Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

হলি-বলি ভাই ভাই

লুকিয়ে চুরিয়ে তো নয়-ই। এখন আর অনুপ্রেরণাও নয়।রীতিমতো চুক্তি করে হলিউড ছবির রিমেক হচ্ছে বলিউডে।লুকিয়ে চুরিয়ে তো নয়-ই। এখন আর অনুপ্রেরণাও নয়।র

১৩ সেপ্টেম্বর ২০১৭ ০৯:০০
Save
Something isn't right! Please refresh.
Popup Close

কথায় আছে, চুরি বিদ্যা মহাবিদ্যা যদি না পড়ে ধরা। প্রযুক্তির গুঁতোয় ধরা না পড়ে উপায় কোথায়! আগে দিব্যি বিদেশি কোনও ছবি থেকে ধারণাটা নিয়ে হিন্দি ছবি করে দিলেই হতো। নেহাত ধরা পড়লে অবধারিত ভাবে ‘অনুপ্রেরণা’র ছুতো। তবে ইন্টারনেটের কল্যাণে এ ভাবে আর পার পাওয়া যাবে না। তার উপর কপিরাইট আইনের দৌলতে জরিমানার টাকাটাও নেহাত কম নয়। বলিউডের প্রযোজকরা তাই এখন আর শুধু অনুপ্রাণিত হচ্ছেন না। হলিউডি ছবির স্বত্ব কিনে তবেই নামছেন ‘অফিশিয়াল’ রিমেকে। সামনেই মুক্তি পেতে চলা সইফ আলি খান অভিনীত ‘শেফ’ বা টাইগার শ্রফের ‘র‌্যাম্বো’ যেমন তার আদর্শ উদাহরণ।

শেফ

২০১৫-র শেষের দিকে যখন রিমেকের ঘোষণা করেছিল প্রযোজক সংস্থা, বোঝা গিয়েছিল বেশ আঁটঘাট বেধেই নামতে চলেছে তারা। হলিউডি ছবি ‘শেফ’-এর পরিচালক জন ফাভরুকে দিয়ে বক্তব্য পর্যন্ত রেখেছিল। ফাভরু বলেছিলেন, ‘‘আমার প্রাণের কাছাকাছি একটা ছবি ভারতীয় সংস্কৃতিতে কেমন মিশে যায়, সেটা দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি। আশা করি খাদ্য, গান, পরিবার খুব সুন্দর ভাবে মিশে যাবে।’’ সেফ আলি খানের ছবির ট্রেলার দেখে অবশ্য কারও খারাপ লাগেনি। সোশ্যাল মিডিয়ায় অনেকেই প্রশংসা করেছেন সেফ আলির উপস্থিতি। রাজা কৃষ্ণ মেনন পরিচালিত এ ছবির গল্প মূল ছবির থেকে খুব বেশি সরে যায়নি। বড় হোটেলের চাকরি ছেড়ে এক শেফ বেরিয়ে পড়েন ছেলের সঙ্গে রোড ট্রিপে। সেখানেই খুঁজে পায় নিজের ভালবাসার স্বাদ। শুরু করে ফুড ট্রাক। শুধু গল্প নয়, নামটাকেও একদম বদলাননি প্রযোজকরা। তবে ছবিটা কতটা ভাল হল, সেটা জানতে অক্টোবর পর্যন্ত অপেক্ষা করতেই হবে।

Advertisement

ব্যাং ব্যাং

ভারতে মূল ধারার ছবিতে অফিশিয়াল রিমেকের চলটা বোধহয় ‘ব্যাং ব্যাং’ ছবিই প্রথম চালু করে। টম ক্রুজ আর ক্যামেরন ডিয়াজ অভিনীত ‘নাইট অ্যান্ড ডে’ ছবির অফিশায়াল রিমেকের স্বত্ব ফক্স স্টার স্টুডিয়ো কিনে নেয়। ‘ব্যাং ব্যাং’-এর গল্প মূল ছবি থেকে খুব বেশি সরে যায় না। অবশ্য রিলিজের আগে ‘ব্যাং ব্যাং’ নিয়ে যথেষ্ট গুঞ্জন তৈরি হয়। কিন্তু বাণিজ্যিক ভাবে বক্স অফিস তেমন জমাতে সক্ষম হয়নি হৃত্বিক রোশন ও ক্যাটরিনা কইফ অভিনীত এ ছবি।



র‌্যাম্বো

টাইগার শ্রফের ‘র‌্যাম্বো’ ছবির ক্ষেত্রেও একই রাস্তায় হেঁটেছেন প্রযোজকরা। এমনকী কান ফিল্ম ফেস্টিভ্যালের মতো মঞ্চকেই জায়গা করে নিয়েছেন রিমেকের ফার্স্ট লুক পোস্টার দেখানোর জন্য। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ছবির শ্যুটিং শুরু হতে অবশ্য পরের বছর হয়ে যাবে। আর ২০১৮র শেষের দিকে রিলিজ করার পরিকল্পনা আছে ‘র‌্যাম্বো’র। তবে সিলভেস্টর স্ট্যালোনের ‘র‌্যাম্বো’র অফিশিয়াল রিমেক হলেও, হিন্দি ছবিতে একটু দেশি টুইস্ট থাকছেই। ভারতীয় সেনাবাহিনীর এক বিশেষ দলের সেনা টাইগার শ্রফ। বিদেশের এক মিশন থেকে তিনিই একমাত্র জীবিত অবস্থায় দেশে ফেরেন। কিন্তু দেশেও একই অরাজক অবস্থা। তাই নিজের পুরনো মেজাজেই ফিরে যান তিনি। রিমেকের বক্স অফিস সাফল্য তো সময় বলবে। যদিও স্ট্যালোন স্বয়ং টুইট করেছেন ছবিটাকে নিয়ে: ‘আমি সদ্য জানলাম ভারতে র‌্যাম্বোর রিমেক হচ্ছে। আশা করি, ওরা ছবিটাকে নষ্ট করবে না’।



সিটি লাইটস

মূল ছবির মতো রিমেকও যে একই রকম প্রশংসা পেতে পারে, তা দেখিয়ে দিয়েছে ‘সিটি লাইটস’। বাফটা মনোনীত ‘মেট্রো ম্যানিলা’র অফিশিয়াল রিমেক ‘সিটি লাইটস’। হনসল মেটা পরিচালিত ছবির ভূয়সী প্রশংসা করেছেন চিত্রসমালোচকরা। বিশেষ করে রাজকুমার রাওয়ের অভিনয় সকলের ভাল লেগেছে। বক্স অফিসও আশাহত করেনি প্রযোজকদের।

ব্রাদার্স

হলিউডের লায়ন্স গেট আর বলিউডের এন্ডেমল চুক্তিবদ্ধ হয়েছিল অফিশিয়াল রিমেকের জন্য। টম হার্ডি ও জোয়েল এডগার্টন অভিনীত ‘ওয়ারিয়র্স’ ছবিকে নিজেদের মতো করে তোলেন ‘ব্রাদার্স’ ছবিতে। তবে বক্স অফিসে সে ছবিকে অক্ষয়কুমারও বাঁচাতে পারেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement