Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

বলিউড যাচ্ছে ‘ব্রহ্মা...’, প্রযোজনায় নন্দিতা-শিবু, চিত্রনাট্যে অনু

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ অক্টোবর ২০২০ ১৪:০৮
বাংলায় ‘শবরী’কে জীবন্ত করেছেন ঋতাভরি চক্রবর্তী। ফাইল চিত্র।

বাংলায় ‘শবরী’কে জীবন্ত করেছেন ঋতাভরি চক্রবর্তী। ফাইল চিত্র।

ছবি রি-রিলিজ করে দর্শকদের একপ্রস্থ পুজো উপহার তো দিলেনই নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়, বোনাসটিও দিতে ভুললেন না! মহা সপ্তমীতে মহা ধামাকা। হিন্দিতে রিমেক হচ্ছে উইন্ডোজ প্রোডাকশনের ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’। জিনিয়া সেনের কলমকে ক্যামেরায় ধরেছিলেন অরিত্র মুখোপাধ্যায়। রিমেকে চিত্রনাট্যকার ওয়েব সিরিজ ‘আর্যা’ খ্যাত অনু সিং চৌধুরী।

আনন্দবাজার ডিজিটালের ফোন ধরেই অনুর আন্তরিক শুভেচ্ছা ‘শুভ সপ্তমী’! ‘আর্যা’র চিত্রনাট্যকারের এবার বাংলা যোগ? সঙ্গে সঙ্গে অকপট স্বীকারোক্তি, ‘‘ছবি দেখার পর মনে হল, এটা শুধুই বাংলার গল্প নয়। দেশের যে কোনও রাজ্য, শহর, আধা শহরের কথা। আমার মা-ও ঋতুমতী হলে আমায় আচার ছুঁতে দিতেন না! ‘কেন ধরব না?’ জিজ্ঞেস করলে কোনও সুদত্তর নেই। এই গল্প, এই ছবি সর্বজনীন হওয়া উচিত।’’

‘আর্যা’ নারীকেন্দ্রিক। ‘ব্রহ্মা জানেন’-ও। অনু নিজেও নারী। এটাই নাকি অনুর মনে আরও আগ্রহ বাড়িয়েছে। দাবি, নারীবাদ নারীর অধিকারের কথা বলে। তিনি যখন সেই অধিকার সমাজকে জানানোর সুযোগ পাচ্ছেন, কেন ছেড়ে দেবেন?

Advertisement

বলিউডি ধাঁচে ফেলতে গেলে গল্পের অনেকটাই বদলে যাবে? ‘‘কিছু ক্ষেত্রে হবে। নইলে হিন্দিভাষীরা আপন করতে পারবেন না এত ভাল ছবিকে। কিন্তু দুটো জিনিস অবিকল থাকবে। এক, মহিলা পুরোহিত এবং বিষয়। দুই, ছবির সূক্ষ্ম রসবোধ বা উইট।’’ যা ছবির ইউএসপি, জানাতে ভুললেন না অনু।

বাংলায় ‘শবরী’কে জীবন্ত করেছেন ঋতাভরি চক্রবর্তী। হিন্দি রিমেকে কাকে দেখতে চান অনু? ‘‘মহা সপ্তমীতে মায়ের কাছে কিছু আশা করতেই পারি!’’ জানালেন, তাঁর পছন্দ তাপসী পান্নু অথবা বিদ্যা বালন। এও যোগ করলেন, পুরোটাই ঠিক করার দায়িত্বে পরিচালক এবং প্রযোজক। তিনি আশার কথা জানালেন মাত্র।

ফোন পরিচালক জুটির অন্যতম শিবপ্রসাদ মুখোপাধ্যায়কেও। পুজোতে রিল্যাক্সেশনের বদলে ওভার বাউন্ডারি? হাল্কা গলায় উত্তর, ‘‘‘আর্যা’ দেখে অনুর লেখা ভীষণ ভাল লাগে। আমার এক বন্ধু প্রথমে হিন্দিতে ‘ব্রহ্মা জানেন’-এর রিমেকের কথা বলেন। ওঁর আগ্রহ দেখে যোগাযোগ করি অনুর সঙ্গে। অনু ছবি দেখে খুব খুশি। বলেন, দাদা, এই সমস্যা সর্বভারতীয়। আমি কাজ করব।’’



হিন্দিতে রিমেক হচ্ছে উইন্ডোজ প্রোডাকশনের ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’।

চিত্রনাট্য লেখার প্রাথমিক কাজ শুরু হয়ে গিয়েছে। অনুর কথা, তিনি দক্ষিণ ভারত সহ গোটা দেশের আচার-বিচার-সংস্কার নিয়ে প্রাথমিক পড়াশোনা সেরেছেন। ঋতাভরী এবং সোহম-- দু’জনের ব্যাকগ্রাউন্ডেই বলিউড রয়েছে। ওঁরাই কি হিন্দিতেও জুটি থাকবেন? ‘‘সব উপহার পুজোয় দিয়ে ফেললে কী করে চলবে?’’ ফের হাসি শিবপ্রসাদের। ওটা আপাতত সারপ্রাইজ।

গান-হেঁশেল নিয়ে কথা উঠতেই পরিচালক জানালেন, হিন্দির সুরও অনিন্দ্য চট্টোপাধ্যায়ই করবেন, তেমনই ইচ্ছে তাঁদের।

পরিস্থিতি সহায় থাকলে আগামী মার্চ-এপ্রিল নাগাদ শ্যুটিং শুরুর কথা ভাবতে পারে উইন্ডোজ। অনু যদিও নন্দিতা-শিবপ্রসাদের হাতেগোনা ছবি দেখেছেন। কারণ, একই পরিচালকের একাধিক ছবি দেখলে তাঁর কলমে তাঁদের ছাপ পড়তে পারে। তবে বাংলা ছবি তিনি দেখেন। ছয়, সাতের দশকে বহু বাংলা ছবির রিমেক হয়েছে হিন্দিতে। বলিউড কৃতজ্ঞ সে জন্য।

আরও পড়ুন: টাইপকাস্ট হওয়ার ভয় নেই: জুহি পরমার

কথার শেষে তুরুপের তাস আনন্দবাজার ডিজিটালকে যদিও দেখিয়েই দিলেন শিবপ্রসাদ, ‘‘দক্ষিণ ভারত মন্দিরের শহর। দক্ষিণী ছবির দুনিয়াও তাই আগ্রহী এই ছবিটিকে নিয়ে।’’ বলিউডের পর কলিউড বিজয়? শিবপ্রসাদের দাবি, ইতিমধ্যেই তাঁর ছবি ‘কণ্ঠ’-এর রিমেক শুরু করেছেন মালয়ালি পরিচালক রাজেশ নায়ার। অতিমারীর জন্য সাময়িক থমকে গিয়েছে শ্যুটিং। ‘হামি’র রিমেকও করবেন সম্ভবত তিনিই।

আর ‘বেলাশেষে’? যার হিন্দি রিমেকে অভিনয়ের কথা ছিল অমিতাভ-জয়া বচ্চনের? সোজাসাপ্টা জবাব, ওটা নিয়ে সংবাদমাধ্যমে মুখ খুলেছিল ভায়াকম মিডিয়া। তাই তিনি কিছু বলতে পারছেন না। তবে বিষয়টি নিয়ে পরিচালকদের সঙ্গে সংস্থা এখনও কোনও কথা বলেনি।

আরও পড়ুন: নবরাত্রির শুভেচ্ছায় অভিনেত্রীদের ‘অশালীন’ ছবি, বিতর্কে ইরোস নাও

আরও পড়ুন

Advertisement