Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

বার্থডে স্পেশাল: ঊষা উত্থুপের এই গানগুলির কোনটা আপনার প্রিয়?

নিজস্ব প্রতিবেদন
০৭ নভেম্বর ২০১৭ ১১:৪২
বার্থডে গার্ল ঊষা উত্থুপ। ছবি: ঊষা উত্থুপের টুইটারের সৌজন্যে।

বার্থডে গার্ল ঊষা উত্থুপ। ছবি: ঊষা উত্থুপের টুইটারের সৌজন্যে।

তিনি সব সময়ই একটু অন্যরকম। হিন্দিতে যাঁকে বলে ‘হটকে’। পোশাক-স্টাইল-গান গাওয়ার ভঙ্গী— সবেতেই চমক। এক কথায় লিভিং লেজেন্ড ঊষা উত্থুপ।

আরও পড়ুন, বার্থডে স্পেশাল: আপনি কি ঋতুপর্ণার অনুরাগী? পরীক্ষা দিন

আরও পড়ুন, অনুষ্কা শেট্টির আসল নাম জানেন?

Advertisement

মঙ্গলবার ঊষা উত্থুপের জন্মদিন। ৭০ বছরে পা দিলেন শিল্পী। ষাট থেকে আশির দশকের সময় ঊষার গলাতেই শ্রোতারা শুনেছিলেনইন্ডিয়ান পপ, ফিল্মি গান, জ্যাজ। ফিল্ম ইন্ডাস্ট্রিতে এক জন প্লেব্যাক শিল্পী হিসেবেও তাঁর জনপ্রিয়তা শীর্ষস্থানে। বয়স যে তাঁর কাছে ‘জাস্ট আ নম্বর’, তা আর বলার অপেক্ষা রাখে না। আজও স্টেজ শো থেকে প্লেব্যাক— কোনওটারই ব্যস্ততা কমেনি তাঁর। অনেক ভাষায় গান গেয়েছেন শিল্পী। ঊষা উত্থুপের জন্মদিনে তাঁর এই গানগুলি মনে করিয়ে দিলাম আমরা। এগুলির মধ্যে কোনটি আপনার প্রিয়?

১৯৭৮-এ ‘শালিমার’ ছবির ‘ওয়ান টু চা চা চা’ গানে নজর কেড়েছিলেন ঊষা। ধর্মেন্দ্র ও জিনাত আমানের অভিনয়ের সঙ্গে ঊষার এই গানও আজ সমান জনপ্রিয়। মিউজিক ছিল আর ডি বর্মণের।

১৯৮০-র ‘পেয়ারা দুশমন’ ছবির ‘হরি ওম হরি’ গানটি মনে পড়ছে? বাপ্পি লাহিড়ীর মিউজিকে ঊষা উত্থুপের গলায় এই গান কিন্তু অসম্ভব হিট করেছিল। ইদানীং যেগুলিকে বলে ‘পার্টি নম্বর’, সেই জঁরের এই গানের জন্য ফিল্মফেয়ারে নমিনেশনও পেয়েছিলেন গায়িকা।

১৯৮১-তে ‘আরমান’ ছবিতেও ঊষা উত্থুপের গলায় ‘রম্ভা হো’ গানটি অসম্ভভ জনপ্রিয়তা পেয়েছিল। এই গানের জন্যও ফিল্মফেয়ারে নমিনেটেড হয়েছিলেন ঊষা। এই ছবিরও সঙ্গীত পরিচালক ছিলেন বাপ্পি লাহিড়ী।

১৯৯১-এ ‘দুশমন দেবতা’ ছবিতে ঊষা উত্থুপের ‘উরি উরি বাবা’ গানের জনপ্রিয়তা আজও সমান। বাংলা ছবি ‘বলিদান’-এও এই গানটির বাংলা ভার্সন রয়েছে।

২০১১-তে প্রিয়ঙ্কা চোপড়ার ‘সাত খুন মাফ’ ছবির ‘ডার্লিং’ অসম্বব হিট গান। ঊষা উত্থুপের সঙ্গে গানটিতে গলা মিলিয়েছিলেন রেখা ভরদ্বাজ। মিউজিক ছিল বিশাল ভরদ্বাজের।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement