Advertisement
০৬ মে ২০২৪
Vidya Balan

আর বাল্কি নিশ্চয়ই পাগল! ‘পা’ ছবির পরিচালক সম্পর্কে কেন এ হেন ভাবনা বিদ্যার?

একাধিক ছবিতে বিদ্যা বালনের অভিনয়দক্ষতা দর্শকদের মুগ্ধ করেছে। তাঁর মধ্যে অন্যতম ছবি আর বাল্কি পরিচালিত ছবি ‘পা’।

Bollywood actress Vidya Balan reveals that she thought R Balki was mad after she was asked to perform Amitabh Bachchan’s mother in the film Paa

‘পা’ ছবিতে অভিনয়ের আগে কী করেছিলেন বিদ্যা? — ফাইল চিত্র।

শেষ আপডেট: ১০ মার্চ ২০২৩ ১৮:৩৮
Share: Save:

বড় পর্দায় বিদ্যা বালন একাধিক শক্তিশালী চরিত্রে অভিনয় করেছেন। অভিনয়ের জোরেই তিনি নিজস্ব অনুরাগী বৃত্ত তৈরি করতে সক্ষম হয়েছেন। বিদ্যার আলোচিত ছবিগুলির মধ্যে রয়েছে আর বাল্কি পরিচালিত ছবি ‘পা’। ছবিতে অমিতাভ বচ্চনের মায়ের চরিত্রে অভিনয় করেছিলেন তিনি।

a scene From the film Paa

‘পা’ ছবিতে অমিতাভ বচ্চনের মায়ের চরিত্রে অভিনয় করেছিলেন বিদ্যা। ছবি: সংগৃহীত।

ছবিতে দেখা যায়, ১২ বছর বয়সি অরো চরিত্রটি বিরল অসুখ প্রজেরিয়ায় আক্রান্ত। প্রজেরিয়ায় আক্রান্ত শিশুদের শরীরে সময়ের আগেই দেখা দেয় বার্ধক্য। অমিতাভ বচ্চনের মায়ের চরিত্রের প্রস্তাব আসার পর বিদ্যা নিজেও অবাক হয়েছিলেন। সম্প্রতি এই প্রসঙ্গে অভিনেত্রী তাঁর প্রতিক্রিয়া জানিয়েছেন। বিদ্যা বলেছেন, ‘‘আমি তো প্রথমে একটু ধন্দে ছিলাম। কারণ, বাল্কি প্রস্তাব দেওয়ার পর আমি ওঁকে পাগল ভেবেছিলাম! আর ও আমাকে অমিতাভ বচ্চনের মায়ের চরিত্রে কেন ভাবছে, সেটা আমাকে অবাক করেছিল।’’ সেই সঙ্গে বিদ্যা বলেন, ‘‘একমাত্র এই ছবির চিত্রনাট্যটা আমি আমার কয়েক জন বন্ধুকে দেখিয়েছিলাম। কারণ প্রাথমিক চমকটা ভাঙার পর বুঝতে পেরেছিলাম, চিত্রনাট্যটা অসাধারণ।’’

অভিনেত্রী হিসেবে বিদ্যা ‘পা’ ছবিতে নিজেকে আরও এক বার প্রমাণ করেছিলেন। তাঁর কথায়, ‘‘এক জন অভিনেত্রী হিসেবে আমি প্রায় ঝাঁপিয়ে চিত্রনাট্যটা নিতে চেয়েছিলাম। কিন্তি পাশাপাশি চিত্রনাট্য পড়ার পর কাহিনি নিয়ে মানুষ কী ভাবছেন, সেটা জানাও প্রয়োজন ছিল।’’ বিদ্যা জানিয়েছেন চিত্রনাট্য পড়ে কাছের বন্ধুদের মধ্যে সকলেই তাঁকে ছবিটি করার পরামর্শ দেন। কিন্তু তার পরেও তিনি রাজি হতে সময় নিয়েছিলেন। বিদ্যার কথায়, ‘‘আমার রাজি হওয়ার পিছনে আলাদা কোনও ভাবনা ছিল না। সাহসে ভর করেই রাজি হয়েছিলাম।’’ উল্লেখ্য, ২০০৯ সালে মুক্তি প্রাপ্ত ‘পা’ ছবিটি একাধিক পুরস্কারে ভূষিত হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE