Advertisement
৩০ এপ্রিল ২০২৪
UGC-DAE CSR Recruitment 2023

ইউজিসি-ডিএই সিএসআর-এ চাকরির সুযোগ, কোন পদে, কত বেতনে নিয়োগ হবে?

আগ্রহীদের বয়স ৪০ বছরের কম হলেই আবেদন করা যাবে। আবেদনের শেষ দিন ১৬ অগস্ট।

ইউজিসি-ডিএই সিএসআর।

ইউজিসি-ডিএই সিএসআর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ১৮:২১
Share: Save:

কেন্দ্রের ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) প্রতিষ্ঠিত একটি স্বশাসিত প্রতিষ্ঠান ইউজিসি-ডিএই সিএসআর (কনসরটিয়াম ফর সায়েন্টিফিক রিসার্চ)। এটি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানের বিজ্ঞানী এবং শিক্ষকদের কাজে নানা ভাবে সাহায্য করে। সেই সংস্থাতেই নিয়োগ করা হবে প্রার্থীদের। সম্প্রতি সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। প্রার্থীদের থেকে অনলাইনে আবেদন গ্রহণও শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যে।

প্রতিষ্ঠানে নিয়োগ করা হবে সায়েন্টিস্ট-ডি এবং ইঞ্জিনিয়ার-ডি পদে। সব মিলিয়ে মোট আসনসংখ্যা ৪। এর মধ্যে প্রাথমিক ভাবে সায়েন্টিস্ট-ডি পদে নিযুক্তদের প্রতিষ্ঠানের ইনদওর, মুম্বই এবং কলকাতা শাখায় এবং ইঞ্জিনিয়ার-ডি পদে নিযুক্তকে ইনদওর শাখায় পোস্টিং দেওয়া হবে। আগ্রহীদের বয়স ৪০ বছরের কম হলেই আবেদন করা যাবে। নিযুক্তদের মাসিক বেতন হবে সপ্তম বেতন কমিশনের একাদশ স্কেল অনুযায়ী। এ ক্ষেত্রে বেতন শুরু ৬৭,৭০০ টাকা থেকে।

কলকাতা কেন্দ্রের সায়েন্টিস্ট-ডি পদের জন্য প্রার্থীদের লাইফ সায়েন্স বা ফিজিক্যাল সায়েন্সের যে কোনও শাখায় এমএসসি-র সঙ্গে রেডিয়েশন বায়োলজি বা সম্পর্কিত বিষয়ে পিএইচডি বা পাঁচ বছরের গবেষণার অভিজ্ঞতা থাকতে হবে। এ ছাড়াও সংশ্লিষ্ট ক্ষেত্র নিয়ে পিয়ার রিভিউড জার্নালে ন্যূনতম তিনটি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হতে হবে। একই ভাবে অন্যান্য পদের জন্যেও রয়েছে যোগ্যতার আলাদা মাপকাঠি।

যোগ্যতার ভিত্তিতে প্রাথমিক বাছাইয়ের পর নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। এর জন্য আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে ঢুকে মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে গিয়ে আবেদন করতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তরা বাদে বাকিদের আবেদনের জন্য জমা দিতে হবে ১০০০ টাকা। আবেদনের শেষ দিন ১৬ অগস্ট। নিয়োগের বিষয়ে বিস্তারিত তথ্য দেখার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE