Advertisement
০২ মে ২০২৪
Alec Baldwin

অনিচ্ছাকৃত হত্যায় পাঁচ বছরের কারাদণ্ড, বিচারকের কাছে আবেদন অ্যালেক বল্ডউইনের

‘রাস্ট’ ছবির সেটে অ্যালেক বল্ডউইনের হাতে থাকা বন্দুক থেকে চলা গুলিতে মৃত্যু হয় ছবির সিনেমাটোগ্রাফারের। অনিচ্ছাকৃত মৃত্যুর মামলায় পাঁচ বছরের কারাদণ্ডের বিরুদ্ধে আবেদন অভিনেতার।

Photograph of Alec Baldwin.

‘রাস্ট’ ছবির সেটে অনিচ্ছাকৃত হত্যা মামলায় অভিযুক্ত অ্যালেক বল্ডউইন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:১৮
Share: Save:

‘রাস্ট’ ছবির সেটে অনিচ্ছাকৃত হত্যার মামলায় পাঁচ বছরের কারাদণ্ডের বিরুদ্ধে আবেদন অভিনেতা অ্যালেক বল্ডউইনের। ছবির সে‌টে ঘটা দুর্ঘটনার পরে পাশ হয়েছে সংশ্লিষ্ট আইন। তাই সেই আইনের ভিত্তিতে তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করা অসাংবিধানিক, দাবি অভিনেতার। ‘‘যে আগ্নেয়াস্ত্র আইনের উপর ভিত্তি করে অভিযোগ ও মামলা দায়ের করা হয়েছে, দুর্ঘটনার তারিখে সেই আইনের কোনও অস্তিত্ব ছিল না।’’ আদালতে জানান হলিউড তারকার আইনজীবী।

চলতি বছরের জানুয়ারিতে ‘রাস্ট’ ছবির শুটিংয়ে অনিচ্ছাকৃত হত্যার মামলা দায়ের করা হয় বর্ষীয়ান হলিউড অভিনেতা অ্যালেক বল্ডউইনের বিরুদ্ধে। ২০২১ সালে ‘রাস্ট’ ছবির সেটে ঘটে যাওয়া ‘দুর্ঘটনা’য় মৃত্যু হয় সিনেমাটোগ্রাফার হ্যালিনা হাচিন্সের। সেই ঘটনায় ছবির অভিনেতা ও অন্যতম প্রযোজক বল্ডউইনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয় গত মাসে। ২০২১ সালের অক্টোবর মাসে ঘটে দুর্ঘটনাটি। অ্যালেক বল্ডউইন প্রযোজিত ‘রাস্ট’ ছবির সেটে একটি দৃশ্যের প্রস্তুতি নিচ্ছিলেন কলাকুশলী। সেই সময় আচমকাই বল্ডউইনের হাতের বন্দুক থেকে গুলি চলে। সেই গুলি গিয়ে লাগে ছবির ইউক্রেনীয় সিনেমাটোগ্রাফার হ্যালিনা হাচিন্সের গায়ে। গুলিতে মৃত্যু হয় হাচিন্সের। গুলি লেগে আহত হন ছবির পরিচালক জোয়েল সুজ়াও।

হ্যালিনার স্বামী ও তাঁর পরিবার মামলা দায়ের করে ‘দ্য ডিপার্টেড’ খ্যাত অভিনেতা অ্যালেকের বিরুদ্ধে। প্রয়াত সিনেমাটোগ্রাফারের পরিবারের দাবি, হাচিন্সের মৃত্যুর জন্য অ্যালেকই দায়ী। পাল্টা অ্যালেক জানান, তিনি বন্দুকের ট্রিগারে চাপ দেননি। তিনি আরও দাবি করেন, শুটিং সেটে আগ্নেয়াস্ত্র পরীক্ষা করার দায়িত্ব ছিল পরিচালকের উপর এবং পরিচালক নিজেই তাঁকে বলেছিলেন সিনেমাটোগ্রাফারের দিকে বন্দুক তাক করতে। বল্ডউইনের সাফাই সত্ত্বেও তাঁর দিকেই অভিযোগের তির ছোড়ে হ্যালিনার পরিবার। অনির্দিষ্ট কালের জন্য বন্ধ হয়ে যায় ছবির শুটিংও।

গত মঙ্গলবারই এই মামলার সঙ্গে জড়িত বিশেষ প্রসিকিউটরকে মামলা থেকে অব্যাহতি দেওয়ার প্রস্তাব দাখিল করেন বল্ডউইনের আইনজীবীরা। আইনপ্রণেতা হিসাবে বিচারাধীন মামলার সঙ্গে জড়িত থাকা সংবিধান-বিরুদ্ধ, দাবি তাঁদের। চলতি মাসের শেষের দিকে আদালতে হাজিরার কথা অ্যালেক বল্ডউইনের। তাঁর বিরুদ্ধে চলা মামলায় এখনও গ্রেফতার করা হয়নি বল্ডউইনকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alec Baldwin Rust shooting hollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE