Advertisement
০৭ মে ২০২৪
Abhishek Bachchan

‘লগান’-এর নায়ক হতেন অভিষেকই! পরিচালকের অনুরোধ সত্ত্বেও কেন রাজি হননি তিনি?

‘লগান’-এর মতো একটি জনপ্রিয় ছবিতে কাজ করা হয়নি বলে আফসোস নেই অভিষেকের। বরং এ নিয়ে কথা বলতে বিব্রতই বোধ করেন অমিতাভ বচ্চনের পুত্র। কেন?

Aamirkhan and Abhishek Bachchan

আনির খান (বাঁ দিকে)। অভিষেক বচ্চন (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ১৭:০৪
Share: Save:

২০০১ সালে মুক্তি পেয়েছিল আশুতোষ গোয়ারিকর পরিচালিত ‘লগান’ ছবিটি। ছবির কেন্দ্রীয় চরিত্র ভুবনের ভূমিকায় অভিনয় করেছিলেন আমির খান। তবে এই ছবিতে আমিরের পরিবর্তে দেখা যেতে পারত অভিষেক বচ্চনকে। পরিচালকের প্রথম পছন্দ নাকি ছিলেন অভিষেকই।

‘লগান’ ছবির বাইশ বছর উপলক্ষে এক সাক্ষাৎকারে পরিচালক জানান, ঘন ঘন অভিষেকের বাড়িতে যেতেন তিনি, তাঁকে রাজি করানোর জন্য সাধাসাধি করতেন, কিন্তু কিছুতেই অভিষেক করতে চাননি চরিত্রটি।

ব্রিটিশ শাসনাধীন ভারতের পটভূমিকায় ‘লগান’ এখনও দর্শকের হৃদয়ে আবেগ সঞ্চার করে। কয়েক জন গ্রামবাসী কী ভাবে ব্রিটিশ অফিসারদের বিরুদ্ধে ক্রিকেটের ময়দানে লড়াই করে জয় ছিনিয়ে নিয়েছিল, ‘লগান’ সেই কাহিনিই বলেছিল পর্দায়। বিপুল জনপ্রিয়তা তো পেয়েছিলই, ‘অস্কার’-এর মনোনয়নের জন্যও পাঠানো হয়েছিল ছবিটি। অভিষেক কেন করতে চাননি সেই ছবি? জানান, চরিত্রটি পছন্দ হয়নি বলে নয়, বরং তাঁর মনে হয়েছিল, চরিত্রটিতে তিনি বেমানান।

অভিষেক এক সাক্ষাৎকারে বলেন, “লগান- এর মতো ছবিতে এই চরিত্রটি বয়ে নিয়ে যাওয়ার পক্ষে তখন অনেক কম বয়স ছিল আমার। জানতাম, সম্ভাবনাময় কাজ হতে চলেছে। কিন্তু এই ছবির অংশ হতে প্রস্তুত ছিলাম না আমি।” তবে এমন একটি জনপ্রিয় ছবিতে কাজ করা হয়নি বলে আফসোস নেই তাঁর। বরং এ নিয়ে কথা বলতে বিব্রতই বোধ করেন অমিতাভ বচ্চনের পুত্র।

তাঁর বক্তব্য, ‘‘প্রতিটি ছবি এবং চরিত্রের নিজস্ব নিয়তি থাকে। জানেন, মার্লন ব্র্যান্ডোর আগে কত জনকে ‘গডফাদার’-এর জন্য প্রস্তাব দেওয়া হয়েছিল?’’

‘লগান’-এর ২২ বছর উপলক্ষে আমির খান প্রোডাকশনের পক্ষ থেকে ‘লগান’-এর সেটে তোলা একগুচ্ছ ছবি পোস্ট করা হয়েছে। লেখা হয়েছে, ‘‘একটা স্মৃতিমেদুর ফিরে দেখা। আমরা ‘লগান’-এর বাইশ বছরের মাইলফলক স্পর্শ করেছি। উদ্‌যাপন করছি। ভারতীয় ছবির একটা বৈগ্রহিক অংশ এটা।’’

ছবিটির কুড়ি বছর পূর্তি উপলক্ষে আমির এই ছবিতে তাঁকে নেওয়ার জন্য পরিচালককে ধন্যবাদ জানিয়েছিলেন । তিনি লিখেছিলেন, ‘‘প্রথমেই পরিচালক আশুতোষ গোয়ারিকরকে ধন্যবাদ জানাব। কলাকুশলী এবং সহযোগীদের কৃতজ্ঞতা জানাব। যাঁরা এই প্রজেক্টের পাশে দাঁড়িয়েছিলেন, প্রশংসা করেছিলেন, সকলকে ধন্যবাদ।’’ ছবিতে আমির ছাড়াও অভিনয় করেন যশপাল শর্মা, অখিলেন্দ্র মিশ্র প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE