Advertisement
২৩ এপ্রিল ২০২৪
New Song

Like geeti-Rupankar: বুড়ো আঙুলের ইমোজি নিয়ে লেখা হল প্রথম গান, ‘লাইক গীতি’ গাইলেন রূপঙ্কর

বুড়ো আঙুলের ইমোজিকে সবাই চেনেন। এ বার তাকে নিয়ে গান বাঁধলেন শাশ্বত রায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২২ ১২:৪১
Share: Save:

‘লোকগীতি’-র সঙ্গে আমরা পরিচিত কিন্তু ‘লাইক গীতি’? এমন তো শুনিনি আগে। নেটমাধ্যমের কৃপায় এই বুড়ো আঙুলের ইমোজিকে আমরা সবাই চিনি। এ বার তাকে নিয়ে গান বাঁধলেন শাশ্বত রায়।

‘বলি ভাই শোন তবে, লাইকের কথা/ লাইক না করলেই মনে ঝিম ধরা ব্যথা’

কম-বেশি সবার জীবনেই এ কথা চরম সত্যি। পোস্ট করেই তো কাজ শেষ হয়ে যায না, সেই পোস্টে ক’টা লাইক পড়ল, তাই দেখতেই সারা দিন ব্যস্ত থাকতে হয়। বেশি লাইকে দিলখুশ, কম হলে মুখ ভার। এ ছবি এখন চেনা। এই রোজনামচা নিয়েই এ বার লেখা হল গান, আর তাতে লাইকও পড়ল দেদার।

গানটির মূল ভাবনা শাশ্বত রায়ের। নিউজিল্যান্ডে নেটমাধ্যম নিয়ে গবেষণা শেষ করেছেন শাশ্বত। এমন গানের ভাবনা যে তাঁর মাথাতেই আসবে, খুব স্বাভাবিক।

নতুন গানের প্রেক্ষাপট কী, জানতে আনন্দবাজার অনলাইন যোগাযোগ করলে শাশ্বত বলেন, ‘‘সোশ্যাল মিডিয়ায় আমরা সবাই ব্যস্ত সারা দিনের অনেকটা সময়। পোস্টে লাইক, মন্তব্য আমাদের দৈনন্দিন ডিজিটাল জীবনের এক অপরিহার্য অঙ্গ। পোস্টে ক'টা লাইক এল, কে কী মন্তব্য করলেন—দেখার জন্য আমরা অধীর আগ্রহে অপেক্ষা করি। এই দৈনন্দিন ঘটনা নিয়ে গানটা লিখে ফেললাম।’’

শাশ্বতর দাবি, পোস্টে লাইক দেওয়া নিয়ে গান লেখার ভাবনা এই প্রথম।

ফ্লোরিডায় গবেষণার কাজে ব্যস্ত থাকার মধ্যেও গানের সুর করেছেন জন্টি চক্রবর্তী। সঙ্গীতায়োজন করেছেন দীপেশ। গানের অডিও-ভিস্যুয়ালের তত্ত্বাবধান করেছেন প্রাজ্ঞ, গানের মজার ভিডিয়ো বানিয়েছেন অরিত্র ও আসিফ ইকবাল। গানের দৃশ্যে অভিনয় করেছেন অগ্নি, প্রাজ্ঞ ও মৌলি। গান গেয়েছেন রূপঙ্কর বাগচি। এই গানের মজার বিষয় হল, এখানেও সোশ্যাল মিডিয়া মুছে দিয়েছে গোলার্ধের দূরত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

New Song Rupankar Social Media
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE