Advertisement
০২ মে ২০২৪
Anurag Kashyap in Kolkata

দেড় মাস ধরে বাড়ির বাইরে, অবশেষে আমের মরসুমে কলকাতায় এসেই খুশি অনুরাগ কাশ্যপ

কান থেকে শুরু। তার পর সিডনি। মাঝে চলচ্চিত্র উৎসবের একাধিক অনুষ্ঠান। তার পর চেন্নাই হয়ে এক দিনের জন্য কলকাতা। কলকাতায় এসে কব্জি ডুবিয়ে বাঙালি খাবার খেলেন অনুরাগ কাশ্যপ।

Anurag Kashyap

পরিচালক অনুরাগ কাশ্যপ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ১৯:৪৩
Share: Save:

বলিউডের অন্যতম নামজাদা ও কৃতী পরিচালক তিনি। শুধু পরিচালকই নন— চিত্রনাট্যকার, সংলাপ লেখক এবং প্রযোজক হিসাবেও নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। বলিউডে ইতিমধ্যেই কাটিয়ে ফেলেছেন তিনটি দশক। এখন একডাকে তাঁকে চেনেন আন্তর্জাতিক বিনোদন বিশ্বের তাবড় ব্যক্তিত্বরাও। তিনি অনুরাগ কাশ্যপ। ‘ব্ল্যাক ফ্রাইডে’র হাত ধরে পরিচালক হিসাবে পথচলা শুরু তাঁর। তার আগে অবশ্য রামগোপাল বর্মার ‘সত্য’ ছবির চিত্রনাট্য লিখে ফেলেছেন তিনি। তার পরে ‘দেব ডি’, ‘গুলাল’, ‘গ্যাংস অফ ওয়াসেপুর’-এর মতো ছবি উপহার দিয়েছেন অনুরাগীদের। আলো-আঁধারির জগৎ ও সেই জগতের সঙ্গে জড়িত মানুষদের মনস্তত্ত্ব পর্দায় তুলে ধরতে সিদ্ধহস্ত তিনি। তবে শুধু সেখানেই নিজেকে সীমাবদ্ধ রাখেননি অনুরাগ। ‘মনমর্জ়িয়াঁ’, ‘অলমোস্ট প্যার উইথ ডিজে মোহব্বত’-এর মতো ছবিতে প্রেমের গল্পও বলেছেন তিনি। চলতি বছরে যদিও আবার নিজের চেনা আলো-আঁধারির জগতে ফিরেছেন অনুরাগ, ‘কেনেডি’র হাত ধরে। আপাতত সেই ছবির প্রচারেই ব্যস্ত পরিচালক। তার মাঝেই এক দিনের জন্য কলকাতা ঘুরে গেলেন অনুরাগ।

মে মাসে গিয়েছিলেন কান চলচ্চিত্র উৎসবে। তার পরে সিডনি চলচ্চিত্র উৎসব। মাঝে একাধিক শুটিং। একাধিক অনুষ্ঠান। ব্যস্ত সময়ের মাঝেই এক দিনের জন্য মহানগরে এসেছিলেন অনুরাগ। আমের মরসুমে শহরে এসে এক রেস্তরাঁয় আম স্পেশাল মেনুর খাবার খেলেন তিনি। মেনুতে ছিল আম আচার-ভেটকি ভাপা থেকে শুরু করে কাঁচা আম-পোস্ত বড়া, আম-দইয়ের মতো খাবার। দুই পুরনো বন্ধুর সঙ্গে বসে বাঙালি খাবার খেয়ে তৃপ্ত অনুরাগ। ইনস্টাগ্রামের পাতায় পোস্ট করলেন একাধিক ছবিও।

গত ১৫ মে থেকে বাড়ির বাইরে অনুরাগ। কান চলচ্চিত্র উৎসবে গিয়েছিলেন ‘কেনেডি’র প্রদর্শন উপলক্ষে। সেখানে ছবির প্রদর্শনের পরে প্রায় ৭ মিনিটের করতালি পায় অনুরাগ পরিচালিত ছবি। সিডনি চলচ্চিত্র উৎসবেও জুরির ভূমিকায় দেখা গিয়েছিল অনুরাগকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anurag Kashyap Kolkata Cannes Film Festival
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE