Advertisement
০৬ মে ২০২৪
Adipurush Box office Collection

প্রথম দিনেই একশো কোটির দৌড়ে ‘আদিপুরুষ’! তবে প্রভাসেরই অন্য এক ছবিকে টেক্কা দিতে পারল কি?

ভিএফএক্স-এর কাজ নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়ার ফলেই ‘আদিপুরুষ’-এর খরচ বেড়ে গিয়েছিল। মুক্তির দিন পিছিয়ে গিয়েছিল। ভিএফএক্স-এর কাজ নিখুঁত করতে নতুন করে বিপুল অর্থ ঢালতে হয়েছিল।

movie poster of Adipurush

‘আদিপুরুষ’ ছবির পোস্টার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ১৮:৩২
Share: Save:

অনেক তর্ক-বিতর্ক, প্রতিকূলতা পেরিয়ে অবশেষে গত ১৬ জুন মুক্তি পেয়েছে ওম রাউত পরিচালিত ‘আদিপুরুষ’। তেলুগুভাষী কিছু অঞ্চলে এই ছবি নিয়ে দেখা গিয়েছে ব্যাপক উন্মাদনা। অনুরাগীরা জমায়েত করে পটকা ফাটিয়েছেন। ছবিতে রাম চরিত্রে প্রভাসের রাজকীয় প্রত্যাবর্তনে এই উদ্‌যাপনের কারণ। প্রেক্ষাগৃহে হনুমানের জন্য সংরক্ষিত আসন নিয়েও জোরদার চর্চা সমাজমাধ্যমে।

কিন্তু সামগ্রিক ভাবে ছবির ব্যাপক সাফল্য প্রথম দিনেই। বক্স অফিসে কেমন ব্যবসা করল ‘আদিপুরুষ’? সমীক্ষা বলছে, দেশের বাজারে এই ছবির প্রথম দিনের সংগ্রহ ৯০ কোটি টাকা। হিন্দিভাষী অঞ্চল থেকে ৩৬-৩৮ কোটি, আর তেলুগুভাষী অঞ্চল থেকে ৬০ কোটি। বাণিজ্য বিশ্লেষকদের অনুমান ছিল, এই ছবি মুক্তির প্রথম দিনে বিশ্ব জুড়ে আয় হতে পারে ১৩০ থেকে ১৫০ কোটি টাকা। সে দিকেই চলেছে ‘আদিপুরুষ’-এর অঙ্ক। অতিমারি পরবর্তী হিন্দি ছবির দুনিয়ায় এটি তৃতীয় বৃহৎ ‘ওপেনিং’। আগে রয়েছে ‘পাঠান’ এবং ‘কেজিএফ ২’।

যদিও ‘আদিপুরুষ’-এর আয় ২০২২ সালে মুক্তিপ্রাপ্ত ‘আরআরআর’-এর প্রথম দিনের উপার্জনের চেয়ে অনেক কম। রাজামৌলির এই ছবির প্রথম দিনের আয় ছিল ২৫৭ কোটি টাকা। এমনকি, প্রভাসেরই আরও এক ছবি ‘বাহুবলী ২’ প্রথম দিন ২০০ কোটির ব্যবসা করেছিল।

হিন্দিভাষী অঞ্চলেও ‘বাহুবলী ২’ বেশ ভাল ব্যবসা করেছিল। মুক্তির দিনে হিন্দিভাষী অঞ্চল থেকে ৪১ কোটি টাকা ঘরে তুলেছিল এই ছবি। শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ আবার গড়েছিল নতুন নজির। মুক্তি পাওয়ার দিনেই ৫৫ কোটি এসেছিল তার ঘরে। ‘বাহুবলী ২’ এবং ‘আরআরআর’-এর তুলনায় ‘আদিপুরুষ’ ছবির বাজেটও বেশি। ৫০০ কোটি টাকা খরচ করে তৈরি হওয়া এই ছবি প্রভাসের শেষ দু’টি অসফল ছবি ‘রাধে শ্যাম’ এবং ‘সাহো’-র তুলনায় অনেক বেশি ব্যয়বহুল।

ভিএফএক্সের কাজ নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়ার ফলেই ‘আদিপুরুষ’- এর খরচ বেড়ে গিয়েছিল। মুক্তির দিন পিছিয়ে গিয়েছিল, ভিএফএক্সের কাজ নিখুঁত করতে নতুন করে বিপুল অর্থ ঢালতে হয়েছিল। কিন্তু ঘষামাজা করার পরেও পুরোপুরি ত্রুটিমুক্ত হয়নি ভিএফএক্সের খুঁটিনাটি— ছবি দেখার পর দর্শকের প্রতিক্রিয়া তেমনটাই। যদিও লোকসানের সম্ভাবনা একেবারেই নেই ‘আদিপুরুষ’-এর। কারণ বাজেটের ৮৫ ভাগ আগেই নাকি তুলে নিয়েছেন নির্মাতারা। এখন শুধু লাভের হিসাব গোনা।

কথা ছিল, বিপুল সমারোহে এক চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হবে এই ছবির। কিন্তু কোনও কারণ ছাড়াই বাতিল হয়ে যায় সেই অনুষ্ঠান। দেশ জুড়ে ৬ হাজার সিনেমাহলে মুক্তি পেয়েছে ‘আদিপুরুষ’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Adipurush Box office Collection Bollywood Movie
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE