×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুলাই ২০২১ ই-পেপার

ফিল্মকেও হার মানায় যে বাস্তব, তারই পিছনে বলিউড

নিজস্ব সংবাদদাতা
মুম্বই ০৪ সেপ্টেম্বর ২০১৫ ১৫:১৬

হাড় হিম করা সাসপেন্স, জটিল মনস্তত্ত্ব এবং নৃশংস খুন— এই তিনটি বিষয় এক সুতোয় বেঁধেছে শিনা বোরা হত্যাকাণ্ডকে। যে মামলায় প্রধান অভিযুক্ত শিনার মা ইন্দ্রাণী মুখোপাধ্যায় এখন পুলিশ হেফাজতে। ইতিমধ্যেই এই হত্যাকাণ্ডকে সেলুলয়েডে নিয়ে আসতে চলেছে বলিউড। মহেশ ভট্ট, মণীশ সিংহের মতো পরিচালকরা উত্সাহ দেখিয়েছেন ছবি করার। বি-টাউনে জোর জল্পনা, ‘এক কহানি জুলি কি’ নামের একটি ছবিতে রাখি সবন্তকে দেখা যেতে পারে ইন্দ্রাণী মুখোপাধ্যায়ের চরিত্রে। তবে সত্যি ঘটনা অবলম্বনে এ ধরনের ক্রাইম থ্রিলার বলিউডে নতুন নয়। এর আগে কোন কোন ছবিতে এই ধরনের গল্প দেখেছেন দর্শকরা? দেখে নেওয়া যাক এক নজরে।

আরুষি হত্যা মামলা

Advertisement

আগামী ২ অক্টোবর মুক্তি পাবে পরিচালক মেঘনা গুলজারের ছবি ‘তলবার’। ২০০৮-এ নয়ডায় আরুষি হত্যা মামলার ওপর নির্ভর করে তৈরি হয়েছে এই ছবি। কঙ্কনা সেনশর্মা এবং ইরফান খান ছবির দু’টি মূল চরিত্রে অভিনয় করেছেন। গত বছর এই একই বিষয়ের এপর পরিচালক মনীশ গুপ্ত ‘রহস্য’ নামের একটি ছবি ত‌ৈরি করেছিলেন। পরিচালক মিলন লুথরিয়াও আরুষি হত্যা মামলার ওপর ছবি তৈরির সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু পরে সিদ্ধান্ত বদল করেন তিনি।

নীরজ গ্রোভার হত্যা মামলা

ক্রাইম থ্রিলার তৈরির ক্ষেত্রে রামগোপাল ভার্মা বলিউডের প্রথম সারির পরিচালক। নীরজ গ্রোভার হত্যা মামলার ওপর নির্ভর করে ‘নট আ লভ স্টোরি’ ত‌ৈরি করেছিলেন তিনি। মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন মাহি গিল এবং ডোবারিয়াল।

জেসিকা লাল হত্যা মামলা

সাম্প্রতিক অতীতে জেসিকা লাল হত্যা মামলায় ঝড় উঠেছিল সারা দেশে। প্রথমে পরিচালক রাজকুমার সন্তোষী তাঁর ‘হল্লা বোল’ ছবিতে সামান্য ছুঁয়ে গিয়েছেন বিষয়টি। সেখানে অভিনয় করেছিলেন অজয় দেবগণ। পরে পরিচালক রাজকুমার গুপ্তা পুরো বিষয়টি নিয়ে তৈরি করেছিলেন ‘নো ওয়ান কিল্‌ড জেসিকা’। রানি মুখোপাধ্যায়, বিদ্যা বালনের অভিনয়ে জনপ্রিয় হয়েছিল ছবিটি।

ভাঁওয়ারি দেবী হত্যা মামলা

রাজস্থানের ভাঁওয়ারি দেবী হত্যা মামলা নিয়ে চিত্রনাট্য সাজিয়েছিলেন পরিচালক কে সি বোকাডিয়া। তাঁর ‘ডার্টি পলিটিক্স’ ছবিতে অভিনয় করেছিলেন মল্লিকা শেরওয়াত, ওম পুরি, নাসিরুদ্দিন শাহ, জ্যাকি শ্রফ প্রমুখ।

স্টোন ম্যান

স্টোন ম্যান আতঙ্কে এক সময় ত্রস্ত ছিলেন দেশবাসী। ১৯৮০-তে কে কে মেনন এবং আরবাজ খান এই ঘটনার ওপর একটি বলিউডি ছবিতে অভিনয় করেছিলেন। ২০০৯-এ স্টোনম্যানের হাতে বিভিন্ন খুনের ঘটনার ওপর নির্ভর করে তৈরি হয়েছিল ‘স্টোন ম্যান মার্ডারস’ নামে একটি ছবি।

Advertisement