Advertisement
০৫ মে ২০২৪
PRL Recruitment 2023

ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরিতে কাজের সুযোগ, কারা আবেদন করতে পারবেন?

রিসার্চ অ্যাসোসিয়েট এবং প্রজেক্ট অ্যাসোসিয়েট পদে নিয়োগ করা হবে। চুক্তির ভিত্তিতে এক বছর কাজ করতে হবে।

Physical Research Laboratory.

ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরি, আমদাবাদ, গুজরাত। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ১১:৪২
Share: Save:

পদার্থবিদ্যায় যাঁরা পিএইচডি করেছেন, সেই সমস্ত প্রার্থীদের জন্য সুখবর। এমনই ব্যক্তিদের কেন্দ্রীয় সংস্থা ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরিতে নিয়োগ করা হবে। সংস্থার তরফে রিসার্চ অ্যাসোসিয়েট এবং প্রজেক্ট অ্যাসোসিয়েট পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

নির্বাচিত প্রার্থীদের জগদীশ চন্দ্র বোস ন্যাশনাল ফেলোশিপ রিসার্চ গ্রান্ট-এর অধীনে কাজ করতে হবে। এই ক্ষেত্রে ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির তরফে আর্থিক অনুদান দেওয়া হবে।

কারা আবেদন করতে পারবেন?

রিসার্চ অ্যাসোসিয়েট পদে আবেদনের জন্য পদার্থবিদ্যা বা রসায়ন বিষয়ের মধ্যে যে কোনও একটিতে স্নাতকোত্তর এবং পিএইচডি ডিগ্রি থাকা প্রয়োজন। ন্যূনতম ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। শূন্যপদ একটি।

প্রজেক্ট অ্যাসোসিয়েট পদে পদার্থবিদ্যায় স্নাতকোত্তর প্রার্থীদের নিয়োগ করা হবে। ন্যূনতম ৬০ শতাংশ নম্বর থাকা প্রয়োজন। প্রার্থীরা ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) এবং গ্র্যাজুয়েট অ্যাপটিটিউট টেস্ট (গেট)-এ উত্তীর্ণ হলে, নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

অভিজ্ঞতা এবং দক্ষতা:

রিসার্চ অ্যাসোসিয়েট পদে কাজ করার জন্য মঙ্গলগ্রহের বিভিন্ন স্যাটেলাইট-এর তথ্য বিশ্লেষণ/ডেটা অ্যানালিসিস করার অভিজ্ঞতা থাকা বাধ্যতামূলক।

প্রজেক্ট অ্যাসোসিয়েট হিসেবে অঙ্ক/ সলিড স্টেট ফিজিক্স/ পদার্থবিদ্যা, গ্রাফিক্স-প্লটিং, ম্যাটল্যাব এবং ইন্টার়্যাকটিভ ডেটা ল্যাঙ্গুয়েজ সম্পর্কে জ্ঞান থাকা দরকার।

পারিশ্রমিক:

প্রার্থীরা রিসার্চ অ্যাসোসিয়েট পদে মাসে ৪৭ হাজার টাকা এবং প্রজেক্ট অ্যাসোসিয়েট পদে মাসে ৩১ হাজার টাকা পারিশ্রমিক হিসেবে পাবেন।

কী ভাবে আবেদন করবেন?

প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লেখ করে দেওয়া নিয়ম অনুযায়ী আবেদন করতে হবে। অনলাইনে নির্দিষ্ট ঠিকানায় মেল করে জীবনপঞ্জি, আবেদনপত্র-সহ সমস্ত প্রয়োজনীয় নথি পাঠাতে হবে।

শর্তাবলি:

  • এক বছর চুক্তির ভিত্তিতে কাজ করতে হবে।
  • পরবর্তীকালে কাজের নিরিখে পরবর্তী দু’বছরের জন্য কাজ করার সুযোগ পাওয়া যাবে।
  • মেধা এবং অভিজ্ঞতার নিরিখে নিয়োগ করা হবে।
  • ইন্টারভিউয়ের জন্য বাছাই করা প্রার্থীদের ডাকা হবে।

উল্লিখিত পদে আবেদন করা যাবে ১ অগস্ট, ২০২৩ পর্যন্ত। বাছাই করা প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে। নিয়োগ সংক্রান্ত বিষয়ে বিশদে জানতে প্রার্থীরা প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE