Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Anupam Kher

এ বার ‘বেঙ্গল ফাইলস’, কাশ্মীরের ফাইল খোলার পর অগ্নিহোত্রীর বিবেক জাগ্রত হচ্ছে বাংলা নিয়ে!

রবিবার কলকাতার জাদুঘরে আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দিতে মুম্বই থেকে কলকাতায় এসেছেন অভিনেতা অনুপম খের এবং ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রী।

কলকাতায় এসে নতুন ছবি নিয়ে অনেক কথা বলে গেলেন বিবেক।

কলকাতায় এসে নতুন ছবি নিয়ে অনেক কথা বলে গেলেন বিবেক। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৩ ১৯:১৫
Share: Save:

বাংলা নিয়ে চিন্তিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমার পরিচালক বিবেক অগ্নিহোত্রী। এ বার তিনি খুলে দেখতে চান বাংলার ‘ফাইল’ও। রবিবার সন্ধ্যায় কলকাতায় বসেই মুম্বইয়ের পরিচালক বিবেক জানালেন, তাঁর সেই পরিকল্পনার কথা। বিবেক বললেন, ‘‘বাংলা কাশ্মীর হয়ে যাওয়ার আগেই এই কাজ শেষ করে ফেলতে হবে।’’

কাজ বলতে সিনেমা। পশ্চিমবঙ্গ নিয়ে সিনেমা বানাতে চান বিবেক। তাঁর তৈরি ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে নানা রাজনৈতিক বিতর্ক তৈরি হয়েছে ইতিমধ্যেই। যেখানে পরিচালকের বিরুদ্ধে শাসকের সুরে সুর মিলিয়ে কাশ্মীরী পণ্ডিতদের উপর হওয়া অত্যাচারের কথা বলেছেন বলে অভিযোগও উঠেছে। বিবেক অবশ্য জানিয়েছেন, বাংলা নিয়ে তৈরি তাঁর সিনেমার মূল বিষয় হবে বাংলার ইতিহাস এবং বর্তমান পরিস্থিতি। কাশ্মীর ফাইলসের পরিচালক বলেছেন, ‘‘বাংলাকে নিয়ে সিনেমায় বলা হবে, বাংলা আগে কী ছিল, আর এখন কী হয়েছে!’’ সিনেমার নাম অবশ্য ‘দিল্লি ফাইলস’। কারণ, বিবেকের দাবি, বাংলায় ১৯৪৬ সালে যা হয়েছিল তা দিল্লি থেকেই নিয়ন্ত্রিত হয়। সেই ছবিতে কলকাতায় হয় ১৯৪৬ সালের দাঙ্গার কথা যে বড় করে ফুটে উঠবে সেটাও বুঝিয়ে দিয়েছেন বিবেক। তাঁর আগের ছবি নিয়ে যেমন রাজনীতির অভিযোগ উঠেছিল এ বারেও কি তাই হবে? প্রসঙ্গত, অনুষ্ঠান শেষ বিবেক আলাদা করে কথা বলেন আনন্দবাজার অনলাইনের সঙ্গে। তিনি জানান, ‘দিল্লি ফাইলস’ মুক্তি পাবে ২০২৪ সালের ১৫ অগস্ট। তবে কি ২০২৬ সালে রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে আগেই সেই ছবি নিয়ে আসতে চান তিনি? সে ছবি নিয়েও কি গেরুয়া শিবির প্রচারে নামবে? সে প্রশ্নের উত্তর অবশ্য এড়িয়ে গিয়েছেন বিবেক।

রবিবার কলকাতার জাদুঘরে একটি আলোচনা সভায় যোগ দিতে এসেছেন বিবেক। সেখানে ছিলেন তাঁর আগের ছবির গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করা অনুপম খের। রবিবার অনুপমের কথাতেও বারবার উঠে আসে ‘কাশ্মীর ফাইলস’ ছবির কথা। সেই ছবির বর্ষপূর্তির কথা। প্রসঙ্গত শনিবার এক বছর পূর্ণ করেছে ওই ছবি। এ বার নতুন ছবির কথা বললেন বিবেক।

বিবেক অবশ্য একইসঙ্গে জানিয়েছেন, বাংলা নিয়ে ছবির কাজ করতে গিয়ে ইতিমধ্যেই বাধার মুখে পড়েছেন তিনি। বিবেক বলেন, ‘‘১৯৪৬ সালের দাঙ্গা নিয়ে কাজ করার চেষ্টা করেছিলাম। কিন্তু আমাকে কাজ করতে দেওয়া হয়নি। পশ্চিমবঙ্গে আমার টিম এসেছিল সাক্ষাৎকার নিতে। তাদের কাজ করতে দেওয়া হয়নি।’’ বিবেকের দাবি, সেই সময়ে বাংলায় কী হয়েছিল তার কয়েকজন প্রত্যক্ষদর্শী এখনও জীবিত রয়েছেন। তাঁদের সাক্ষাৎকার নেওয়ার কাজেই তিনি টিম পাঠিয়েছিলেন। তবে তিনি এটাও বলেন, ‘‘কোনও শক্তিই আমাকে এই ছবি বানানো থেকে রুখতে পারবে না।’’

রবিবার বক্তৃতার শুরুতে কলকাতা নিয়ে তাঁর আবেগের কথা বলেন বিবেক। জানান, কলকাতাতেই তাঁর বাবা ও মায়ের বিবাহ হয়েছিল। সোমবার ১৩ মার্চ সেই বিয়ের দিন। সেই প্রসঙ্গেই মায়ের থেকে শোনা কলকাতার গল্প দিয়ে বলতে শুরু করেন। সেই প্রসঙ্গেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তাঁর প্রথম ছবি ‘বুদ্ধ ইন অ্যা ট্রাফিক জ্যাম’ ছবি দেখাতে এসে আক্রান্ত হয়েছিলেন বলে জানান। বাংলার সংস্কৃতি বোঝাতে গিয়ে তিনি রবীন্দ্রনাথ ঠাকুর, স্বামী বিবেকানন্দ থেকে নেতাজি সুভাষচন্দ্র বসুর নাম নেন। সেই সঙ্গেই বলেন, গোপাল পাঁঠার নাম অনেকে ভুলে যাচ্ছে। তবে কি ‘দিল্লি ফাইলস’ ছবিতে কলকাতার কাহিনি বলতে গিয়ে গোপাল পাঁঠার কথাও রাখবেন বিবেক? তবে নিজের বক্তব্যে বারবার বাংলা আগামী দিনে কাশ্মীর হয়ে যেতে পারে বলে দাবি করেন বিবেক। যে দাবির অনুরণন শোনা যায় মঞ্চে থাকা অনুপমের বক্তব্যেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anupam Kher Vivek Agnihotri The Kashmir Files
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE