Advertisement
০৭ মে ২০২৪
Recruitment in Visva Bharati

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে রসায়ন বিভাগ তরফে জেআরএফ নেবে, মাসে মিলবে ৩১ হাজার টাকা

প্রথম দু’বছর প্রতি মাসে ৩১ হাজার টাকা মিলবে ফেলোশিপ বাবদ। তৃতীয় বছরে ৩৫ হাজার টাকা করে মিলবে প্রতি মাসে।

Visva Bharati University

বিশ্বভারতী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১৩:২২
Share: Save:

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে রয়েছে কাজের সুযোগ। সেই মর্মে প্রতিষ্ঠানের তরফে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

জুনিয়র রিসার্চ ফেলো (জেআরএফ) নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষাভবন (ইনস্টিটিউট অফ সায়েন্স)-এর রসায়ন বিভাগের তরফে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। গবেষণা সংক্রান্ত প্রজেক্টের কাজের জন্য নেওয়া হবে জেআরএফ। সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (এসইআরবি) প্রজেক্টটি স্পনসর করছে। প্রজেক্টটি যত দিন চলবে তত দিন কাজের মেয়াদ থাকবে। প্রথম দু’বছর প্রতি মাসে ৩১ হাজার টাকা মিলবে ফেলোশিপ বাবদ। তৃতীয় বছরে ৩৫ হাজার টাকা করে মিলবে প্রতি মাসে।

আবেদনের জন্য কী যোগ্যতা প্রয়োজন?

যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতকোত্তর (এমএসসি) উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি, ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) অথবা গ্র্যাজুয়েট অ্যাপ্টিটিউট টেস্ট (গেট) উত্তীর্ণ হওয়া দরকার। ২৮ বছরের মধ্যে বয়স হতে হবে। যদিও সংশ্লিষ্ট বিভাগের প্রার্থীদের জন্য বয়সের ছাড় রয়েছে। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

কী ভাবে আবেদন করবেন?

প্রার্থীকে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে ‘কেরিয়ার’-এ গেলে বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি মেল করতে হবে। অথবা, সরাসরি জমা দিতে হবে। বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে ১৪ অগস্ট। যদিও আবেদনপত্র কবে পর্যন্ত জমা দেওয়া যাবে সেই সংক্রান্ত কোনও তথ্য প্রকাশিত হয়নি বিজ্ঞপ্তিতে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE