Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
29th KIFF

মমতার ভাবনায় ‘থিম সং’ অরিজিতের কণ্ঠে, আর কী কী চমক থাকছে এ বারের কলকাতা চলচ্চিত্র উৎসবে?

কলকাতা চলচ্চিত্র উৎসবের বিভিন্ন বিভাগে পুরস্কার দেওয়ার চল ছিলই। কিন্তু সেখানে ‘ব্রাত্য’ ছিল বাংলা ছবি। এই প্রথম উৎসবের ‘বেঙ্গলি প্যানোরামা’ বিভাগে দেওয়া হবে পুরস্কার।

29th Kolkata International Film Festival will start from 5th December

বুধবার কলকাতা চলচ্চিত্র উৎসবের সাংবাদিক বৈঠকে উপস্থিত বিশিষ্টরা। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ২১:৩৪
Share: Save:

শেষ মুহূর্তের প্রস্তুতি প্রায় সারা। সিনেপ্রেমীদের স্বাগত জানাতে তৈরি ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। বুধবার সন্ধ্যায় রবীন্দ্র সদনে সাংবাদিক বৈঠক করে এ কথা জানালেন উৎসব কর্তৃপক্ষ। পাশাপাশি জানানো হল, এ বারের উৎসবের ‘থিম সং’ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবনায় গেয়েছেন অরিজিৎ সিংহ। আগামী ৫ ডিসেম্বর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান। আয়োজকেরা জানিয়েছেন, উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা সলমন খান, অনিল কপূর, কমল হাসন, শত্রুঘ্ন সিন্‌হা, সোনাক্ষী সিন্‌হা, সৌরভ গঙ্গোপাধ্যায় এবং মহেশ ভট্টের। শহরের ২৩ টি প্রেক্ষাগৃহে ২১৯টি ছবি প্রদর্শিত হবে বলেও জানিয়েছেন উদ্যোক্তারা।

বুধবারের সাংবাদিক বৈঠকে ছিলেন রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন, বিরবাহা হাঁসদা-সহ উৎসব কমিটির চেয়ারম্যান রাজ চক্রবর্তী, চিরঞ্জিৎ চক্রবর্তী, গৌতম ঘোষ, জুন মালিয়া, মিমি চক্রবর্তী, সোহম চক্রবর্তী, হরনাথ চক্রবর্তী, সুদেষ্ণা রায়েরা। এ বছর মুখ্যমন্ত্রীর ভাবনায় চলচ্চিত্র উৎসবের ‘থিম সং’ গেয়েছেন অরিজিৎ সিংহ। উল্লেখ্য, এই প্রথম অরিজিৎ কোনও উৎসবের ‘থিম সং’ গেয়েছেন। গত কয়েক বছরে কলেবর এবং গুণগত দিক থেকে কলকাতা চলচ্চিত্র উৎসব যে আরও উন্নত হয়েছে সে কথা জানিয়ে দিয়ে অরূপ বলেন, ‘‘পৃথিবীর অন্য কোনও চলচ্চিত্র উৎসবে একসঙ্গে ১৫ হাজার মানুষ সিনেমা দেখেন না। মুখ্যমন্ত্রীর ভাবনাতেই সেটা সম্ভব হয়েছে।’’

29th Kolkata International Film Festival will start from 5th December

‘গোল্ডেন রয়্যাল বেঙ্গল ট্রফি’ হাতে রাজ চক্রবর্তী। —নিজস্ব চিত্র।

কলকাতা চলচ্চিত্র উৎসবের বিভিন্ন বিভাগে পুরস্কার দেওয়ার চল ছিলই। কিন্তু সেখানে ‘ব্রাত্য’ ছিল বাংলা ছবি। এই প্রথম উৎসবের ‘বেঙ্গলি প্যানোরামা’ বিভাগে দেওয়া হবে পুরস্কার। সঙ্গে থাকছে সাড়ে সাত লক্ষ টাকার পুরস্কারমূল্য এবং গোল্ডেন রয়্যাল বেঙ্গল ট্রফি। এ প্রসঙ্গে অভিনেতা চিরঞ্জিৎ বলেন, ‘‘হয়তো অনেক আগেই আমাদের উদ্যোগী হওয়া উচিত ছিল। অবশেষে সেটা বাস্তবায়িত হওয়ায় আমি অত্যন্ত খুশি।’’

এ বছর উৎসবের ‘ফোকাস কান্ট্রি’ স্পেন। ‘স্পেশ্যাল ফোকাস কান্ট্রি’ অস্ট্রেলিয়া। উৎসবে শতবর্ষের শ্রদ্ধার্ঘ্য জানানো হবে মৃণাল সেন, দেব আনন্দ, মুকেশ, শৈলেন্দ্রকে। ‘হোমেজ’ বিভাগে সৌমেন্দু রায়-সহ আরও ৪ ব্যক্তিত্বের ছবি দেখানো হবে। ৯ ডিসেম্বর ‘সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা’ দেওয়ার কথা লরেন্স কার্দিশের। উৎসবে থাকছে ‘ইন সার্চ অফ আইডেন্টিটি’ এবং পরিবেশ বিষয়ক ছবি নিয়ে দু’টি বিশেষ বিভাগ। মৃণাল সেনকে নিয়ে ‘দ্য ম্যাভেরিক’ এবং গগনেন্দ্র প্রদর্শন শালায় দেব আনন্দকে নিয়ে এভার গ্রিন দেব আনন্দ’ শীর্ষক দু’টি বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

উদ্যোক্তারা জানিয়েছেন, উৎসবে আসার কথা বলিউডের একাধিক তারকার। ‘মাস্টার ক্লাস’-এ অংশ নেবেন অভিনেতা সৌরভ শুক্ল, মনোজ বাজপেয়ী এবং পরিচালক সুধীর মিশ্র। উৎসবে তাঁর চর্চিত ছবি ‘কেনেডি’র প্রদর্শন উপলক্ষে উপস্থিত থাকবেন পরিচালক অনুরাগ কাশ্যপ। উৎসবের সমাপ্তি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলিউড অভিনেত্রী অদিতি রাও হায়দরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE