Advertisement
২১ মে ২০২৪
CU Recruitment 2023

কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগ সিআরএস প্রজেক্ট ফেলো নেবে, রইল বিস্তারিত

প্রার্থীর বয়স ৩২ বছরের মধ্যে হতে হবে। সিআরএস প্রজেক্ট ফেলো জুনিয়র-২ প্রতি মাসে ৩১ হাজার টাকা করে পাবেন।

Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ১৬:৫৯
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিশেষ প্রজেক্টে কাজ করার বা কাজ শেখার সুযোগ রয়েছে। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের তরফে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তিটি। সিআরএস প্রজেক্টে ফেলো নেওয়া হবে। বিশেষ প্রজেক্টের কাজে রিসার্চ প্রোগ্রামের জন্য প্রার্থী নেওয়া হবে এই পদে। সিআরএস প্রজেক্ট ফেলো জুনিয়র-১, অথবা জুনিয়র-২ নেওয়া হবে। আবেদনের জন্য জুনিয়র-১-এর জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর-সহ পরিবেশ বিজ্ঞান/ জীবন বিজ্ঞান অথবা রাসায়নে স্নাতকোত্তর যোগ্যতা থাকতে হবে। প্রতি মাসে ফেলোশিপ বাবদ ১৪ হাজার টাকা মিলবে। আবার যদি কেউ জুনিয়র ২-এর জন্য আবেদন করতে চান সে ক্ষেত্রে এই যোগ্যতার সঙ্গে প্রয়োজন আরও ডিগ্রি। প্রার্থীর বয়স ৩২ বছরের মধ্যে হতে হবে। সিআরএস প্রজেক্ট ফেলো জুনিয়র-২ প্রতি মাসে ৩১ হাজার টাকা করে পাবেন। কাজের মেয়াদ এক বছর। তবে, প্রয়োজন অনুযায়ী মেয়াদ তিন বছর পর্যন্ত বাড়তে পারে।

কী ভাবে আবেদন করবেন?

প্রার্থীকে প্রথমে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। বিজ্ঞপ্তিটি আগে ২০ জুলাই প্রকাশিত হয়েছিল। ওই সময় যদি কেউ আবেদন করে থাকেন, তাঁকে পুনরায় নতুন বিজ্ঞপ্তিতে গিয়ে আবেদন করতে হবে। নতুন বিজ্ঞপ্তিটি ১ অগস্ট প্রকাশিত হয়েছে। ১ তারিখ থেকে ১০ দিনের মধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE