Advertisement
১৪ জুলাই ২০২৪
Tomar Radio

ওটিটির ভিড়ে নতুন চমক ‘অডিয়ো ওটিটি’, উদ্যোগ ঋত্বিক-প্রদীপ্ত জুটির

প্রদীপ্ত ভট্টাচার্য এবং ঋত্বিক চক্রবর্তী দীর্ঘ দিন ধরে একসঙ্গে কাজ করছেন। বাঙালি শ্রোতাদের জন্য এ বার এই জুটি নতুন চমক নিয়ে আসতে চলেছেন।

Bengali actor Ritwick Chakraborty and director Pradipta Bhattacharyya talks about ‘Tomar Radio’

(বাঁ দিক থেকে) অপরাজিতা, ঋত্বিক এবং প্রদীপ্ত। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ১৭:০৫
Share: Save:

প্রথমে মিলেছিল কিছু সূত্র। তার পর প্রকাশ্যে আসে ট্রেলার যেখানে বলা হচ্ছে, ‘‘আপনারা শুনছেন তোমার রেডিয়ো। আমরা বাঙালির কানের পাশে দাঁড়াতে চাই।’’ গত বছরের শেষ দিনে ইউটিউবে ট্রেলার প্রকাশ করে দর্শক মনে কৌতূহল সৃষ্টি করেছেন পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্য। প্রায় ১০ মিনিটের ট্রেলারে ঋত্বিক চক্রবর্তী এবং অপরাজিতা ঘোষ দাস এবং সোহম মৈত্রকে দেখা যাচ্ছে। অনেকেরই প্রশ্ন, জুটিকে নিয়ে কি নতুন ছবি তৈরি করছেন পরিচালক? কিন্তু বিষয়টা ঠিক তা নয়। ‘তোমার রেডিও’র নেপথ্য ভাবনা শোনালেন প্রদীপ্ত এবং ঋত্বিক।

বাংলায় সময়ের সঙ্গে ওটিটি প্ল্যাটফর্মের সংখ্যা বেড়েছে। পাল্লা দিয়ে জনপ্রিয় হচ্ছে ‘অডিয়ো বুক’ এবং ‘পডকাস্ট’। এই দুইয়ের মিশেলে শ্রোতাদের নতুন কিছু উপহার দেওয়ার উদ্যোগ নিয়েছেন প্রদীপ্ত এবং ঋত্বিক। ‘তোমার রেডিও’কে তাঁরা ‘অডিও ওটিটি’ হিসেবে উল্লেখ করতে চাইলেন। অর্থাৎ আর পাঁচটা ওটিটি মাধ্যমের মতোই সেখানে কনটেন্ট থাকবে, কিন্তু সবটাই শব্দের খেলা। প্রদীপ্ত বললেন, ‘‘এখন মানুষ দেখার পাশাপাশি কনটেন্ট শুনতেও চায়। তাই আমাদের মনে হয়েছিল অডিয়ো স্টোরির একটা সম্ভাবনা রয়েছে। সেখান থেকেই আমাদের দু’জনের এই ভাবনার সূত্রপাত।’’

Bengali actor Ritwick Chakraborty and director Pradipta Bhattacharyya talks about ‘Tomar Radio’

‘তোমার রেডিও’র ট্রেলার শুটের ফাঁকে অপরাজিতা এবং ঋত্বিক। ছবি: সংগৃহীত।

নিজেদের প্রযোজনা সংস্থা ‘ওয়ান এইট্টি ডিগ্রি’র অধীনে এই নতুন উদ্যোগ নিয়েছেন প্রদীপ্ত এবং ঋত্বিক। তা হলে আর কী কী চমক থাকছে সেখানে? প্রদীপ্ত জানালেন, শুরুতে তাঁরা বাংলা ধ্রুপদী সাহিত্য থেকে কিছু ছোট গল্প বেছে নিয়ে যাত্রা শুরু করছেন। তবে ভবিষ্যতে সেখানে ইন্টারভিউ, অডিয়ো সিরিজ়, পডকাস্টও থাকবে। প্রদীপ্ত বললেন, ‘‘অনেক ক্ষেত্রে দেখি মূল গল্পকে পাঠ করার সময় ছোট করে দেওয়া হয়। এতে গল্পের নির্যাস হারিয়ে যায়। আমরা কিন্তু সেই পথে হাঁটছি না। গল্পে যা লেখা রয়েছে, পাঠক সেই ভাবেই তা পাঠ করবেন এবং আনুষঙ্গিক অভিনয় করবেন।’’ প্রদীপ্ত জানালেন, প্রথম ধাপে থাকবে ১২টি এপিসোড। প্রথম পর্যায়ে সফল হলে তাঁরা ভবিষ্যতে উপন্যাস নিয়েও ভাবনাচিন্তা করবেন।

ঋত্বিক নিজেও এই বিষয়টা নিয়ে উচ্ছ্বসিত। বললেন, ‘‘অনেকেই বলেন যে এখন নাকি বইয়ের পাঠক সংখ্যা কমে গিয়েছে। সকলেই ব্যস্ত। সেখানে এই ভাবে বাংলা সাহিত্যের প্রতি মানুষকে আকৃষ্ট করার এটা আমাদের একটা প্রচেষ্টা বলা যায়।’’ কিন্তু বাংলায় প্রচলিত অডিয়ো স্টোরি থেকে তাঁরা নতুন কী নিয়ে আসছেন? ঋত্বিক বললেন, ‘‘বাংলায় দেখি সব সময়েই অডিয়োস্টোরির ক্ষেত্রে গোয়েন্দা এবং ভূতের গল্পের প্রাধান্য বেশি। আমরা সেটা করছি না। তাই শুরুতেই ক্লাসিক সাহিত্য বেছে নিয়েছি।’’ তা হলে কি শুধু তারকারাই গল্প পাঠ করবেন? ঋত্বিক বললেন, ‘‘তারকারা তো থাকবেন। কিন্তু তার বাইরেও অনেকেই গল্প পাঠ করবেন। আপাতত আলোচনা চলছে। পুরো বিষয়টার মধ্যেই আমরা আমাদের একটা নিজস্বতা তৈরি করতে পারছি।’’ ঋত্বিক জানালেন, পাঠে ধ্রুপদী সাহিত্যের ভাষার কথনভঙ্গী তাঁরা বদলাতে নারাজ। ফলে শ্রোতাদের কাছে মূল গল্পের আস্বাদ পৌঁছে দেওয়াটা সহজ হবে।

‘তোমার রেডিও’র ট্রেলারটিতেও রয়েছে অভিনবত্ব। সেখানে বাঙালি গোয়েন্দাদের পাশে দাঁড়ানো ছাড়াও মজার ছলে ফেলুদা, ব্যোমকেশ, দীপক চ্যাটার্জিদের রেফারেন্সও রয়েছে। ‘বাকিটা ব্যক্তিগত’ ছবির পরিচালক প্রদীপ্ত হাসতে হাসতে বললেন, ‘‘ওটাকে আমরা একটা ছোট ছবি হিসেবেই ট্রিট করেছি। অনেক দিন ধরেই আমার আর ঋত্বিকের ইচ্ছে ছিল কোনও ছবি তৈরি হবে না, অথচ যদি একটা ট্রেলার তৈরি করা যায় তা হলে কেমন হবে। এখানে আমরা সেটাই করেছি। তবে মূল উদ্দেশ্য ছিল মানুষ যাতে একটু চ্যানেলটি সম্পর্কে জানতে পারেন।’’

প্রথম গল্প নিয়ে ইতিমধ্যেই কাজ শুরু হয়ে গিয়েছে। তবে গল্প বা লেখকের নাম এখনই খোলসা করতে চাইছেন না প্রদীপ্ত-ঋত্বিক। তাঁদের আসা চলতি মাসের শেষের দিকেই ‘তোমার রেডিও’তে প্রথম কনটেন্ট প্রকাশ্যে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE