Advertisement
২৪ মে ২০২৪
CU Recruitment 2023

ভূগোল নিয়ে পড়েছেন? কেন্দ্রীয় সরকারি প্রকল্পে গবেষণার সুযোগ রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়ে

নিয়োগের ইন্টারভিউ হবে আগামী ২২ অগস্ট সকাল সাড়ে ১০টা থেকে বিজ্ঞপ্তিতে উল্লিখিত স্থানে।

Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১৭:৩১
Share: Save:

ভূগোল নিয়ে পড়াশোনার পর গবেষণার প্রতি আগ্রহ থাকলে খোঁজ নিতে পারেন কলকাতা বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগে কেন্দ্রীয় সরকারি একটি গবেষণা প্রকল্পে দু’টি ভিন্ন পদে প্রার্থীদের নিয়োগ করা হবে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহীরা অনলাইনেই আবেদন করতে পারবেন। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সে প্রক্রিয়া। পদগুলিতে নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে।

বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের গবেষণা প্রকল্পে নিয়োগ হবে রিসার্চ অ্যাসিস্ট্যান্ট এবং ফিল্ড অ্যাসিস্ট্যান্টের দু’টি পদে।শূন্যপদের সংখ্যাও দু’টি। অস্থায়ী ভাবে রিসার্চ অ্যাসিস্ট্যান্ট এবং ফিল্ড অ্যাসিস্ট্যান্ট পদে প্রার্থীদের যথাক্রমে আনুমানিক ভাবে এক বছর এবং দু’মাসের জন্য নিয়োগ করা হবে। রিসার্চ অ্যাসিস্ট্যান্ট পদে মাসিক বেতনের পরিমাণ হবে ১৬,০০০ টাকা। ফিল্ড অ্যাসিস্ট্যান্ট পদে নিযুক্ত ব্যক্তির দৈনিক বেতন হবে ৫০০ টাকা।

গবেষণা প্রকল্পটির নাম—‘ট্রান্সফরমেশন অফ ট্রাইবাল লাইভলিহুড ইন দি ইস্ট কলকাতা ওয়েটল্যান্ডস ডিউ টু এক্সপ্যানশন অফ আর্বান ফ্রন্টিয়ার’। গবেষণা প্রকল্পের অর্থ যোগান দেবে কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠান ইন্ডিয়ান কাউন্সিল অফ সোশাল সায়েন্স রিসার্চ (আইসিএসএসআর)।

আবেদনের জন্য প্রার্থীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ভূগোল/ পরিবেশ বিজ্ঞান/ সমাজবিদ্যা/ নৃতত্ত্ব (অ্যানথ্রোপলজি)/ ভূতথ্যবিদ্যা (জিওইনফরমেটিক্স)-য় এমএ/ এমএসসিতে ফার্স্ট ক্লাস থাকতে হবে। রিসার্চ অ্যাসিস্ট্যান্ট পদের জন্য প্রয়োজন সেট/ ইউজিসি নেট/ গেট পাশের শংসাপত্রও। একইসঙ্গে আদিবাসী সমাজ সম্পর্কে জ্ঞান থাকাও জরুরি। যাঁদের ওয়েটল্যান্ড এনভায়রনমেন্ট বা জলাভূমির পরিবেশ নিয়ে জ্ঞান এবং এ সংক্রান্ত স্ট্যাটিস্টিক্যাল ডেটা বিশ্লেষণের দক্ষতা, অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে ঘরে ঘরে সমীক্ষা চালানোর অভিজ্ঞতা এবং জিআইএস/ আরএস সফটওয়্যার ভিত্তিক বিশ্লেষণ এবং স্ট্যাটিস্টিক্যাল কম্পিউটেশন সংক্রান্ত জ্ঞান থাকলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের কভার লেটার, জীবনপঞ্জি এবং প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন জানাতে হবে। আবেদনের শেষ দিন ১৯ অগস্ট। নিয়োগের ইন্টারভিউ হবে আগামী ২২ অগস্ট সকাল সাড়ে ১০টা থেকে বিজ্ঞপ্তিতে উল্লিখিত স্থানে। এই বিষয়ে বিশদে জানার জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE