Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Dia Mirza

‘হিন্দি ছবিতে অভিনেত্রীরা শুধুই পণ্য’, ছবি মুক্তির আগে বিতর্কিত মন্তব্য দিয়া মির্জ়ার

পর্দায় সুন্দর দেখানোর জন্য নাকি মুখে কারসাজি করানোর পরামর্শও পেয়েছিলেন অভিনেত্রী। ‘ভীড়’ ছবির মুক্তির আগে ইন্ডাস্ট্রি নিয়ে মুখ খুললেন দিয়া মির্জ়া।

Bheed actress Dia Mirza says, Women in Hindi film industry are like commodities

বলিউডে এখনও নাকি অভিনেত্রীদের পণ্য হিসাবেই দেখা হয়, মন্তব্য দিয়ার। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২০ মার্চ ২০২৩ ১৯:৪৩
Share: Save:

‘থাপ্পড়’ ছবির পরে ফের পরিচালক অনুভব সিন্‌হার সঙ্গে জুটি বেঁধেছেন তিনি। এই নিয়ে অনুভবের সঙ্গে চতুর্থ ছবি বলিউড অভিনেত্রী দিয়া মির্জ়ার। কাজের সংখ্যা কমিয়েছেন আগের থেকে। গুণগত মান বিচার করে তবেই কোনও ছবির জন্য সায় দেন এখন, জানালেন দিয়া। কিন্তু কেন? বলিউডে এখনও নাকি অভিনেত্রীদের পণ্য হিসাবেই দেখা হয়, বিস্ফোরক উত্তর অভিনেত্রীর।

‘তুম বিন’, ‘দশ’, ‘রা.ওয়ান’-এর মতো ছবি পরিচালনা করার পর বলিউডে নিজেকে একেবারে নতুন করে প্রতিষ্ঠা করেছেন পরিচালক অনুভব সিন্‌হা। সামাজিক ও রাজনৈতিক ভাবনার উপর ভিত্তি করেই ছবি তৈরিতেই এখন মন পরিচালকের। নিজেকে ‘অনুভব সিন্‌হা ২.০’ বলতে ভালবাসেন পরিচালক। কারণ, নিজেকে নতুন ভাবে আবিষ্কার করেছেন তিনি। আর এই নতুন ঘরানার ছবিতে তাঁর সঙ্গে একাধিক বার কাজ করে ফেলেছেন তাপসী পন্নু, দিয়া মির্জ়ার মতো অভিনেত্রীরা। বছর তিনেক আগে ‘থাপ্পড়’-এ গুরুত্বপূর্ণ এক চরিত্রে অভিনয় করেছিলেন দিয়া মির্জ়া। তার পরে ফের অনুভবের পরবর্তী ছবি ‘ভীড়’-এ দেখা যেতে চলেছে তাঁকে। তবে কি সচেতন ভাবেই এমন ঘরানার ছবিই বেছে নিচ্ছেন দিয়া? প্রশ্নের উত্তর দিতে গিয়ে দিয়া বলেন, ‘‘আমি এর আগে যে রকম ছবিতে কাজ করেছি, তাতে নিজেকে শিল্পী কম, পণ্য বলে বেশি মনে হয়েছে। এখনও অনেক সময় ছবিতে অভিনেত্রীদের পণ্য হিসাবেই ব্যবহার করা হয়। সেই কারণে অনেকেই এই ইন্ডাস্ট্রিতে টিকে থাকতে পারেন না।’’

সৌন্দর্য প্রতিযোগিতার মঞ্চ থেকে উত্থান দিয়া মির্জ়ার। তার পর সেখান থেকে বলিউডে পা রাখেন তিনি।তার পরেও নাকি নিজের সৌন্দর্য বাড়ানোর জন্য চোখেমুখে কারসাজি করানোর পরামর্শ পেয়েছেন তিনি। সে কথা মনে করে দিয়া বলেন, ‘‘আমাকে বলা হয়েছিল, আমার মুখ ‘ঠিক’ করতে।’’ এ রকম অভিজ্ঞতার সম্মুখীন হওয়ায় অভিনয় জগৎ থেকে নিজেকে বেশ কয়েক বছরের জন্য সরিয়েও নিয়েছিলেন দিয়া। প্রত্যাবর্তনের পরে তাই ছবি বাছাই নিয়ে সচেতন তিনি। দিয়ার মতে, ‘‘আমি এমন অনেক ছবি করেছি, যা দর্শকের প্রশংসা পায়নি। কিন্তু এখন সময় কিছুটা পাল্টেছে। আমি এখন এমন সিনেমার অংশ হতে চাই, যা দর্শককে গুরুত্বপূর্ণ গল্প বলবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE