Advertisement
০৪ মে ২০২৪
Khatija Rahman as a composer

গাইতে গাইতে বাবার মতো সুরের দুনিয়ায় মেয়ে! ছবিতে আত্মপ্রকাশ রহমান-কন্যার

গান গাইতেন, কিন্তু গত বছরেও জানতেন না যে গানে সুরও দেবেন। হঠাৎ অন্য খাতে বয়ে গেল জীবন। তামিল ছবিতে নিজের ভাবনার ছাপ রেখে আত্মপ্রকাশ রহমান-কন্যা খাতিজার।

AR Rahman’s daughter Khatija Rahman turns music composer for Tamil film Minmini

কন্যা খাতিজা রহমানের সঙ্গে এআর রহমান। ছবি—সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ১১:৪৮
Share: Save:

গায়িকা হিসাবেই পরিচিত ছিলেন এত দিন। এ বার বাবার পদাঙ্ক অনুসরণ করলেন খাতিজা রহমান। অস্কারজয়ী সুরকার এআর রহমানের কন্যা খাতিজা সুর দিতে চলেছেন এক তামিল ছবির গানে। ‘মিনমিনি’ সেই ছবির নাম। পরিচালক হলিথা শামিম। চলছে সুর করার কাজ। পরিচালক নিজেই খাতিজার প্রতিভায় মুগ্ধ হয়ে রেকর্ডিং স্টুডিয়ো থেকে ছবি ভাগ করে নিয়েছেন টুইটারে। জানিয়েছেন সুখবর।

গান গাওয়াতেই ডুবেছিলেন খাতিজা বরাবর। সুর করেও যে এত আনন্দ, তা এই প্রথম টের পাচ্ছেন। খাতিজার কেরিয়ারের নতুন সফরের কথা জানিয়ে ‘মিনমিনি’র পরিচালক লিখেছেন, “খুব খুব ভাল লাগছে খাতিজার মতো এক জন অসাধারণ প্রতিভাধর শিল্পীর সঙ্গে কাজ করতে। এত সুন্দর কণ্ঠ যাঁর, তিনি এত অসাধারণ সুরও করতে পারেন! দুর্দান্ত কিছু গান আসছে, এটুকুই বলতে পারি।”

হলিথার সেই পোস্টে বহু মানুষ উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন রহমান-কন্যাকে। শুভেচ্ছায় ভরিয়ে দিয়েছেন। এক অনুরাগী মন্তব্য করেছেন, “কী দারুণ ব্যাপার! খাতিজার গানের ভক্ত ছিলাম। এ বার কম্পোজ়িশনও শুনতে পাব।’’

তবে ভেবেচিন্তে কিছুই করেননি খাতিজা। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেন, “গত বছরও জানতাম না সুরকার হিসাবে কাজ করব। বরং গাওয়ার পাশাপাশি ভাবছিলাম আর কী কী করা যায়! সে সময় ঘটনাচক্রে এক মহিলা পরিচালকের সঙ্গে কাজের প্রস্তাব আসে। তখন ভাবলাম তা হলে হলিথা ম্যামকেও বলি! তিনি সুরকার খুঁজছিলেন। যদি এখনও প্রয়োজন থাকে, আমি সুর করতে পারি।”

খাতিজা বলতেই লুফে নেন হলিথা। জানান রহমান-কন্যার কণ্ঠের ভক্ত তিনিও। খাতিজার চিন্তাভাবনার উপরেও আস্থা ছিল হলিথার। তারই ফলশ্রুতিতে নতুন ধরনের গান পেতে চলেছে তামিল ছবি। চলতি বছরের শেষ দিকেই মুক্তি পাবে ‘মিনমিনি’, যা দিয়ে ছবির জগতে আত্মপ্রকাশ করতে চলেছেন খাতিজা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Khatija Rahman A.R Rahaman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE