Advertisement
০২ মে ২০২৪
Anurag Kashyap

সিনেমা হিট হলেই বাড়ি কিনতে হবে? রামগোপালের কথাতেই কি অন্য পথে অনুরাগ!

কী করতে হবে, কোন খাতে জীবন বইবে, কেউ যেন তাঁকে সেই নির্দেশ দিতে না পারে, তা নিয়ে সচেতন ছিলেন অনুরাগ। রামগোপাল পথ দেখিয়েছিলেন তাঁকে।

Anurag Kashyap reveals this advice from Ram Gopal Varma shaped his filmmaking career

রামগোপালের ইশারা বুঝেছিলেন অনুরাগও, তিনি থেকে গিয়েছিলেন ভাড়া বাড়িতে। ছবি—ইনস্টাগ্রাম

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৩৭
Share: Save:

ইন্ডাস্ট্রিতে কাজ শুরু করার দিনগুলিতে তিনি পরামর্শদাতা হিসাবে পাশে পেয়েছিলেন রামগোপাল বর্মাকে। তাঁর সুপরামর্শই ছবি তৈরির নীতি সম্পর্কে স্পষ্ট ধারণা দিয়েছিল অনুরাগ কাশ্যপকে।

সম্প্রতি সেই ঘটনার কথা প্রকাশ্যে আনলেন অনুরাগ। জানালেন, ১৯৯৮ সালে বলিউডে জনপ্রিয় হয়েছিল ‘সত্য’ ছবিটি। সেই ছবির সাফল্যের পরই ছবির সঙ্গে যুক্ত কেউ এক জন বাড়ি কিনে ফেলেছিলেন। রামগোপাল বলেছিলেন, “একটা ছবি সফল হল, আর বাড়ি কিনে ফেলল। ওর ভবিষ্যৎ সিদ্ধান্তগুলো ইএমআই-এর চক্করে পড়ে গেল।” ছবি তৈরির ক্ষেত্রে তাঁর স্বাধীন সিদ্ধান্ত নেওয়ার সুযোগ চাপা পড়ে যাবে রাজকীয় জীবনযাত্রার চাপে, এমনই বলতে চেয়েছিলেন রামগোপাল।

ইশারা বুঝেছিলেন অনুরাগও। তিনি থেকে গিয়েছিলেন ভাড়া বাড়িতে। জীবনযাত্রা সরল রাখলে তাঁর ছবি তৈরির ক্ষেত্রে অন্যের সিদ্ধান্ত অনুযায়ী চলার বাধ্যবাধকতা থাকবে না, বুঝেছিলেন অনুরাগ। তিনি শিখেছিলেন, নিজেকে বিকিয়ে না দেওয়ার এক মাত্র উপায় হল স্বাবলম্বী হওয়া।

সফল পরিচালক জানান, কখনও চাকরির সন্ধান করেননি তিনি। চাকরিতে স্বাধীনতা নেই। তাঁকে কী করতে হবে, কোন খাতে জীবন বইবে, কেউ যেন তাঁকে সেই নির্দেশ দিতে না পারে, তা নিয়ে সচেতন ছিলেন তিনি।

তাঁর কথায়, “যদি চাইতাম, অনেক টাকা উপার্জন করতে পারতাম। আমি খুশি যে, সেই কাজই আমি করছি, যা করতে ভালবাসি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anurag Kashyap Ram Gopal Varma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE