Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Salman Khan

থাকেন এক কামরার ফ্ল্যাটে, ছবিপিছু নেন ১০০ কোটি! কিন্তু সলমনের সম্পত্তির পরিমাণ কত?

শনিবার কলকাতায় এসেছিলেন কনসার্টে অংশ নিতে। আট থেকে আশি তাঁর উপস্থিতিতে বুঁদ। এক কামরার ফ্ল্যাটের বাসিন্দা সলমনের মোট সম্পত্তির পরিমাণ কিন্তু অনেকের কাছেই ঈর্ষণীয় হতে পারে।

Image of Salman Khan

সলমন খানের মোট সম্পত্তির পরিমাণ নিয়ে একাধিক তথ্য প্রকাশ্যে এসেছে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ১৪:৩৩
Share: Save:

শনিবার সন্ধ্যায় কলকাতার অনুরাগীদের মন জয় করে নিয়েছেন সলমন খান। ইস্টবেঙ্গল ক্লাবের মাঠে তাঁর চোখধাঁধানো কনসার্ট দেখতে ভিড় করেছিলেন শহরবাসী। চার দশকেরও বেশি সময় ধরে অগণিত অনুরাগীকে বিনোদন জুগিয়ে আসছেন বলিউডের ভাইজান। আর এই দীর্ঘ সফরে দর্শকদের ভালবাসার পাশাপাশি পাহাড় প্রমাণ সম্পত্তির অধীশ্বরও হয়েছেন সলমন। অভিনেতার মোট সম্পত্তির পরিমাণ কত?

সম্প্রতি, একটি সমীক্ষা দাবি করেছে, সলমন বছরে আয় করেন প্রায় ২০০ কোটি টাকা! সেই অনুপাতে বর্তমানে সলমনের মোট সম্পত্তির পরিমাণ ২ হাজার ৮৫০ কোটি টাকা! ছবিপ্রতি সলমনের পারিশ্রমিকও চমকে দিতে পারে। একটা তথ্য দেওয়া যাক। ১৯৮৮ সালে মুক্তি পেয়েছিল সলমনের প্রথম ছবি ‘বিবি হো তো অ্যায়সি’। এই ছবিতে অতিথিশিল্পীর ভূমিকায় অভিনয় করেন সলমন। ছবির জন্য তিনি পারিশ্রমিক নিয়েছিলেন ১১ হাজার টাকা। বর্তমানে সেই মানুষটিই ছবিপ্রতি ১০০ থেকে ২০০ কোটি টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন। অবশ্য, এই পারিশ্রমিকের মধ্যে থাকে ছবি থেকে উপার্জিত মুনাফার লভ্যাংশ। কয়েকটি উদাহরণ দেখা যাক। সলমন তাঁর সাম্প্রতিক ‘কিসি কি ভাই কিসি কি জান’ ছবির জন্য পারিশ্রমিক নিয়েছেন ১২৫ কোটি টাকা। ‘টাইগার জ়িন্দা হ্যায়’ ছবির জন্য তিনি নিয়েছিলেন ১৩০ কোটি টাকা। এর পর টাইগার সিরিজ়ের তৃতীয় পর্বে দর্শক আবার সলমনকে দেখবেন। সেই ছবির জন্য অভিনেতা নাকি ১০০ কোটি টাকা পারিশ্রমিক নিয়েছেন।

Image of Salman Khan

মুম্বইয়ের গ্যালাক্সির বারান্দা থেকে ভক্তদের উদ্দেশে হাত নাড়ছেন সলমন। ছবি: সংগৃহীত।

ডিজিটাল যুগে তারকারা সমাজমাধ্যমে বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন করে থাকেন। সেখানে নিজেদের পাতায় ওই প্রোডাক্টের ছবি বা ভিডিয়োও তাঁরা পোস্ট করেন। কিন্তু সবটাই হয় পারিশ্রমিকের বিনিময়ে। সূত্রের খবর, ইনস্টাগ্রাম বা টুইটারে বিজ্ঞাপনী পোস্টপিছু ৫০ লক্ষ টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন। এ ছাড়াও সারা বছরে প্রায় ১০ থেকে ১৫টি ব্র্যান্ডের হয়ে প্রচার করেন সলমন। পাশাপাশি অভিনেতার রয়েছে নিজস্ব ব্যবসা। নিজস্ব প্রযোজনা সংস্থা, পোশাকের ব্র্যান্ড, জিমের সরঞ্জামের ব্র্যান্ড থেকেও তিনি প্রচুর অর্থ আয় করেন।

সলমনের মতো তারকাকে ছোট পর্দায় নিজের ছবির প্রচার ছাড়া খুব একটা দেখা যায় না। তবে দীর্ঘ দিন তিনি রিয়্যালিটি শো ‘বিগ বস্‌’ সঞ্চালনা করছেন। সূত্রের দাবি, এই শোয়ের প্রতি পর্বের জন্য প্রায় ১২ থেকে ১৫ কোটি টাকা পারিশ্রমিক নেন সলমন। এ ছাড়াও দেশের কয়েকটি জনপ্রিয় স্টার্ট আপ কোম্পানিতেও তিনি বিনিয়োগ করেছেন।

সলমন বলিউডের প্রথম সারির তারকা। তাঁর বাড়ি-গাড়ির সংখ্যাও নেহাত কম নয়। তবে পাশাপাশি তাদের দামও জানতে অনেকেরই চক্ষু চড়কগাছ হতে পারে। অনুরাগীরা জানেন, মুম্বইতে সলমন বান্দ্রার গ্যালাক্সি অ্যাপার্টমেন্টে একটি এক কামরার ফ্ল্যাটে থাকেন। সমীক্ষা অনুসারে এই বাড়িটির বাজারদর প্রায় ১১৫ কোটি টাকা। পানভেলে সলমনের একটি ফার্ম হাউস রয়েছে। সেটির দাম প্রায় ৯৪ কোটি টাকা। গোরাই বিচে অভিনেতার যে নিজস্ব হলিডে হোম রয়েছে, সেটির দাম ৩৫ কোটি টাকা। মুম্বইয়ের চিম্বাই রোডে সলমনের একটি বাড়ি রয়েছে। সেটির দাম ১৭ কোটি টাকা। এ ছাড়াও মুম্বই এবং দুবাই মিলিয়ে সলমনের আরও ৩টি বাড়ি রয়েছে।

Image of Salman Khan in his personal Gym

শরীরচর্চা করতে পছন্দ করেন সলমন। জিমের সরঞ্জামের নিজস্ব ব্র্যান্ডও রয়েছে অভিনেতার। ছবি: সংগৃহীত।

অডি, বিএমডব্লিউ, মার্সেডিজ়, রেঞ্জ রোভার ভোগ, ল্যান্ড ক্রুজ়ার এবং একটি লেক্সাস-সহ সলমনের ব্যক্তিগত মালিকানায় মোট ৬টি বিলাসবহুল গাড়ি রয়েছে। মোটরবাইকের প্রতি সলমনের ভালবাসা অনেকেরই জানা। তাঁর কাছে সুপারবাইকও রয়েছে। সূত্রের খবর, সলমনের মোট ৪টি মোটরবাইক রয়েছে। এর মধ্যে হায়াবুসা কোম্পানির বাইকটির দাম ১৭ লক্ষ টাকা। বাকি দু'টি বাইকের দাম ১৬ লক্ষ টাকা করে। ইয়ামাহা কোম্পানির আরও একটি বাইক রয়েছে তাঁর। সেটির দাম ২০ লক্ষ টাকা। সব শেষে আরও একটি বিষয় না উল্লেখ করলেই নয়। সলমনের সংগ্রহে একটি বিলাসবহুল প্রমোদতরী রয়েছে। সেটির দাম ৩ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE