Advertisement
১৮ জুলাই ২০২৪
Srijit Mukherji

KK Last Playback:কেকে মজাদার মানুষ ছিলেন, প্রথম আলাপে খুব কাছের মনে হয়েছিল: সৃজিত

মৃত্যুর এক সপ্তাহ পর মুক্তি পেল কেকে-র শেষ গান। সেই গান রেকর্ড করে কী বলেছিলেন গায়ক? জানালেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়।

'শেরদিল'-এর গান রেকর্ডিংয়ে কেকে

'শেরদিল'-এর গান রেকর্ডিংয়ে কেকে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ১২:৪৮
Share: Save:

৩১ মে কলকাতায় স্টেজ শোয়ের পর আকস্মিক ভাবে মৃত্যু হয় কেকে ওরফে কৃষ্ণকুমার কুন্নাথের। তারপর কেটে গিয়েছে সাত দিন। গায়কের মৃত্যুর ঠিক এক সপ্তাহ পর সামনে এল তাঁর শেষ রেকর্ড করা গান। সোমবার মুক্তি পেল সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ছবি ‘শেরদিল’-এ কেকে-এর গাওয়া শেষ প্লে-ব্যাক গান। ‘ধুপ পানি বহেনে দে’ শুনে আবেগপ্রবণ শিল্পীর ভক্তরা। গানটি লিখেছেন গুলজার এবং সুর দিয়েছেন শান্তনু মৈত্র। কেকে-র সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আনন্দবাজার অনলাইনের সঙ্গে ভাগ করে নিলেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায় বললেন, “আমি বরাবরই কেকে-র ভক্ত। ১১ এপ্রিল রেকর্ডিংটি করি, সেদিনই ওঁর সঙ্গে আলাপ হয় আমার। প্রথম আলাপে বলি, তুমি আমার বহু পরিচিত একজন মানুষ। তোমার গলার সঙ্গে আমার ছোটবেলা থেকে বন্ধুত্ব। তার পর কত কথা, আড্ডা, স্মৃতিচারণ। মনেই হল না প্রথম কথা হচ্ছে। জমাটি লোক ছিলেন কেকে।”

এই নতুন গান রেকর্ড করে কী বলেছিলেন কেকে? পরিচালকের সংযোজন, “বলেছিলেন এই গানটা খুবই অন্যরকম। আমার কনসার্টে নতুন প্রজন্মের ভিড় খুব বেশি থাকে তো, ওদের এই গান খুব ভাল লাগবে।”

আজ আর মানুষটা নেই , ভেবেই একরাশ মনখারাপ ঘিরে ধরছে ভক্তদের। গানটি প্রকাশ্যে আসতে না আসতেই অনুরাগীদের বক্তব্যে নেটমাধ্যমে ভরে গিয়েছে। কেউ লিখেছেন, ‘মনোমুগ্ধকর কণ্ঠস্বর। কেকে শেষ হবে না।’, অন্য জন লেখেন, ‘কেকে শুধু একজন সঙ্গীতশিল্পী ছিলেন না, তিনি ছিলেন আমাদের স্কুলজীবন, কলেজবেলা।’ মঙ্গলবার কেকে-র মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই সারা দেশ যেন ঝড় বয়ে যায়। প্রত্যেক মৃত্যুই বড় কঠিন। কিন্তু কেকে-র মৃত্যুর রেশ কেটেও যেন কাটছে না। শিল্পীমহল থেকে অনুরাগীরা সকলের একটাই কথা, কেকে-র মৃত্যু হয় না। তিনি বেঁচে আছেন তাঁর গানে, সুরে আর ভক্তদের মনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Srijit Mukherji KK Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE