে ভোটারদের লাইন ঠিক করার জন্য থাকবেন এক জন করে পুলিশকর্মী। তবে তাঁরা কোনও ভাবেই বুথে প্রবেশ করতে পারবেন না।

ভোটকর্মীদের নিয়ে সোমবারই ভোটগ্রহণ কেন্দ্রে পৌঁছে গিয়েছেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানেরা। পুলিশ জানায়, শান্তিপূর্ণ নির্বাচন করতে তিন সেক্টরে ৩টি কুইক রেসপন্স টিম থাকছে। সেই দলেও থাকবেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানেরা। সোমবার থেকেই এলাকায় টহল দিতে শুরু করেছে তিনটি সেক্টর-মোবাইল ভ্যান, দু’টি হেভি রেডিয়ো ফ্লাইং স্কোয়াড এবং তিনটি আরটি মোবাইল ভ্যান। তাদের সঙ্গে ২০টি মোটরবাইকে টহল দিচ্ছেন পুলিশকর্মীরা। সেক্টর মোবাইল এবং মোটরবাইক বাহিনীতে অবশ্য কলকাতা পুলিশের কর্মীরাই থাকছেন।

যে ভাবে নজর
• তিনটি কুইক রেসপন্স টিম (কিউআরটি)
• তিনটি সেক্টর-মোবাইল ভ্যান
• দু’টি হেভি রেডিয়ো ফ্লাইং স্কোয়াড
• তিনটি আরটি মোবাইল ভ্যান
• ২০টি মোটরবাইকে পুলিশি টহল
• ১০ জায়গায় পুলিশ পিকেট

লালবাজারের এক কর্তা জানান, কলকাতা পুলিশের অন্য এলাকার তুলনায় লেদার কমপ্লেক্স এলাকার চরিত্র পুরোপুরি ভিন্ন। শহরের বদলে মূলত গ্রামীণ এলাকা নিয়ে গঠিত ওই থানা। এক দিকে নিউ টাউন-রাজারহাট, অন্য দিকে ভাঙড়ের সীমানা। তবে ক্যানিং (পূর্ব) বিধানসভার মাত্র ৩০টি বুথ কলকাতা পুলিশের এলাকায় পড়লেও তাতে নিরাপত্তায় ফাঁক রাখতে চাইছে না লালবাজার। এক পুলিশকর্তা জানান, অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সীমানা লাগোয়া আটটি এলাকায় নাকা তল্লাশি চালানো হচ্ছে। সোমবার থেকে দশ জায়গায় পুলিশ পিকেট বসানো হয়েছে। শুরু হয়েছে টহলদারি। আশপাশের এলাকা থেকে যাতে দুষ্কৃতীরা ভোটের দিন ওই এলাকায় ঢুকতে না পারে, তার জন্য গোয়েন্দাবাহিনীকে সতর্ক করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE