Advertisement
০৫ মে ২০২৪
Bawaal Controversy

হিটলারের দেশে মধুচন্দ্রিমা? ‘বাওয়াল’-এর ঝলক প্রকাশ্যে আসতেই জলঘোলা, অবশেষে মুখ খুললেন পরিচালক

মুক্তি পেতে চলেছে নীতেশ তিওয়ারি পরিচালিত ছবি ‘বাওয়াল’। ছবিতে জুটি বেঁধেছেন বলিউড অভিনেতা বরুণ ধওয়ান ও অভিনেত্রী জাহ্নবী কপূর। ছবির প্রচার ঝলক প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে জল্পনা।

Janhvi Kapoor and Varun Dhawan in Bawaal.

‘বাওয়াল’ ছবিতে জাহ্নবী কপূর ও বরুণ ধওয়ান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৮:২২
Share: Save:

লখনউয়ের এক যুগল। বিয়ে সেরে সংসার পেতেছে সদ্য। মধুচন্দ্রিমায় স্ত্রীকে ইউরোপে ঘুরতে নিয়ে যাওয়ার শখ স্বামীর। পেশায় স্কুলের শিক্ষক সে। আর্থিক সামর্থ্য খুব বেশি নয়। মধুচন্দ্রিমার জন্য বাবার কাছে হাত পাততে হলেও সেই টাকাও জোগাড় হয়ে গেল অনায়াসেই। তার পর মধুচন্দ্রিমার পালা। প্যারিসের মতো প্রেমের শহর ঘুরে জার্মানিতে হাজির নবদম্পতি। তার পরেই শুরু সংঘাত, তথা ‘বাওয়াল’। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পটভূমিতে বোনা চিত্রনাট্যের উপর ভিত্তি করে ছবি বানিয়েছেন বলিউড পরিচালক নীতেশ তিওয়ারি। সম্প্রতি মুক্তি পেয়েছে সেই ছবির প্রচার ঝলক। ঝলক প্রকাশ্যে আসার পর থেকেই শুরু জলঘোলা।

হিটলারের দেশ জার্মানিতে পৌঁছনোর পর থেকেই সংঘাত শুরু বরুণ ওরফে অজ্জু ও জাহ্নবী ওরফে নিশার মধ্যে। দু’জনের চারিত্রিক বৈশিষ্ট্যের মধ্যে তেমন মিল না থাকলেও স্রেফ ভাললাগার উপর ভর করে বিয়ে করার সিদ্ধান্ত নেয় অজ্জু ও নিশা। বিয়ে নির্বিঘ্নে কাটলেও দিন যত এগোতে থাকে, তত প্রকট হতে থাকে তাদের দু’জনের মধ্যেকার পার্থক্য। তার পরেই বাধে যুদ্ধ। সেই সঙ্গে ‘হলোকস্ট’তথা নির্বিচারে ইহুদি নিধনের মতো এক ঐতিহাসিক প্রেক্ষাপট রেখেছেন পরিচালক নীতেশ তিওয়ারি। টিজ়ারে প্রথম ঝলকের পর ট্রেলারেও দেখা গিয়েছে ‘হলোকস্ট’-এর ঝলক। গ্যাস চেম্বারের মধ্যে বন্ধ অজ্জু ও নিশা, নাম ধরে ডাকলেও একে অপরকে খুঁজে পাচ্ছে না তারা। হলোকস্টের মতো এমন নির্মম ঐতিহাসিক এক অধ্যায়কে বলিউডি রোম্যান্টিকতার ছাঁচে ফেলাটা কতটা যুক্তিযুক্ত, তা নিয়ে ইতিমধ্যে সমাজমাধ্যমের পাতায় শুরু হয়ে গিয়েছে জল্পনা। সম্প্রতি এক সাক্ষাৎকারে সেই বিতর্ক নিয়েই মুখ খুললেন পরিচালক নীতেশ তিওয়ারি।

ছবি সংক্রান্ত বিতর্ক নিয়ে প্রশ্ন করা হলে নীতেশ জানান, ‘বাওয়াল’ ছবিটি আদপে শুধু হিটলার বা নাৎসিদের নিয়ে নয়। তাঁর কথায়, ‘‘কোনও একটা চরিত্র তৈরি করার সময় এটা মাথায় রাখা দরকার যে, কোন কোন ঘটনার দ্বারা সেই চরিত্র প্রভাবিত হয়েছে। ছবির ট্রেলারে তো সব কিছু দেখিয়ে দেওয়া যায় না!’’ নীতেশের মতে, ‘‘দ্বিতীয় বিশ্বযুদ্ধ ইতিহাসের বিশাল বড় এক অধ্যায়। সেখানে তো শুধু হিটলার নেই! আমাকে এমন কিছু ঘটনা নির্বাচন করতে হয়েছে, যা অজ্জু ও নিশার চরিত্র ও সম্পর্ক গঠনের পক্ষে দরকারি।’’ দ্বিতীয় বিশ্বযুদ্ধের মতো এক ঐতিহাসিক প্রেক্ষাপটের তথ্য তুলে ধরতে গিয়ে সমস্যা হয়নি কখনও? প্রশ্নের উত্তর দিতে গিয়ে নীতেশ বলেন, ‘‘আমরা শুধু যে সঠিক তথ্য পরিবেশন করার জন্যই গবেষণা করেছি, তা নয়। আমরা সেই সময়ের সমাজ, পোশাক-- সব বিষয়েই নজর রেখেছি।’’ আগামী ২১ জুলাই ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেতে চলেছে বরুণ ও জাহ্নবী অভিনীত ‘বাওয়াল’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE