Advertisement
১৫ জুন ২০২৪
Anasuya Sengupta

কলকাতার অনসূয়াই প্রথম ভারতীয় যিনি সেরা অভিনেত্রীর পুরস্কার পেলেন কান চলচ্চিত্র উৎসবে

কান চলচ্চিত্র উৎসবে প্রথম ভারতীয় অভিনেত্রী হিসেবে ‘আন সার্টেন রিগার্ড’ বিভাগে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পেলেন কলকাতার মেয়ে অনসূয়া সেনগুপ্ত।

কান-এ শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কারপ্রাপ্ত অনসূয়া সেনগুপ্ত।

কান-এ শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কারপ্রাপ্ত অনসূয়া সেনগুপ্ত। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১২:২৫
Share: Save:

যা আগে কখনও হয়নি, তা-ই হল এ বছরের ৭৭তম কান চলচ্চিত্র উৎসবে। প্রথম ভারতীয় অভিনেত্রী হিসেবে ‘আন সার্টেন রিগার্ড’ বিভাগে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পেলেন কলকাতার মেয়ে অনসূয়া সেনগুপ্ত। তাঁর ‘দ্য শেমলেস’ ছবির জন্যে। এই প্রথম কান-এ কোনও ভারতীয় অভিনেত্রী এই বিভাগে পুরস্কৃত হলেন। তবে অনসূয়ার কর্মজীবনের শুরুটা অনেক বছর আগে। বাংলা ছবিতেও কাজ করেছেন তিনি। অঞ্জন দত্তের ‘ম্যাডলি বাঙালি’ ছবিতে তানিয়ার চরিত্রে দেখা যায় অনসূয়াকে।

কলকাতার লেক গার্ডেন্সের মেয়ে অনসূয়া যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্রী। কান থেকে বেশ কিছু ছবি নিজের সমাজমাধ্যমের পাতায় দিয়েছেন অনসূয়া। মাত্র চার দিনে শুট করা এই ছবির হাত ধরেই শ্রেষ্ঠ অভিনেত্রী তিনি। প্রথমে খবরটি শুনেই নাকি আনন্দে চেয়ারে বসেই নাচতেই শুরু করেন। বুলগেরিয়ান পরিচালক কনস্ট্যান্টিন বোজানোভের ‘দ্য শেমলেস’ ছবিতে উঠে এসেছে এক জন যৌনকর্মীর কথা। দিল্লির একটি পতিতাপল্লীতে এক জন পুলিশকে হত্যা করে পালায় সে। তবে শুধুই যে অভিনয় করেন তেমনটা নয়, অনসূয়া বলিউডে প্রোডাকশন ডিজ়াইনার হিসেবেও পরিচিত।সৃজিত মুখোপাধ্যায়ের ‘রে’ সিরিজ়েও কাজ করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cannes festival
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE