Advertisement
০৩ মে ২০২৪
Adipurush Controversy

‘আদিপুরুষ’ পরিচালক ও সংলাপ লেখককে প্রাণনাশের হুমকি! নিরাপত্তা পেলেন মনোজ মুন্তাসির

১৬ জুন মুক্তি পেয়েছে ওম রাউত পরিচালিত ছবি ‘আদিপুরুষ’। তার পর থেকেই বিতর্কে কেন্দ্রে ছবি। বিশেষত, পৌরাণিক চরিত্রদের সংলাপ নিয়ে সমালোচনার ঝড় বয়ে গিয়েছে সমাজমাধ্যমে।

poster of Adipurush.

‘আদিপুরুষ’ ছবির পোস্টার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ২১:২৬
Share: Save:

প্রথম প্রচার ঝলক প্রকাশ্যে আসার পর থেকেই ছেঁকে ধরেছিল বিতর্ক। ‘আদিপুরুষ’-এর প্রথম টিজ়ার মুক্তি পাওয়ার পরেই ছবিতে ‘রাবণ’-এর চরিত্রের সাজপোশাক নিয়ে শুরু হয় বিতর্ক। ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগে একাধিক আইনি জটিলতার জালেও পড়তে হয়েছে প্রভাস ও কৃতি শ্যানন অভিনীত ছবিকে। সব ঝড়ঝাপ্টা সামলে অবশেষে গত ১৬ জুন প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘আদিপুরুষ’। তার পরেও বিতর্ক নিত্যসঙ্গী ছবির। বিশেষত ছবিতে পৌরাণিক চরিত্রের মুখের সংলাপ নিয়ে বেশ ক্ষুব্ধ দর্শক। এ বার সেই সংলাপের জেরে প্রাণনাশের হুমকি পর্যন্ত পেলেন ‘আদিপুরুষ’ ছবির পরিচালক ওম রাউত ও সংলাপ লেখক মনোজ মুন্তাসির।

সম্প্রতি সমাজমাধ্যমে ছ়ড়িয়ে পড়া একটি ভিডিয়োয় দেখা যাচ্ছে, এক সাংবাদিক বৈঠকে বসে ওম রাউত ও মনোজ মুন্তাসিরকে প্রাণে মেরে ফেলার হুমকি দিচ্ছেন ক্ষত্রিয় করণী সেনার এক সদস্য। মধ্যপ্রদেশে এই সাংবাদিক বৈঠকের আয়োজন করা হয়েছিল ক্ষত্রিয় করণী সেনার তরফে। সেখানে ক্ষত্রিয় করণী সেনার জাতীয় সভাপতি রাজ শেখাওয়াত বলেন, ‘‘আমরা ওই পরিচালককে মেরে ফেলব। হাতে পেলে তাঁকে কেটেই ফেলব। আমরা মুম্বইয়ে একটি দল তৈরি করার পরিকল্পনা করছি। তাঁদের বলা হয়েছে অস্ত্র হাতে নিয়ে তৈরি থাকতে। পরিচালককে খুঁজে পেলেই তাঁকে মেরে ফেলা হবে।’’ তাঁর পাশে বসেই অন্য এক ব্যক্তি ‘আদিপুরুষ’-এর সংলাপের আদলেই বলেন, ‘‘শহর আপনার, ঘর আপনার, মুন্ডুও আপনার! স্রেফ জুতো পড়ে থাকবে ক্ষত্রিয় করণী সেনার।’’ সমাজমাধ্যমের পাতায় ভাইরাল হয়েছে এই ভিডিয়ো। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। তবে প্রাণনাশের হুমকি পাওয়ার পরে মনোজকে অতিরিক্ত নিরাপত্তা দিয়েছে মুম্বই পুলিশ।

সম্প্রতি ‘আদিপুরুষ’-এর সংলাপ বিতর্কে মন্তব্য করতে গিয়ে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, দেশের কোনও দর্শকের ধর্মীয় ভাবাবেগে আঘাত লাগতে দেবেন না তিনি। পাশাপাশি, ছবির সংলাপ যাতে পরিবর্তিত হয়, তাও ব্যক্তিগত ভাবে দেখাশোনা করবেন তিনি, জানান অনুরাগ। কেন্দ্রীয় মন্ত্রী জানান, ছবির সংলাপ নিয়ে দর্শকের ক্ষোভ সম্পর্কে অবগত সেন্সর বোর্ড। সব দিক বিচার করে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE