Advertisement
১৭ মে ২০২৪
IIT Kharagpur

আইআইটি খড়্গপুরের প্রফেসর অফ প্র্যাকটিস নিয়োগ, কোন কোন বিভাগের জন্য?

শিক্ষাগত যোগ্যতা এবং পেশাদারি অভিজ্ঞতার ভিত্তিতে প্রাথমিক বাছাইয়ের পর এই পদে নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে।

IIT Kharagpur

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৪৩
Share: Save:

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের বিভিন্ন বিভাগে শিক্ষক নিয়োগ করা হবে। সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পদগুলির জন্য অনলাইন আবেদন প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে।

বিভিন্ন বিষয় পড়ানোর ক্ষেত্রে সেই বিষয়ে সম্যক জ্ঞান এবং কর্মক্ষেত্রে তার ব্যবহার নিয়ে সচেতনতা থাকলে প্রতিষ্ঠানের পড়ুয়াদের তা নানা ভাবে সাহায্য করবে— এই ভাবনা থেকেই বিভিন্ন ক্ষেত্রের পেশাদার বিশেষজ্ঞদের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক হিসাবে নিয়োগের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সে ক্ষেত্রে শিক্ষকতার পদটির নামকরণ করা হয় ‘প্রফেসর অফ প্র্যাকটিস’ হিসাবে। এ বার সেই ‘প্রফেসর অফ প্র্যাকটিস’ পদেই আইআইটি খড়্গপুর প্রার্থী নিয়োগ করবে। নিয়োগ হবে প্রফেসর অফ প্র্যাকটিস, অ্যাসোসিয়েট প্রফেসর অফ প্র্যাকটিস এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসর অফ প্র্যাকটিস পদে। প্রতিষ্ঠানের ফ্যাকাল্টি অফ বায়োটেকনোলজি অ্যান্ড বায়োসায়েন্সেস, ফ্যাকাল্টি অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড আর্কিটেকচার, ফ্যাকাল্টি অফ সায়েন্স, ফ্যাকাল্টি অফ হিউম্যানিটিজ, সোশ্যাল অ্যান্ড ইকোনমিক সায়েন্সেস, ফ্যাকাল্টি অফ ইন্টারডিসিপ্লিনারি সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, স্কুল অফ ল এবং স্কুল অফ ম্যানেজমেন্টের একাধিক বিভাগে এই পদে প্রার্থীদের নিয়োগ করা হবে। শূন্যপদের বিষয়ে বিজ্ঞপ্তিতে কিছু জানানো হয়নি।

তিনটি পদেই আবেদনের জন্য প্রার্থীদের অনূর্ধ্ব ৬০ বছর বয়সি হতে হবে। চুক্তির ভিত্তিতে পদগুলিতে পাঁচ বছরের জন্য নিয়োগ করা হবে প্রার্থীদের। প্রফেসর অফ প্র্যাকটিস, অ্যাসোসিয়েট প্রফেসর অফ প্র্যাকটিস এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসর অফ প্র্যাকটিস পদে নিযুক্তদের মাসিক বেতনক্রম হবে যথাক্রমে ১,৯০,০০০-২,১০,০০০ টাকা, ১,৫০,০০০-১,৮০,০০০ টাকা এবং ১,২০,০০০-১,৪০,০০০ টাকা। এ ছাড়াও কনটিঞ্জেন্সি বাবদ বছরে এক লক্ষ টাকা দেওয়া হবে।

প্রতিটি পদেই আবেদনের জন্য সংশ্লিষ্ট বিষয়ে প্রার্থীদের পিএইচডি ডিগ্রি থাকতে হবে। পাশাপাশি থাকতে হবে সংশ্লিষ্ট ক্ষেত্রে পেশাদারি অভিজ্ঞতাও, যা মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে। শিক্ষাগত যোগ্যতা এবং পেশাদারি অভিজ্ঞতার ভিত্তিতে প্রাথমিক বাছাইয়ের পর এই পদে নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ পদগুলিতে আবেদন জানাতে হবে। আবেদনের শেষ দিন আগামী ১৫ অক্টোবর। নিয়োগ সংক্রান্ত বাকি তথ্যের জন্যেও বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট দেখতে হবে প্রার্থীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE