Advertisement
০৮ মে ২০২৪
Debashis Roy

বলিউডে পা রাখলেন ‘অপরাজিত’-র সুব্রত মিত্র, এ বার বৃজেন্দ্রকে পরাবেন ‘মাস্ক’!

বড় পর্দায় নিজেকে বড় করে মেলে ধরার সুযোগ এল বলিউড থেকেই। হিন্দি ছবি ‘মাস্ক’-এ বৃজেন্দ্র কলার সঙ্গে অভিনয় করবেন দেবাশিস রায়।

অপরাজিত’ ছবির সেটে দেবাশিস রায়।

অপরাজিত’ ছবির সেটে দেবাশিস রায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ১৩:১৭
Share: Save:

স্বপ্ন ছিল বড় পর্দায় কাজ করবেন। তবে তাড়াহুড়ো করেননি। ছোট থেকে ধীর পায়ে প্রশিক্ষণ শেষ করেছেন। অনীক দত্তের ‘অপরাজিত’ ছবিতে সুব্রত মিত্রের চরিত্রে দর্শক দেখেছেন তাঁকে। এ বার বলিউডের স্পটলাইট ছিনিয়ে নেবেন বাংলার দেবাশিস রায়। আসছে পূর্ণদৈর্ঘ্যের হিন্দি ছবি ‘মাস্ক’ যেখানে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন দেবাশিস । পরিচালক আশিস কুমারের হাত ধরে আবারও শিখলেন কত কিছুই! ভাগ করে নিলেন আনন্দবাজার অনলাইনের সঙ্গে।

‘মাস্ক’ এমন এক মানুষকে নিয়ে যার নাম প্রবীণ তিওয়ারি। অভিনয়ে বৃজেন্দ্র কলা। সে মাস্ক পরে না বলেই সমস্যার সূত্রপাত। কিন্তু কেন পরে না, তার পিছনেও লুকিয়ে রয়েছে বড় কারণ। যা ফাঁস করবে দেবাশিস অভিনীত বাস কন্ডাকটরের চরিত্র শম্ভু। প্রবীণের সঙ্গে এমনিতে শম্ভুর ভালই সম্পর্ক। রাতে একসঙ্গে বসে মদ খায় তারা। কিন্তু পাড়ায় নিজেকে কেউকেটা প্রমাণ করাও চাই শম্ভুর। তাই মাস্ক না পরার কারণে দিনের আলোয় প্রিয় প্রবীণজিকে বাস থেকে নামিয়েও দেয়। দু’রকম দিক রয়েছে এই সম্পর্কের, জানান দেবাশিস।

আরও বলেন “চমৎকার প্রশিক্ষণ দিয়েছিলেন পরিচালক। চিত্রনাট্য সামনে রেখে বলেছিলেন, ‘নিজের মতো করে করো।’ যাতে মনে না হয়, অভিনয় করছি। চরিত্রকে জীবন্ত করে তোলার চেষ্টা সে ভাবেই।”

এ দিকে সঙ্গে বৃজেন্দ্রর মতো তুখোড় অভিনেতা। প্রথম দিন শুটিংয়ে এসে বুক কাঁপছিল দেবাশিসের। জানালেন, শট দিতে দিতে ঘাবড়ে গিয়েছেন। বেশ কয়েক বার টেক দিতে হয় শুরুতে। তাঁর কথায়, “সিঙ্গল টেকের শট আমার জন্য পাঁচ বার ‘এন জি’ হয়ে যায়। তার পর দেখি আশিসজি এসে বৃজেন্দ্রজির সঙ্গে কী সব আলোচনা করছেন। আমি তো ভাবলাম, বাদ দিয়ে দেবে আমাকে। কিন্তু উল্টে ব্রিজেন্দ্রজি এসে জিজ্ঞেস করলেন, ‘প্রবলেম কেয়া হ্যায় তেরা?’’’ দেবাশিস জানান, বার বার ঘাবড়ে যাচ্ছেন তাঁর সামনে। তখন বৃজেন্দ্রই বাকিটা সামলে দেন। দেবাশিসকে বলেন, “স্ক্রিপ্ট ভুলে যা। আমি যা বলছি, সেই শুনে রিয়্যাকশন দে।’’ আর ব্যস! পরের শট এক টেকে ‘ওকে’।

‘মাস্ক’  ছবির এক দৃশ্যে দেবাশিস

‘মাস্ক’ ছবির এক দৃশ্যে দেবাশিস -নিজস্ব চিত্র‌

দেবাশিসের অভিনয়ের ঝোঁক কবে থেকে? তিনি জানান, তাঁর বাবা থিয়েটার করতেন। তাই মঞ্চ থেকেই অভিনয়ের হাতেখড়ি। ছাত্রজীবনে স্কুলে নাটক করেছেন। তার পর এসে পড়েন শিব মুখোপাধ্যায় এব‌ং অর্ণ মুখোপাধ্যায়ের দল নটধা-য়। গৌতম হালদারের নয় নাটুয়া-তেও প্রশিক্ষণ নেন দেবাশিস । তবে ন্যাশনাল স্কুল অফ ড্রামায় পরীক্ষা দিয়েও চূড়ান্ত পর্বে বাতিল হয়ে যান। তার পর দেবশঙ্কর হালদারের সঙ্গে নিয়মিত অভিনয় সৌমিত্র মিত্রের পূর্ব-পশ্চিম নাট্যদলে। ২০১৮ অবধি থিয়েটার করেই কেটেছে দেবাশিসের।

২০১৮ সালে ইন্ডাস্ট্রিতে আসা। প্রথম ছবি ‘বাচ্চা শ্বশুর’। সেখানে ছোট্ট চরিত্রেই নজর কাড়েন দেবাশিস। অভিনেতার কথায়, ‘‘পর্দায় প্রথম কাজেই দরজা খুলে গেল।’’ আসতে থাকল একের পর এক ছবির প্রস্তাব। দেবাশিস ‘অপরাজিত’ ছাড়াও একাধিক ছবিতে ছোট ছোট চরিত্রে দর্শকের মন ভরিয়েছেন। তবে বড় কাজ এই প্রথম। বলিউডে কিন্তু দেবাশিসের এটাই প্রথম কাজ নয়। ২০১৯ সালে ‘মাফিয়া’-তে পুলিশ অফিসারের চরিত্রে অভিনয় করেছেন তিনি । তার পর মল্লিকা শেরওয়াতের সঙ্গে পর্দা ভাগ করেন ‘নকাব’ ওয়েব সিরিজ়ে। চলতি বছর শেষেই ওটিটি মঞ্চে মুক্তি পেতে চলেছে ‘মাস্ক’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aparajito Tollywood Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE