Advertisement
০২ মে ২০২৪
54th IFFI Update

পুরস্কার এ বার ওয়েব সিরিজ়কেও, গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নতুন বিভাগের ঘোষণা

সিনেমার পাশাপাশি এখন দর্শকদের কাছে ওটিটির গুরুত্ব বেড়েছে। চলতি বছর থেকে গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ওয়েব সিরিজ়কে পুরস্কৃত করার উদ্যোগ নিল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

Symbolic Image

গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ওয়েব সিরিজ়কে পুরস্কৃত করা হবে। — প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ১৭:১৩
Share: Save:

৫৪ তম গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। এই বছর উৎসবে সংযুক্ত হচ্ছে একটি নতুন বিভাগ। এই প্রথম উৎসবে সিনেমার পাশাপাশি সেরা ওয়েব সিরিজ়কে পুরস্কৃত করা হবে। মঙ্গলবার সমাজমাধ্যমে এই ঘোষণা করেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর।

টুইটারে অনুরাগ লেখেন, ‘‘গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শিল্পসত্তা, গল্প বলার ধরন এবং প্রযুক্তিগত কৌশল এবং সার্বিক প্রভাবের বিচারে সেরা ওয়েব সিরিজ়কে পুরস্কার দেওয়া হবে।’’ ভারতীয় ভাষায় দেশীয় ওটিটি প্ল্যাটফর্মের জন্য তৈরি সেরা মৌলিক ওয়েব সিরিজ়কেই এই পুরস্কার প্রদান করা হবে বলে জানিয়েছেন অনুরাগ। উৎসবে এই বিভাগের সূচনার নেপথ্য কারণ হিসেবে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী লেখেন, ‘‘দেশের ওটিটি বাজারে বিনিয়োগ বৃদ্ধি এবং ভারতীয় ভাষায় নতুন বিষয়বস্তু এবং নতুন প্রতিভাদের অনুপ্রেরণা জোগাতেই এই পুরস্কারের মূল উদ্দেশ্য।’’

গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে একাধিক বিভাগে সিনেমা এবং সিনেমার সঙ্গে যুক্ত ব্যক্তিত্বদের সম্মানিত করা হয়। সেরা ছবির ঝুলিতে আসে ‘স্বর্ণ ময়ূর’ স্মারক। অন্য দিকে, সেরা পরিচালকের হাতে তুলে দেওয়া হয় ‘রৌপ্য ময়ূর’ স্মারক। পাশাপাশি সেরা অভিনেতা-অভিনেত্রীর পুরস্কার ছাড়াও আরও একাধিক বিভাগে পুরস্কার রয়েছে। আগামী ২০ নভেম্বর থেকে গোয়ার শুরু হবে উৎসব। চলবে ২৮ নভেম্বর পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE