Advertisement
০১ মার্চ ২০২৪
Ali Fazal

হলিউড ছবিতে অভিনয় করতে গিয়ে ঝুঁকির সফর আলি ফজ়লের! কী ভাবে চলেছে প্রস্তুতি?

আমেরিকার পর ‘কান্দাহার’ আসছে ভারতে। হলিউডের এই ছবিতে খলচরিত্রে অভিনয় করতে গিয়ে কী কী শিখেছেন আলি ফজ়ল, সেই অভিজ্ঞতা ভাগ করে নিলেন।

Ali Fazal

আলি ফজ়ল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ১৯:২০
Share: Save:

বলিউডে জনপ্রিয় মুখ তো বটেই, অভিনেতা আলি ফজ়ল আগেই পা রেখেছেন হলিউডে। হাতে একের পর এক কাজ তাঁর। ২০২২ সালে ‘ডেথ অন দ্য নাইল’ সিরিজ়ে আলির অভিনয় দর্শকের মন ছুঁয়েছিল। সম্প্রতি আরও এক হলিউড ছবি ‘কান্দাহার’-এ দেখা গিয়েছে তাঁকে।

চলতি বছর ২৬ মে আমেরিকায় মুক্তি পেয়েছে ‘কান্দাহার’। যে ছবির জন্য নানা রকম প্রস্তুতির মধ্যে দিয়ে যেতে হয়েছিল আলিকে। তাঁর ঝুলিতে এখন অনেক নতুন অভিজ্ঞতা। বালি-কাদার মধ্যে দিয়ে বাইক চালানোর কৌশল শিখতে হয়েছে তাঁকে, যাকে বলে ‘ডার্ট বাইকিং’! থ্রিলারধর্মী সেই ছবির কেন্দ্রে আছে যুদ্ধ। ‘কহিল’ নামের এক খলচরিত্রে অভিনয় করছেন আলি। চরিত্রের স্বার্থেই ঝুঁকিপূর্ণ বাইক চালনা শিখে নিতে হয়েছে অভিনেতাকে। ভারতে অবশ্য ‘ডার্ট বাইকিং’-এর চল নেই তেমন।

সৌদি আরবে বেশির ভাগ অংশের শুটিং করেছেন আলি।

অভিনেতা সম্প্রতি এক সাক্ষাৎকারে ভাগ করে নিলেন সেই অভিজ্ঞতার কথা। বললেন, “মোটের উপর ডার্ট বাইকিং এখন আমার জীবনে একটা ভীষণ ভালবাসার ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। শহরের রাস্তায় যে বাইক চালাতাম, তার চেয়ে এটাই বেশি প্যাশনের জায়গা এখন।”

তবে ছবিতে যেমন বাধাহীন ভাবে চালানো যায়, পথেঘাটে সে ভাবে চালানো যায় না বলেই মত অভিনেতার। আলির কথায়, “যখন কান্দাহারের মতো ছবিতে এ ভাবে বাইক চালিয়েছি, পাশে দারুণ স্টান্ট টিম ছিল। সবটাই সেখানে খুব মাপ করা, পুরো ব্যাপারটাই শিল্পের খাতিরে করা। বাইকটাও খুব সাধারণ। ইচ্ছে করেই কেটিএম-এর মতো কমদামি বাইক রাখা হয়েছিল।”

তিনি আরও বলেন,“কিন্তু স্টান্টটা সত্যি সত্যিই করতে হয়েছিল আমাদের। মরুভূমির মধ্যে এটা করতে হত। সাজানো কিছু করা সম্ভব ছিল না। তাই ধুলো-কাদার মধ্যে বাইক চালানো সত্যিই শিখতে হয়েছিল। শুটিংয়ের আগে পঁচিশ দিন ধরে আমায় এই কৌশলটা রপ্ত করতে হয়েছিল।”

প্রথমে দেখে নিয়েছিলেন বালির মধ্যে কী ভাবে চড়বেন বাইকে, তার পর আরও কলাকৌশল রপ্ত করেন ধীরে ধীরে।

অভিনেতার কথায়, “শেষ অবধি অবশ্য স্টান্টটা কত সফল ভাবে করা গেল সেটা গুরুত্বপূর্ণ নয়, চরিত্রটি জীবন্ত করে তোলাই আসল কথা ছিল।”

অভিনেতা অবশ্য স্বীকার করে নেন ‘বডি ডাবল’-এর সঙ্গে মিলেমিশেই করেছেন কাজটা। পুরোটা একা করার ক্ষেত্রে ঝুঁকি থেকে যাচ্ছিল। তাঁর কথায়, “কঠিন কিছু দৃশ্য ছিল। অনেকটা উঁচুতে চড়া, খাড়া রাস্তায় পাথরের উপর বাইক চালানো, এগুলো তো আমি কখনও করিনি।”

‘কান্দাহার’-এ জেরার্ড বাটলার, ত্রাভিস ফিম্মেল, নাভিদ নেগাবানের মতো আন্তর্জাতিক তারকার সঙ্গে অভিনয় করেছেন আলি। এই কাজ তাঁর কাছে অত্যন্ত গর্বেরও। আমেরিকার পর ভারতেও খুব শীঘ্রই মুক্তি পাবে ‘কান্দাহার’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE