×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ মে ২০২১ ই-পেপার

যত কাণ্ড ক্রিসমাসেই! ডিসেম্বরে সৃজিতের হাত ধরে ফিরছেন ফেলুদা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ নভেম্বর ২০২০ ১৪:৩৭
‘ফেলুদা ফেরত’-এর সিজন ওয়ান ‘ছিন্নমস্তার অভিশাপ’।

‘ফেলুদা ফেরত’-এর সিজন ওয়ান ‘ছিন্নমস্তার অভিশাপ’।

শনিবাসরীয় সন্ধে ‘ফেলুদা’র নামে। গত বছরের শীতে যে জল্পনার শুরু, এক বছর অপেক্ষার পর তারই মধুর সমাপন। কলকাতার এক পাঁচ তারা হোটেলে ট্রেলার মুক্তি পেল আড্ডাটাইমসের ওয়েব সিরিজ ‘ফেলুদা ফেরত’-এর সিজন ওয়ান ‘ছিন্নমস্তার অভিশাপ’-এর। যা দেখা যাবে শীত উৎসব ২৫ ডিসেম্বর অর্থাৎ, ক্রিসমাসে। এমন উৎসবের উদযাপন আগেভাগেই শুরু হয়ে যায়। সেই রেওয়াজ মেনে ‘ফেলুদা’ টোটা রায়চৌধুরী, ‘জটায়ু’ অনির্বাণ চক্রবর্তী, পরিচালক সৃজিত মুখোপাধ্যায়, আড্ডাটাইমসের কর্ণধার রাজীব মেহরার পাশে ছিলেন ছোট-বড় পর্দার আরেক ‘ফেলুদা’ সব্যসাচী চক্রবর্তী, বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়, সাহেব ভট্টাচার্য প্রমুখ।

১ মিনিট ৪৮ সেকেন্ডের ট্রেলারে চাদর জড়ানো ফেলু মিত্তির, তাঁর চারমিনার, ‘আপনি শিকার করেন?’ প্রশ্নের উত্তরে শান্ত-দৃঢ় কণ্ঠের হুঁশিয়ারি, ‘হ্যাঁ, শুধু মানুষ’... সিরিজের মধ্যেও স্বাদ এনেছে সিনেমার।

চার বার জাতীয় পুরস্কারজয়ী কি পারলেন সত্যজিৎ রায়ের তৈরি করে যাওয়া ঘরানাকে ছুঁতে? ? টোটা কি পারলেন সবাইকে ছাপিয়ে নতুন কোনও দৃষ্টান্ত তৈরি করতে? ‘জটায়ু’র সঙ্গে চেহারার সাদৃশ্য কি অভিনয়েও অনেকটা এগিয়ে রেখেছিল অনির্বাণকে? মুক্তির দিন যত এগিয়ে আসছে, এই প্রশ্নগুলোই যেন বেশি করে ঘুরপাক খাচ্ছে টিম ‘ফেলুদা ফেরত’-এর চারপাশে। গত সন্ধেয় তার অনায়াস জবাব মিলল চার ব্যক্তিত্বের কাছ থেকে।

কী বললেন সৃজিত? ফেলুদাকে নিয়ে কাজ করা যে কোনও পরিচালকের স্বপ্ন। সেটা তাঁরও ছিল। তাই প্রযোজক নিসপাল সিং রানের সঙ্গে ছবি নিয়ে আলোচনা করতে বসেও ‘ফেলুদা’ নামটা উচ্চারিত হওয়ার সঙ্গে সঙ্গে তিনি সব ফেলে হাত দিয়েছেন সিরিজ বানানোর কাজে, জানালেন পরিচালক।

আরও পড়ুন: বলিউড ত্যাগ করেছিলেন মানবসেবার টানে, বিয়ে করলেন অভিনেত্রী সানা খান

টোটা কৃতজ্ঞ সৃজিতের কাছে। মনে করালেন, ১০ বছর আগে টোটা রায়চৌধুরীকে কথা দিয়েছিলেন সৃজিত মুখোপাধ্যায়। তিনি ফেলুদা করলে টোটাই হবেন তাঁর প্রদোষচন্দ্র মিত্র। তখনও তিনি পরিচালনায় আসেননি। ১০ বছর পরে সুযোগ পেতেই দেওয়া কথা অক্ষরে অক্ষরে রাখলেন তিনি।

একই সঙ্গে ওয়েব প্ল্যাটফর্মেও সৃজিতের ডেবিউ হল ফেলুদার হাত ধরে।

টোটার কথায়, ‘‘সন্দীপ রায়কে অনুরোধ করেছি। ইন্ডাস্ট্রিতেও সবাইকে অনুরোধ করেছিলাম, আমায় একটা সুযোগ দেওয়া যায় না! সেই আন্তরিক চাওয়া পূরণ হল। ফেলুদা করার পর আমার যদি অভিনয় থেমেও যায়, একটুও আক্ষেপ করব না।’’
‘একেন বাবু’র সময় থেকেই অনেকে অনির্বাণকে বলেছিলেন, তাঁর চেহারা জটায়ুর সঙ্গে যথেষ্ট মেলে। অনির্বাণ বললেন, ‘‘এই মিল এবং জটায়ু চরিত্রে অভিনয় চাপ তৈরি করতেই পারত। কিন্তু আমি এবং গোটা টিম সেই পথে হাঁটিইনি। সৃজিত আমাদের বলে দিয়েছিলেন, আমরা কেউ কোনও দিন সত্যজিৎ রায়, সৌমিত্র চট্টোপাধ্যায়, সন্তোষ দত্তকে ছুঁতে পারব না। আমাদের কাজ তাঁদের প্রতি শ্রদ্ধার্ঘ্য। তাই আমি পুরো কাজটাই করেছি উপভোগ করতে করতে।’’
রাজীব মেহরার দাবি, তিনি আগাম আঁচ করেছিলেন, আগামী দিনে বিনোদনের ভবিষ্যৎ ওটিটি প্ল্যাটফর্ম। তাই আড্ডাটাইমসকে দর্শকদের দরবারে হাজির করার পরেই তাঁর লক্ষ্য ছিল ষোলোআনা বাঙালিয়ানা ওয়েব মিডিয়ায় তুলে ধরা। সেই চাওয়া বড়দিনে বড় করে পূরণ করতে চলেছে ‘ফেলুদা ফেরত’।

Advertisement

আরও পড়ুন: শাড়ির কুঁচিতে জাতীয় পতাকায় বিতর্ক, দীর্ঘ অপেক্ষার পরে কন্যাসন্তান দত্তক নিয়ে সাধপূরণ করেন মন্দিরা

সত্যজিৎ রায়ের লেখা ফেলুদার দু’টি কাহিনি-‘ছিন্নমস্তার অভিশাপ' এবং 'যত কাণ্ড কাঠমাণ্ডুতে' নিয়ে তৈরি সিরিজে মোট পর্ব সংখ্যা ১২। সৃজিতের পরিচালনায় অভিনয় দুনিয়ায় পা রাখছেন ‘তোপসে’ কল্পন মিত্র। ‘ছিন্নমস্তার অভিশাপ’-এ এছাড়াও অভিনয় করেছেন ধৃতিমান চট্টোপাধ্যায়, ঋষি কৌশিক, সমদর্শী দত্ত এবং পৌলোমী দাস।

Advertisement