Advertisement
০৩ মে ২০২৪
OTT banned

একাধিক ওটিটি মাধ্যমকে নিষিদ্ধ ঘোষণা কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের, কিন্তু কেন?

বৃহস্পতিবার একাধিক ওটিটি মাধ্যমকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। তালিকায় রয়েছে বেশ কিছু ওয়েবসাইট ও সমাজমাধ্যমের অ্যাকাউন্ট।

Central Government bans few ott websites and apps for showing vulgar content

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ১৭:৪৮
Share: Save:

বৃহস্পতিবার কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রক ‘অশ্লীল’ কনটেন্ট প্রদর্শনের জন্য একাধিক ওটিটি প্ল্যাটফর্মকে নিষিদ্ধ ঘোষণা করল। মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এই ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে মোট ১৮টি ওটিটি প্ল্যাটফর্ম, ১৯টি ওয়েবসাইট, ১০টি অ্যাপ (এর মধ্যে বেশ কিছু গুগ্‌ল প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোরে রয়েছে) এবং ৫৭টি ওয়েবসসাইটকে নিষ্ক্রিয় করা হয়েছে। ফলে দেশে কোনও ব্যবহারকারী আর এই ওটিটি মাধ্যম দেখতে পারবেন না। সূত্রের খবর, মন্ত্রকের তরফে একাধিক বার সংশ্লিষ্ট ওটিটি মাধ্যম কর্তাদের ‘অশ্লীল’ বিষয়বস্তু প্রদর্শন প্রসঙ্গে সতর্ক করা হয়েছিল। কিন্তু তার পরেও তা বন্ধ না হওয়ায় অবশেষে নিষিদ্ধকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে লেখা হয়েছে, ‘‘সংশ্লিষ্ট মাধ্যমগুলোয় প্রদর্শিত বিষয়বস্তুর সিংহ ভাগই অশ্লীল এবং সেখানে নারীর প্রতি অসম্মান প্রদর্শিত হয়েছে। এ ছাড়াও ছাত্র-শিক্ষক সম্পর্ক এবং পারিবারিক সম্পর্কের মধ্যেও সেখানে যৌনতাকে প্রশ্রয় দেওয়া হয়েছে।’’ আরও জানানো হয়েছে মোট ১২টি ফেসবুক, ১৭টি ইনস্টাগ্রাম, ১৬টি এক্স (সাবেক টুইটার) এবং ১২টি ইউটিউব অ্যাকাউন্টকে নিষ্ক্রিয় করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

OTT OTT Platforms Banned Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE