Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Upcoming films 2024

দীপিকা-শাশ্বতের টক্কর থেকে পঙ্কজের ‘অটল’ রূপ, ২০২৪-এর ৭ ছবি যার দিকে আমরা তাকিয়ে থাকব

গত বছর বলিউড এবং দক্ষিণ মিলিয়ে একাধিক ছবি ব্লকবাস্টার হয়েছে। ২০২৪-এও সিনেমার ব্যবসা ততটাই জোরদার হবে বলে আশাবাদী ইন্ডাস্ট্রির অনেকে। কিন্তু দর্শক কোন ছবিগুলি জন্য অপেক্ষায় থাকবেন?

7 Bollywood and south films to watch out for in 2024 dgtl

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ১৪:১৫
Share: Save:

‘পাঠান’, ‘জওয়ান’, ‘গদর ২’, ‘রকি অউর রানি কি প্রেম কহানি’— গত বছর বলিউডের ব্যবসা ভাগ্য বেশ ভাল ছিল। তবে চার বছর পর শাহরুখ খানের কামব্যাক ছবি থেকে শুরু করে রামের চরিত্রে প্রভাস (‘আদিপুরুষ’)— দর্শকের কৌতূহল ধরে রাখার জন্য অনেকগুলি উপাদান ছিল মুক্তিপ্রাপ্ত ছবিগুলির তালিকায়। দক্ষিণের বহু ছবি নিয়েও যে উৎসাহ ছিল সকলের, বছরশেষে প্রভাসের ‘সালার’-এর সাফল্যে তা স্পষ্ট। নতুন বছরের শুরুতেই ইন্ডাস্ট্রির মানুষের কপালে ভাঁজ। গত বছরের মতো এ বছরও সিনেমার ব্যবসা সমান ভাল হবে তো? তা অবশ্য এখনই বলা মুশকিল। তবে বেশ কিছু ছবি নিয়ে যে দর্শকের উৎসাহ থাকবে, তা নিশ্চিত। তেমনই কিছু ছবির মধ্যে সাতটি বলিউড এবং দক্ষিণী ছবি বেছে নিল আনন্দবাজার অনলাইন

১। মেরি ক্রিসমাস

ছ’ বছরের বিরতির পর পরিচালকের চেয়ারে ফিরলেন শ্রীরাম রাঘবন। ক্যাটরিনা কইফ এবং বিজয় সেথুপতির এই ছবির ট্রেলার ইতিমধ্যেই দর্শকদের ইঙ্গিত দিয়েছে, কতটা অন্য রকম হতে চলেছে ছবিটি। মূলত এক রাতের গল্প বলা এই ছবি মুক্তি পাবে ১২ জানুয়ারি।

২। ম্যাঁয় অটল হুঁ

প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর জীবনীচিত্রে মুখ্য ভূমিকায় দেখা যাবে পঙ্কজ ত্রিপাঠীকে। তাঁর অভিনয় দক্ষতা নিয়ে কারও কোনও সন্দেহ বিশেষ নেই। তার উপর, এই ছবির জন্য তিনি দীর্ঘ গবেষণা করেছেন, তা নিজেই জানিয়েছিলেন আনন্দবাজার অনলাইনকে। জাতীয় পুরস্কারপ্রাপ্ত রবি যাদব পরিচালিত এই ছবি মুক্তি পাবে ১৯ জানুয়ারি।

৩। ফাইটার

ঋত্বিক রোশন এবং দীপিকা পাড়ুকোন। পর্দায় এমন সুন্দর দু’জন থাকলেই দর্শক সিনেমা হলে ভিড় করতে বাধ্য। তার উপর আবার ‘ওয়ার’ এবং ‘পাঠান’ খ্যাত সিদ্ধার্থ আনন্দের পরিচালনা। ভারতীয় বায়ুসেনার বিমানচালকদের এই গল্প পর্দায় দেখা যাবে ২৫ জানুয়ারি।

৪। সিংহম আগেন

রোহিত শেট্টির কপ ইউনিভার্স কতটা বড় হচ্ছে দিন দিন, তা এই ছবির ঘোষণা পর্ব থেকেই স্পষ্ট। পুলিশের উর্দি পরা দীপিকা পাড়ুকোনকে ছবির পোস্টারে দেখেই দর্শকের উত্তেজনা চরমে। করিনা কপূর খান, অজয় দেবগন, রণবীর সিংহ, টাইগার শ্রফ— কে নেই এই ছবিতে! আপাতত মুক্তির তারিখ ১৫ অগস্ট।

৫। ভুলভুলাইয়া ৩

বিদ্যা বালনের ‘ভুলভুলাইয়া’ এবং কার্তিক আরিয়ানের ‘ভুলভুলাইয়া ২’— দুটি ছবিই দর্শকের মনে জায়গা করে নিয়েছিল। পাশাপাশি বক্স অফিসে বিপুল অর্থ সংগ্রহ করেছিল। তাই স্বাভাবিক ভাবেই ‘ভুলভুলাইয়া ৩’ নিয়ে দর্শক এবং ইন্ডাস্ট্রির প্রত্যাশা অনেকটাই। কার্তিকের ‘রুহ্‌ বাবা’কে দেখা যাবে দীপাবলির সময়।

৬। পুষ্পা: দ্য রুল

না, সামান্থা রুথ প্রভুর ‘উ অন্তাভা’ আর থাকবে না ‘পুষ্পা’-র সিক্যুয়েলে। তবে অল্লুর অর্জুন এবং রশ্মিকা মন্দানাকে আবার দেখা যাবে নিজ নিজ ভূমিকায়। তা ছাড়াও প্রথম ছবি থেকে থাকবেন ফাহাদ ফাসিল। ২০২২ সালে ‘পুষ্পা’ মুক্তি পাওয়ার পর থেকেই বিপুল জনপ্রিয়তা পায় এই ছবি। একাধিক জাতীয় পুরস্কারও জিতে ফেলে। এ বছরে অগস্টে মুক্তি পাওয়ার কথা সেই ছবির দীর্ঘ প্রতীক্ষিত সিক্যুয়েলের।

৭। কলকি ২৮৯৮ এডি

নাগ অশ্বিন পরিচালিত এই ম্যাগনাম ওপাস দুই ভাগে মুক্তি পাবে। শুটিং চলেছে দীর্ঘ দিন ধরে। ছবির নাম অনুযায়ী গল্পের প্রেক্ষাপটও ভবিষ্যতে। প্রভাস, দীপিকা পাড়ুকোন, অমিতাভ বচ্চন ছাড়াও বাঙালিদের জন্য এই ছবির বাড়তি চমক রয়েছে। ছবিতে খলচরিত্রে দেখা যাবে শাশ্বত চট্টোপাধ্যায়কে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE